Asianet News BanglaAsianet News Bangla

প্রিয় খাবারের তালিকায় ফুচকার নাম নিশ্চয়ই রয়েছে, জানেন কি এই খাবারকে ইংরেজিতে কি বলে

আগে তেঁতুল জলের ফুচকা বা দই ফুচকাতেই মজে থাকত আট থেকে আশি। কারও পছন্দ বেশি ঝাল আবার কারও পছন্দ বেশি টক। এখন আবার তার সঙ্গে জুড়েছে চিকেন ফুচকা, চকোলেট ফুচকা, পনির ফুচকা বা আইসক্রিম ফুচকা। 

What is Panipuri or golgappa called in English bmm
Author
Kolkata, First Published Sep 24, 2021, 6:45 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নানা ধরনের মশলা (Masala) দিয়ে আলুসেদ্ধ মাখা। সঙ্গে তেঁতুলের জল। ফুচকার (Fuchka) নাম শুনলে অনেকেরই জিভে জল চলে আসে। তবে এলাকা অনুযায়ী ফুচকার নাম আলাদা। কোথাও গুপচুপ, কোথাও গোলগাপ্পা (Golgappa), কোথাও পানিপুরি (Panipuri) আবার কোথাও পানি কে পটাকে। কিন্তু ইংরেজিতে এটিকে কী বলে বলুন তো? তা হয়তো অনেকেই জানেন না। 

আগে তেঁতুল জলের ফুচকা বা দই ফুচকাতেই মজে থাকত আট থেকে আশি। কারও পছন্দ বেশি ঝাল আবার কারও পছন্দ বেশি টক। এখন আবার তার সঙ্গে জুড়েছে চিকেন ফুচকা, চকোলেট ফুচকা, পনির ফুচকা বা আইসক্রিম ফুচকা। এছাড়াও নানা ধরনের ফুচকা তৈরি করে চমকে দিয়েছেন অনেকেই। দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন ধরনের ফুচকা পাওয়া যায়। প্রত্যেক জায়গার ফুচকাতে কিছু না কিছু বিশেষত্ব রয়েছে। তবে এই ফুচকা পাওয়া যায় দেশের প্রায় সব জায়গাতেই। আর এর চাহিদাও বেশ ভালো।   

What is Panipuri or golgappa called in English bmm

পাড়ার মোড়ে ফুচকাওয়ালার দোকানে বিকেল থেকেই জমে যায় ভিড়। ঝড়, জল, বৃষ্টি সব কিছু উপেক্ষা করে ছাতা মাথায় দিয়েই চলে ফুচকা খাওয়ার পালা। সাধারণত বিকেলের দিকেই বেশিরভাগ মানুষ ফুচকা খেয়ে থাকেন। অনেকে আবার ফুচকা খাওয়া নিয়ে প্রতিযোগিতাতেও যোগ দেন। এভাবেই সেই কোন কাল থেকে সবার মনের মধ্যে জায়গা করে নিয়েছে ফুচকা। 

আরও পড়ুন- আপনার প্রিয় ফুচকা খেয়েও ঝরাতে পারেন মেদ, মাথায় রাখুন কয়েকটি বিষয়

আরও পড়ুন- একঘেয়ে মটন কষায় এবার ইতি টানুন, স্বাদ বদলে রেঁধে ফেলুন এবার সুখা

তবে জানেন কি এই ফুচকার ইংরেজি বলতে গিয়ে হোঁচট খেয়েছেন অনেকেই। প্রিয় খাবার হলেও তাকে ইংরেজিতে কি বলা হয় তা জানেন না অনেকেই। আসলে তা জানার কোনও প্রয়োজন পড়েনি। এটি এমন একটি স্ট্রিট ফুড যা প্রায় সব জায়গাতেই পাওয়া যায়। 

What is Panipuri or golgappa called in English bmm

আরও পড়ুন- ঠান্ডা না গরম দুধ, গ্যাস্ট্রিকের সমস্যায় কোনটা উপকারি, কাজে লাগান ঘরোয়া টোটকা

আর এহেন এই জনপ্রিয় স্ট্রিট ফুডটির ইংরেজি নাম হল ফ্রায়েড হুইটেন কেক (Fried wheaten cake), ফ্রায়েড পাফ-পেস্ট্রি বলস (Fried puff-pastry balls), ওয়াটারি ব্রেড (Watery bread) বা ক্রিসপ স্ফেয়া ইটেন (Crisp sphere eaten)।    

Hardeep Singh Puri campaigned for BJP candidate Priyanka Tibrewal on Bhabanipur By Election RTB

Hardeep Singh Puri campaigned for BJP candidate Priyanka Tibrewal on Bhabanipur By Election RTB

Follow Us:
Download App:
  • android
  • ios