Asianet News BanglaAsianet News Bangla

সামাজিক দূরত্ববিধি মেনে চলার পাশাপাশি বেড়েছে শারীরিক দূরত্ব, হ্রাস পেয়েছে কন্ডোম বিক্রি দাবি সংস্থার

করোনা থেকে বাঁচতে বারে বারে নির্দিষ্ট বিধি-নিয়ম মেনে চলার নির্দেশ দিচ্ছেন বিশেষজ্ঞরা। মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহারের সঙ্গে সঙ্গে বলা হচ্ছে  দূরত্ববিধি মেনে চলতে। সামাজিক দূরত্ববিধি (Social Distancing) মেনে চলাতে গিয়ে বেড়েছে শারীরিক দূরত্ব। এমনই বলছে গবেষণা।

A research days Condom sale decreased in lockdown
Author
Kolkata, First Published Jan 11, 2022, 6:10 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

২০১৯ সাল থেকে চলছে করোনার (Corona) সঙ্গে লড়াই। এই লড়াই লড়ে চলেছেন বিশ্বের প্রতিটি দেশ। করোনার প্রকোপে প্রাণ হারিয়েছে কোটি কোটি মানুষ। আবার তেমনই করোনা মুক্ত হয়েছেন অনেকে। গত দু বছর ধরে একের পর এক ভাইরাস প্রকোপ বসাচ্ছে মানুষের শরীরে। আর এই সব থেকে বাঁচতে বারে বারে নির্দিষ্ট বিধি-নিয়ম মেনে চলার নির্দেশ দিচ্ছেন বিশেষজ্ঞরা। মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহারের সঙ্গে সঙ্গে বলা হচ্ছে  দূরত্ববিধি মেনে চলতে। সামাজিক দূরত্ববিধি (Social Distancing) মেনে চলাতে গিয়ে বেড়েছে শারীরিক দূরত্ব। এমনই বলছে গবেষণা। 

সম্প্রতি, মালয়েশিয়ার একটি কন্ডোম (Condom) প্রস্তুতকারী সংস্থা দাবি করেছে, হ্রাস পেয়েছে কন্ডোম বিক্রি। সংস্থার দাবি, প্রতি বছর ১৪০টি দেশে প্রায় ৫০০ কোটির কাছাকাছি কন্ডোম রপ্তানি করা হত। সেই রপ্তানিকৃত কন্ডোমের মধ্যে ছিল বিভিন্ন স্বাদের কন্ডোম। কিন্তু, এখন হ্রাস পেয়েছে বিক্রি। এই সংস্থার দাবি ১৮ শতাংশ হ্রাস পেয়েছে বিক্রি। বিশেষ করে ইটালি , ব্রিটেন ও আমেরিকায় বিক্রি কমেছে। 

শুধু দূরত্ববিধি মানতে গিয়ে শারীরিক দূরত্ব তৈরি হয়েছে এমন নয়। অনেকেরই দাবি এই সময় বংশবৃদ্ধিতে মন দিয়েছেন বহু দম্পতি। কাজের চাপে, শারীরিক মিলনের সময় পান না  অনেকে। ছুটির কথা চিন্তা করে বংশ বৃদ্ধির পরিকল্পনা করা হয়ে ওঠে না, আবার চাকরিসূত্রে বহু স্বামী-স্ত্রী দূরে থাকেন। এই লকডাউনে ভেঙে গিয়েছে সেই দূরত্ব। বাড়ি থেকে কাজ হওয়ায় একে অন্যকে সময় দিচ্ছেন। পরিকল্পনা করছেন বংশ বৃদ্ধির। এই কারণেও কমতে পারে কন্ডোম বিক্রি। করোনা পরিস্থিতিতে যেমন বেড়েছে মৃত্যু। তেমনই বেড়েছে জন্মের হার। 

আরও পড়ুন: Coronavirus: ঝুঁকিপূর্ণ রোগীর সংস্পর্শে এলে করাতে হবে কোভিড পরীক্ষা, নয়া নির্দেশিকা কেন্দ্রের

আরও পড়ুন: কেন মেয়েদের অন্তর্বাসের ভিতরে একটি ছোট পকেট থাকে, জেনে নিন এর রহস্য

সে যাই হোক, গবেষণা বলছে কমেছে কন্ডোম (Condom) বিক্রি। এই বিক্রি হ্রাসের নেপথ্যের সঠিক কারণ অনুসন্ধান চলছে।  ঠিক কী কারণে কমল কন্ডোম বিক্রি সেই নিয়ে গবেষণা চালাচ্ছেন বিশেষজ্ঞরা। করোনার ভয় বেড়েছে শারীরিক দূরত্ব নাকি যৌন মিলনের প্রতি মানুষ আগ্রহ হারাচ্ছেন, তা জানার চেষ্টা চলছে। হোটেল, রেস্তোরাঁ বন্ধ বলেই কি বাড়ল দূরত্ব নাকি শারীরিক মিলনে ভয় পাচ্ছেন অনেকে, চলছে জানার চেষ্টা। বর্তমানে, লকডাউনের (Lockdown) জন্য সাক্ষাত নেই বহু মানুষের। ফলে সুযোগ নেই শারীরিক মিলনের, এটা যেমন ঠিক। তেমনই লকডাউনে বহু দম্পতি পরিবার পরিকল্পনা করছেন, তাও সত্যিই। এখন সমীক্ষা বলবে কার পাল্লা ভারি।
 

Follow Us:
Download App:
  • android
  • ios