Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: হাই কোলেস্টেরল থেকে ক্যান্সারের ঝুঁকি কমাতে শীতকালে অবশ্যই করুন এই কাজ

শীতকালে একটা কাজ নিয়মিত করলে মরসুমী রোগব্যধি তো বটেই পাশাপাশি উচ্চ কোলেস্টেরল থেকে ক্যান্সারের ঝুঁকিও কমে যেতে পারে।
 

Amazing benefits of taking sunbath in winter BDD
Author
Kolkata, First Published Nov 28, 2021, 1:35 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শীতে সর্দি-কাশির মতো রোগভোগের ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। আপনি যদি নিজের স্বাস্থ্য সম্পর্কে সচেতন না হন, তাহলে আপনাকে সুস্থ হয়ে ওঠার জন্য অনেক ওষুধ খেতে হবে। তবে শীতকালে একটা কাজ নিয়মিত করলে মরসুমী রোগব্যধি তো বটেই পাশাপাশি উচ্চ কোলেস্টেরল থেকে ক্যান্সারের ঝুঁকিও কমে যেতে পারে।
না, কোনও যোগাসন, কোনও ঘরোয়া পথ্য বা কোনও রকম শারীরিক পরিশ্রমের প্রয়োজন নেই, শীতে গায়ে রোদ লাগালেই চলবে! ঠিক যেমন এ সময়ে শীতকালীন সবজি-ফল খাওয়া স্বাস্থ্যের পক্ষে জরুরি, তেমনই শীতের রোদ গায়ে মাখলে মরসুমী রোগব্যধিও আপনার ধারেকাছে ঘেষবে না। প্রতিদিন সকালে এর জন্য মাত্র ১৫ মিনিট দিলেই চলবে।
শীতকালের সকালে গায়ে রোদ মাখলে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা। শীতকালে সূর্যস্নান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শীতকালের সকালে গায়ে রোদ লাগানোর ফলে শরীরের রোগ প্রতিরোধী হোয়াইট ব্লাড সেল (WBC) সক্রিয় হয়ে ওঠে। ফলে রোগের ঝুঁকি অনেকটাই কমে যায়।
শীতে সূর্যের আলো গায়ে লাগালে ক্যান্সারের মতো রোগের ক্ষেত্রেও উপকৃত হওয়া যায়। অনেক গবেষণায় দেখা গেছে, শীতকালে যেখানে সূর্যের আলো কম থাকে বা যাঁরা রোদে সময় কাটাতে পারেন না, সেখানে ক্যান্সারের মতো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। 
চিকিৎসকদের মতে, সূর্যের আলো গায়ে মাখলে শরীরে মেলাটোনিন হরমোন পরিমাণ বেড়ে যায়। এর ফলে ভালো ঘুম হয়। এই হরমোন নিঃসরণ মানসিক চাপ দূর করতেও সাহায্য করে। পর্যাপ্ত ঘুম হলে শরীর সুস্থ থাকে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও স্বাভাবিক থাকে।
প্রতিদিন সকালে মাত্র ১৫ মিনিট সূর্যের আলো গায়ে লাগাতে পারলে শরীরে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। সূর্য রক্তে উচ্চ কোলেস্টেরলকে স্টেরয়েড হরমোন এবং যৌন হরমোনে রূপান্তর করে এবং আমাদের প্রজননের জন্য হরমোনের প্রয়োজন। সূর্যালোকের সংস্পর্শে না থাকলে এই উপাদানগুলি কোলেস্টেরলে পরিণত হয়। অতয়েব, শীতে সর্দি-কাশির মতো রোগভোগের জ্বালা সহ্য করবেন নাকি মাত্র ১৫ মিনিট সূর্যের আলো গায়ে লাগাবেন, তা নিজেই ঠিক করে নিন।

 আরও পড়ুন: Health Tips : দেহের বাড়তি ওজন নিয়ে চিন্তা, প্রতিদিন নিয়ম করে করুন এই কাজ

আরও পড়ুন: Health Tips- একটানা বসে কাজ, কোমর কাঁধে যন্ত্রণা, এবার এই টিপসেই মিলবে সুরাহা, বাঁচবে কাজ

আরও পড়ুন: Health Tips: কাজের চাপ বাড়লেই দেখা দিচ্ছে মাইগ্রেনের ব্যথা, এই কয়টি জিনিস মেনে চললে উপকার পাবেন

আরও পড়ুন: Parenting Tips: বাচ্চার কান্নাকাটি, ঘ্যান ঘ্যানে ভাব ও হতাশা, ডিপ্রেশন থেকে হতে পারে বাচ্চার এমন আচরণ

 

Follow Us:
Download App:
  • android
  • ios