Asianet News BanglaAsianet News Bangla

হাড় মজবুত করতে চান? তাহলে রোজ পাতে রাখুন একটা করে কলা

কলা খেলে হাড় মজবুত হয়। এছাড়াও প্রতিদিন কলা খেলে তাৎক্ষণিক শক্তি পাওয়া যায়। এছাড়া এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

Banana Benefits Eating bananas every day strengthens bones bsm
Author
Kolkata, First Published Aug 12, 2022, 11:11 PM IST

প্রতিদিন কলা খাওয়া স্বাস্থ্যের জন্য অনেক উপকার দেয়। কলাকে শক্তির পাওয়ার হাউসও বলা হয়। কলায় ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন-বি6, ফাইবার, প্রোটিন, আয়রন, কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম, পটাশিয়াম, থায়ামিন এবং রিবোফ্লাভিনের মতো পুষ্টি উপাদান রয়েছে যা শরীরকে অনেক সমস্যা দূর করতে সাহায্য করে। কলা খেলে হাড় মজবুত হয়। এছাড়াও প্রতিদিন কলা খেলে তাৎক্ষণিক শক্তি পাওয়া যায়। এছাড়া এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। তাহলে চলুন, জেনে নেওয়া যাক কলা খাওয়ার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

হাড় মজবুত করতে কলা খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। কলায় প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়, যা হাড় মজবুত করতে সাহায্য করে। বিশেষ করে মহিলাদের নিত্যদিনের খাবার তালিকায় কলা রাখা জরুরি। বিশেষ কে যেসব মহিলার বিশেষ করে ৪০ পার হয়ে গেলে প্রতিদিন একটা করে কলা খাওয়া জরুরি। দিনের যে কোনও সময়ই কলা খাওয়া যেতে পারে। আর শিশুদের যদি ছোট থেকে প্রতিদিন একটা করে কলা খেতে দেওয়া হয়, তাহলে তাদেরও হাড় শক্ত থাকে। 

হার্ট সুস্থ হার্ট সুস্থ রাখতে কলা খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। কলাতে রয়েছে পটাশিয়াম, যা হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণেও সাহায্য করে। যাদের হার্টের সমস্যা রয়েছে তারা প্রতিদিন একটি করে কলা খেতে পারেন। চাইলে একটি বেশিও খেতে পারেন। 

ইমিউনিটি শক্তিশালী করে রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করতে কলা খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। কলায় প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে।

কলা এমন একটা ফল যা মোটের ওপর সারা বছরই পাওয়া যায়। কালার নানা প্রকারের হয়েও প্রতি জাতের কলায় পুষ্টিগুণ প্রায় সমান। তবে সবথেকে বেশি উপকারী হল কাঁঠালি কলা। আর এই কলা সারা বছরই পাওয়া যায়। 

Follow Us:
Download App:
  • android
  • ios