Asianet News BanglaAsianet News Bangla

আপনার ভালো ঘুমের জন্য দায়ী ম্যাট্রেস, জানুন কীভাবে

সঠিক ম্যাট্রেস শিরদাঁড়াকে ঠিক রাখতে সাহায্য করে। ফলে আপনার ঘুম ভালো হবে কিনা অথবা ঘুম থেকে ওঠার পর আপনার ফ্রেশ লাগবে কিনা তার অনেকটাই নির্ভর করে ম্যাট্রেসের উপর।

a good mattress help you to sleep well and comfortably bmm
Author
Kolkata, First Published Sep 28, 2021, 6:30 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শোয়ার ধরন (Sleep Pattern) সবার এক হয় না। এক একজনের শোয়ার ধরন এক একরকমের হয়। শোয়ার এই বিভিন্ন ধরনের জন্য আমরা অনেকেই নরম ম্যাট্রেস (mattress) বা আলাদা আলাদা রকমের ম্যাট্রেস বেছে থাকি। আসলে সঠিক ম্যাট্রেস বেছে নেওয়া খুবই জরুরি। না হলে গায়ে হাতে পায়ে ব্যথা (Pain) হতে পারে। আর ঘুমও (Sleep) ঠিক করে হয় না। সঠিক ম্যাট্রেস শিরদাঁড়াকে ঠিক রাখতে সাহায্য করে। ফলে আপনার ঘুম ভালো হবে কিনা অথবা ঘুম থেকে ওঠার পর আপনার ফ্রেশ লাগবে কিনা তার অনেকটাই নির্ভর করে ম্যাট্রেসের উপর। তা যদি ঠিক হয় তাহলে তো আর কোনও কথাই নেই। সব সমস্যাই (Problem) দূর হয়ে যায়। 

a good mattress help you to sleep well and comfortably bmm

আরও পড়ুন- প্রিয় খাবারের তালিকায় ফুচকার নাম নিশ্চয়ই রয়েছে, জানেন কি এই খাবারকে ইংরেজিতে কি বলে

করোনা পরিস্থিতির (Corona Situation) জেরে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Power) সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পেয়েছে। কীভাবে শরীর সুস্থ রাখা যায় যার ফলে রোগ হবে না সেই দিকে এখন আমরা অনেক বেশি মনোযোগ দিই। আর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে সঠিক খাবার। তার পাশাপাশি এক্ষেত্রে ঘুমের অনেক গুরুত্ব রয়েছে। সঠিক ঘুম শরীরের নানান রোগ কমিয়ে দেয়। কিন্তু, আবার একইভাবে আপনার ঘুম যদি ঠিক করে না হয় তাহলে শরীরে অনেক রোগ বাসা বাঁধতে পারে। তাই এটি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শরীরে যদি কোনও রোগ হয় তা নিরাময় সম্ভব সঠিক ঘুমের মাধ্যমে। এমনকী, দেখা গিয়েছে করোনার টিকা নেওয়ার পর ঘুম খুবই জরুরি। ঘুম যদি ঠিক করে না হয় তাহলে ভাইরাসের বিরুদ্ধে ঠিক করে লড়াই করা সম্ভব হয় না। ঘুম আমাদের শরীরকে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রস্তুত করে তোলে।

আরও পড়ুন- শিশুর নখ কাটতে গেলে ভয় করছে, কয়েকটি ছোট পদ্ধতি মেনে নিরাপদে কেটে ফেলুন সদ্যোজাতের নখ

তবে ঘুমের ফলে শুধুমাত্র শরীরই নয় মনও ভালো থাকে। কোনও একটা দিন কম পরিমাণে ঘুমিয়ে উঠে পড়বেন, দেখবেন আপনার সারাদিন খারাপ যাবে। কোনও কাজেই মন বসবে না। ক্লান্তি ভর করবে চোখের পাতায়। কিছুই ভালো লাগবে না। কিন্তু, যদি ঘুম ঠিক হয় তাহলে দেখবেন শরীর অনেক বেশি তরতাজা থাকবে। আর সব কাজও অত্যন্ত দ্রুত পরিমাণে হয়ে যাবে। শরীরের প্রতিটি অঙ্গ যাতে সঠিকভাবে কাজ করতে পারে তার জন্য ঘুম খুবই জরুরি। ঘুম আমাদের মানসিক ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। 

a good mattress help you to sleep well and comfortably bmm

আরও পড়ুন- আপনার প্রিয় ফুচকা খেয়েও ঝরাতে পারেন মেদ, মাথায় রাখুন কয়েকটি বিষয়

আর ঘুম যদি আমাদের জীবনে এতটাই গুরুত্বপূর্ণ হয়ে থাকে তাহলে সঠিক ঘুম কীভাবে হবে সেটা সবার আগে আমাদের ভেবে দেখা দরকার। তার জন্য আমাদের দরকার সঠিক ম্যাট্রেসের। সঠিক ম্যাট্রেস আপনার আরামদায়ক ঘুমের জন্য দায়ী। সারাদিন কাজ করার পর যদি সুন্দর একটা বিছানায় গিয়ে ঘুমান তাহলে দেখবেন সব ক্লান্তি দূর হয়ে যাবে। আর ঘুমও তাড়াতাড়ি এসে যাবে। তাই ভালো ঘুমের জন্য এটা বেছে নেওয়া খুবই দরকার। প্রতিটি রোগের জন্য আলাদা আলাদা ম্যাট্রেস পাওয়া যায়। তাই আপনার শরীরে যদি কোনও সমস্যা থাকে তাহলে সেই অনুযায়ী ম্যাট্রেস বেছে নিন। পুরোনো ম্যাট্রেস যদি আপনার অস্বস্তি বা অসুস্থতার কারণ হয়ে থাকে তাহলে সেটিকে বাতিল করে দিন। তার পরিবর্তে চিকিৎসকের সঙ্গে কথা বলে আপনার শরীরের জন্য সঠিক ম্যাট্রেস বেছে নিন। দেখবেন ঘুম ভালো হলে সবই ভালো হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios