Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: কাজের চাপ বাড়লেই দেখা দিচ্ছে মাইগ্রেনের ব্যথা, এই কয়টি জিনিস মেনে চললে উপকার পাবেন

কাজের চাপ (Work pressure) বাড়লেই দেখছেন মাইগ্রেনের (Migraine) ব্যথা শুরু হয়ে যাচ্ছে। তাই আগে থেকে সতর্ক হন। জেনে নিন মাইগ্রেনের সমস্যা সমাধানে কী করবেন।

migraines appear when workload increases follow this tips
Author
Kolkata, First Published Nov 27, 2021, 7:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মাথায় তীব্র যন্ত্রণা, বমি বমি ভাব, আলোর দিকে তাকালে আরও যন্ত্রণা, চোখে ব্যথা- এমন সমস্যায় ভোগেন অনেকেই। আজকাল মাইগ্রেনের (Migraine) সমস্যায় অনেকেই ভুগছেন। সারাদিন কমপিউটারে কাজ, মানসিক চাপ (Stress) এবং খাওয়া-দাওয়ার অনিয়ম এসবের জন্য অনেকেই মাইগ্রেনের (Migraine) সমস্যায় ভুগছেন। মাইগ্রেন অ্যাটাক হলে সেই কষ্ট সহ্য করা বেশ কঠিন। এদিকে একটু কাজের চাপ (Work pressure) বাড়লেই দেখছেন মাইগ্রেনের (Migraine) ব্যথা শুরু হয়ে যাচ্ছে। তাই আগে থেকে সতর্ক হন। জেনে নিন মাইগ্রেনের সমস্যা সমাধানে কী করবেন। 

কেন হচ্ছে খুঁজে বের করুন-  মাইগ্রেন যে কোনও বয়সে হতে পারে। ২৫ থেকে ৫৫ বছর বয়সের মধ্যে মাইগ্রেন (Migraine) বেশি দেখা দেয়। দীর্ঘ সময় কাজ করলে, দীর্ঘক্ষণ কমপিউটার স্ক্রিনে তাকিয়ে থাকলে, পর্যাপ্ত ঘুম না হলে মাইগ্রেন হতে পারে। এমনকী, দীর্ঘদিন ধরে মানসিক চাপ (Stress) চললে মাইগ্রেন হতে পারে। কী থেকে আপনার মাইগ্রেন হচ্ছে সেটা জেনে নিন। নিজের মাথা ব্যথার কারণ খুঁজে বের করুন। যা থেকে মাথা ব্যথা হচ্ছে,  সেটা এড়িয়ে চলুন।     

আরও পড়ুন: Health Tips: গর্ভবস্থায় ডায়াবেটিস হতে পারে হৃদরোগের কারণ, গবেষণা উঠে এল এমন তথ্য

ডায়েট ও লাইফস্টাইল- সঠিক ডায়েট চার্ট (Diet) মেনে চলুন। সঠিক জীবনযাত্রা সুস্থ রাখত সাহায্য করবেন। ডিম, দুধ, মাছ, মাংস এবং ভিটামিন ২ যুক্ত খাবার খান। যাদের মাইগ্রেন আছে তারা ধূমপান ও মদ্যপান বন্ধ করুন। এতে এই সমস্যা বাড়বে। আর এড়িয়ে চলুন  তেল-মশলা জাতীয় খাবার। দোকানের খাবার যত কম খাবেন, তত রোগ মুক্ত থাকবেন। নির্দিষ্ট সময় অন্তর খাবার খাবেন। বেশি সময় পেট ফাঁকা রাখলে গ্যাস (Gas) হতে পারে। এর থেকে বাড়ে মাইগ্রেন। আর অবশ্যই রোজ পর্যাপ্ত বিশ্রাম নিন। পর্যাপ্ত ঘুম এই রোগ থেকে মুক্তি দিতে পারে। 

আরও পড়ুন: Health Tips: সমস্যায় ভুগছেন ভ্যাজাইনা শুষ্কতা নিয়ে, উপেক্ষা করবেন না এই সমস্যা

ডাক্তারি পরামর্শ নিন- যাদের মাইগ্রেন (Migraine) আছে, তারা নিয়মিত ডাক্তারের পরামর্শ নিন। না জেনে কোনও পেইন কিলার (Pain Killer) জাতীয় ওষুধ খাবেন না। এতে সাময়িক ভাবে সমস্যা কমলেও পরে অন্য সমস্যা দেখা দিতে পারেন। তাই নিউরোলজিস্টের পরামর্শ নিন। ডাক্তারি পরামর্শ মেনে ডায়েট মেনে চলুন।  এছাড়া, রোজ ব্যায়াম করুন। স্ট্রেস থেকে মাইগ্রেন বাড়ে। তাই মেডিটেশন (Meditation) করুন। মেডিটেশন করলে স্ট্রেস কমবে। করতে পারেন যোগা (Yoga)। যোগা করলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তাই সুস্থ থাকতে ব্যায়াম করা আবশ্যক। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios