Asianet News BanglaAsianet News Bangla

Health Tips- একটানা বসে কাজ, কোমর কাঁধে যন্ত্রণা, এবার এই টিপসেই মিলবে সুরাহা, বাঁচবে কাজ

শরীর যতই জবাব দিক না কেন, তা বলে তো কাজ কমবে না। ফলে এই সময়ের মধ্যেই কীভাবে নিজেকে সুস্থ রাখবেন তা জেনে নিন।

these tips helps you be fit and reduce health problem regarding sitting job
Author
Kolkata, First Published Nov 25, 2021, 1:01 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অফিসের (Office Work) কর্মব্যস্ততার জন্যই হোক বা বাড়িতে এক টানা বসে ওয়ার্ক ফর্ম হোম (Work From Home), শরীর  মধ্যে এক কথায় নানান সমস্যা (Health Problem) দেখা দেয় কয়েকদিনের মধ্যেই। এক টানা আটকে থাকা নয় ঘন্টা, কখনও কখনও তা বেড়েও যায় বেশ কিছুটা সময়। ফলে শরীরে বাসা বাঁধে হাজার একটা অসুখ। কোমরে ব্যথা থেকে শুরু করে শরীরের যত্র তত্তর মেদ জমা, বাদ পরে না কিছুই। কিন্তু কাজের হাত থেকে নিস্তার নেই। আর দীর্ঘক্ষণ এই ভাবে বসে যদি একবার শরীর খারাপ করে, তবে অফিস চালিয়ে নিয়ে যাওয়ায় বেশ কষ্টসাধ্য বিষয়। শরীর যতই জবাব দিক না কেন, তা বলে তো কাজ কমবে না। ফলে এই সময়ের মধ্যেই কীভাবে নিজেকে সুস্থ রাখবেন তা জেনে নিন।

these tips helps you be fit and reduce health problem regarding sitting job

অফিসের মধ্যেই সুস্থ থাকতে মাথায় রাখুন এ কয়েকটি টিপসঃ

আরও পড়ুন- Health Care: ওজন নিয়ন্ত্রণ থেকে শুরু করে ব্রণ ও পেট সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান এই অব্যর্থ ম্যাজিক টোটকা

আরও পড়ুন- Health Tips : দেহের বাড়তি ওজন নিয়ে চিন্তা, প্রতিদিন নিয়ম করে করুন এই কাজ

১) সকালে উঠে প্রতিদিন যোগ ব্যায়ম করুন। একে শরীরের জমে থাকা মেদের পরিমাণ অনেকাংশে কমে যাবে। শরীর ঝরঝরে থাকবে সারা দিন।
২) বেশি করে জল খান। এক ঘেয়ে কাজের মধ্যে নিজেকে আটকে না রেখে বেশি করে জল পান করুন। এতে শরীরের নানা সমস্যা এক ধাক্কায় কমে যাবে। 
৩) মাঝে মাঝে উঠে পড়ুন। দু থেকে তিন মিনিট হেঁটে নিন। দেখবেন ক্লান্তি বোধ অনেকখানি কমে গিয়েছে। শরীরের সমস্যাও এতে কম দেখা দেবে। 
৪) অসময় ডেস্কে বসে খাবেন না। টানা অনেকখন একই জায়গায় বসে কাজ করলে ক্যালরি কম ক্ষয় হয়। ফলে এই সময় শরীরকে ঠিক রাখতে ডায়েট মেনে নিয়মমাফিক খেতে হয়। 
৫) চেয়ারে বসেই মাথা, হাত পায়ের খানিকটা ব্যায়ম করে ফেলুন। দেখবেন শরীরের জড়তা কেটে যাবে, এবং অনেক বেশি সতেজ অনুভব করছেন। 
৬) তেল জাতীয় খাবার এড়িয়ে চলুন। হালকা খাবার খান। যেহেতু বসে কাজে শারীরিক পরিশ্রম অনেকটা কম হয়, তাই হালকা খাবার খাওয়াই উচিত। 

এই টিপসগুলো মেনে চললেই মিলবে সুরাহা। দেখবে, কয়েকদিনের মধ্যেই শরীরে দেখা দেওয়া নানান সমস্যা নিমিষে উধাও হয়ে গিয়েছে। আর পাশাপাশি কাজে এনার্জিও বাড়বে, তাই এই কয়েকটি জিনিস ভুললে চলবে না। 

Follow Us:
Download App:
  • android
  • ios