Asianet News BanglaAsianet News Bangla

আপনার প্রিয় ফুচকা খেয়েও ঝরাতে পারেন মেদ, মাথায় রাখুন কয়েকটি বিষয়

ফুচকা আপনার ওজন কমাতে সাহায্য করে। অনেকে এই কথা বিশ্বাস নাই করতে পারেন। যদিও একথা একেবারেই সত্যি। অবশ্য ফুচকা খেয়ে ওজন কমাতে চাইলে শুধু তা খাওয়ার সময় কয়েকটি বিষয় মাথায় রাখবেন। 

Here Is How Panipuri Or Golgappa Can Help You to Lose Weight bmm
Author
Kolkata, First Published Sep 22, 2021, 2:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ফুচকা খেতে পছন্দ করেন না এমন মানুষের সংখ্যা খুবই কম। ফুচকার (Panipuri) নাম শুনলেই অনেকের জিভে জল চলে আসে। আট থেকে আশি বেশিরভাগ মানুষেরই পছন্দের তালিকায় রয়েছে ফুচকা। কিন্তু, অনেকেই ডায়েট (Diet) করার ফলে ফুচকা খাওয়া ছেড়ে দিতে বাধ্য হন। কারণ সেখানে থাকে আলু (Potato)। তবে জানেন কি, ফুচকা আপনার ওজন (Weight Loss) কমাতে সাহায্য করে। অনেকে এই কথা বিশ্বাস নাই করতে পারেন। যদিও তা একেবারেই সত্যি। অবশ্য ফুচকা খেয়ে ওজন কমাতে চাইলে শুধু তা খাওয়ার সময় কয়েকটি বিষয় মাথায় রাখবেন। 

তাহলে জেনে নিন ফুচকা খেয়ে কীভাবে রোগা হবেন...

  • ফুচকায় যে সব জিনিস থাকে সেগুলি খুবই স্বাস্থ্যকর। আর সেখানে যেহেতু তেলের ব্যবহার হয় না তাই কোনও সমস্যা নেই। তাই আলু, ছোলা, মটর, ধনেপাতা, লেবু, কাঁচালঙ্কা সব কিছু দিয়েই ফুচকা খেতে পারেন।  
  • ফুচকা দু'ধরনের হতে পারে। ময়দা ও সুজির। আপনি ডায়েটের জন্য সুজির ফুচকা বাদ দিতে পারেন। তবে ময়দার ফুচকা মনের আনন্দে খান। 

আরও পড়ুন- একঘেয়ে মটন কষায় এবার ইতি টানুন, স্বাদ বদলে রেঁধে ফেলুন এবার সুখা

Here Is How Panipuri Or Golgappa Can Help You to Lose Weight bmm

  • যাঁরা ডায়েট করেন তাঁরা অনেকেই আলুকে একটু এড়িয়ে চলতেই ভালোবাসেন। সেক্ষেত্রে ফুচকায় আলু বাদ দিতে পারেন। তার পরিবর্তে ছোলা, মটর, ধনেপাতা, লেবু দিয়ে খান। এটাও খেতে খুবই ভালো লাগবে। আর তা শরীরের পক্ষেও খুবই উপকারী।
  • ফুচকায় নুনের পরিমাণ একটু বেশি ব্যবহার করা হয়। তাই যেদিন ফুচকা খাবেন সেদিন রান্নায় নুনের পরিমাণ একটু কম খান। তাহলেই সঠিক ডায়েট মেনটেনও হবে। ডায়েট করলে নুন কম পরিমাণে খাওয়াই খুব ভালো। 

আরও পড়ুন- ঠান্ডা না গরম দুধ, গ্যাস্ট্রিকের সমস্যায় কোনটা উপকারি, কাজে লাগান ঘরোয়া টোটকা

  • ফুচকায় থাকা টক শরীরের জন্য খুবই উপকারী। তবে টকজল শরীরে বেশি জল টানে। এর ফলে ফুচকা খেলে খুব জল চেষ্টা পায়। তাই তখন অনেক বেশি জল খাওয়া প্রয়োজন। তাতে শরীরে জলের পরিমাণ সঠিক থাকে। আর শরীর ডিটক্স করতেও সাহায্য করে ফুচকা। 
  • এছাড়া টকজল ছাড়াও দই দিয়ে ফুচকা খেতে পারেন। সেটাও শরীরে পক্ষে খুবই উপকারী। শুধু দইতে চিনি কোনওভাবেই মেশাবেন না। আর দই ফুচকা খেলে আলুও মেশানোর কোনও প্রয়োজন নেই। 
  • শরীরে অতিরিক্ত চর্বি কমাতে পারেন ফুচকার সাহায্যে। একটি ফুচকায় কম-বেশি ৩৬ ক্যালোরি থাকে। তাই প্রয়োজনে সন্ধের দিকে ফুচকা খেতে পারেন। একটু দেরি করেই খাবেন। সেক্ষেত্রে বাড়িতে তৈরি করা ফুচকা খেতে পারেন। আর বাড়িতে ফুচকা তৈরি করতে না পারলে প্রয়োজনে দোকান থেকে ফুচকার প্যাকেট কিনে আনুন, তবে সেটি কী দিয়ে খাবেন তা বাড়িতেই তৈরি করে নিন। 

Here Is How Panipuri Or Golgappa Can Help You to Lose Weight bmm

  • ফুচকা খেলে অনেক্ষণ খিদে পায় না। তাই প্রয়োজনে ডিনার স্কিপ করে ফুচকা খান। এতে শরীরও তরতাজা থাকবে। আর পেটও ভরবে। ফলে ওজন কমাতে সপ্তাহে দু'দিন ডিনারের মতো করে ফুচকা খেতেই পারেন। তবে যদি দেখেন গ্যাস হচ্ছে বা হজমের সমস্যা হচ্ছে তাহলে সন্ধের দিকে না খেয়ে দুপুরের দিকে খেতে পারেন। 
  • আর খাবার যাই খান না কেন তার সঙ্গে শরীর চর্চা করতে কোনওভাবেই ভুলবেন না। নিয়মিত শরীর চর্চা, হাঁটা এগুলি বন্ধ করা যাবে না। তাহলেই ফল খুব তাড়াতাড়ি পাবেন। 
  • ওজন কমাতে চাইলে ফুচকা খাওয়ার সময় মিষ্টি চাটনি একেবারেই খাবেন না। শুধু টলজল বা দই দিয়ে খান। তাতে কোনও সমস্যা হবে না। 

আরও পড়ুন- আম খাওয়ার পরই কি এই খাবারগুলি খাচ্ছেন, শ্বাসকষ্টের সমস্যা থেকে হতে পারে বড় বিপদ 

Here Is How Panipuri Or Golgappa Can Help You to Lose Weight bmm

  • ফুচকা প্রিয় হওয়ার কারণে অনেকেই খাওয়ার সময় কতগুলি ফুচকা খাচ্ছেন তা ভুলে যান। কিন্তু, সেটা একেবারেই করবেন না। একসঙ্গে একাধিক ফুচকা খাবেন না। বুঝে খাবার খান। তাহলেই সব কিছু ঠিক থাকবে। কোনও খাবারই বেশি পরিমাণে খাবেন না। 

তাহলে আর দেরি কেন পুজোর আগে স্লিম অ্যান্ড ট্রিম চেহারা পেতে আজ থেকেই নিজের ডায়েটে রাখুন ফুচকা।

Hardeep Singh Puri campaigned for BJP candidate Priyanka Tibrewal on Bhabanipur By Election RTB

Hardeep Singh Puri campaigned for BJP candidate Priyanka Tibrewal on Bhabanipur By Election RTB

Follow Us:
Download App:
  • android
  • ios