Asianet News BanglaAsianet News Bangla

এই দুই স্বাস্থ্য সমস্যায় কলা সবচেয়ে উপকারী, প্রতিদিন এটি খাওয়া উচিত

এই সমস্যা সব বয়সের মানুষেরই হয়ে থাকে, তখন শিশুরা পড়াশোনা ও খেলাধুলায় মনোযোগ দিতে পারে না এবং বিরক্ত হয়। তরুণরা তাদের কর্মজীবন এবং দৈনন্দিন কাজে মনোযোগ দিতে না পারলেও তাদের মধ্যে নেতিবাচকতা খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। একই অবস্থা বয়স্কদেরও।
 

Banana is most beneficial in these two health problems it should be consumed daily BDD
Author
First Published Aug 20, 2022, 1:13 PM IST

দুটি স্বাস্থ্য সমস্যা এই সময়ে বেশিরভাগ মানুষকে ঘিরে রেখেছে। একটি হল রক্তচাপ কম রাখা এবং অন্যটি হল শরীরে শক্তির অভাব (Lack of energy)। অ্যাক্টিভ না থাকা শরীরে সব সময় ভারী ভাব থাকা। এর কারণে মনও বিষণ্ণ থাকে এবং কোনও কাজে মনোনিবেশ করতে পারে না। কারণ এই সমস্যা সব বয়সের মানুষেরই হয়ে থাকে, তখন শিশুরা পড়াশোনা ও খেলাধুলায় মনোযোগ দিতে পারে না এবং বিরক্ত হয়। তরুণরা তাদের কর্মজীবন এবং দৈনন্দিন কাজে মনোযোগ দিতে না পারলেও তাদের মধ্যে নেতিবাচকতা খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। একই অবস্থা বয়স্কদেরও।

রক্তচাপ কম হলে কী করবেন?
রক্তচাপ কম হলে প্রথমে চিনি-লবণের দ্রবণ নিন। আপনি এক গ্লাস জলতে তিন চামচ চিনি দিয়ে দুই চিমটি লবণ মিশিয়ে পান করুন। এর পর ১৫ থেকে ২০ মিনিট শুয়ে পড়ুন।
২০ মিনিট পর একটি কলা খান। সম্ভব হলে কালো লবণ দিয়ে কলা খান। এর সঙ্গে সঙ্গে আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় কলা অন্তর্ভুক্ত করুন এবং প্রতিদিন সন্ধ্যার নাস্তায় বা সকালের নাস্তা এবং দুপুরের খাবারের মধ্যে কলা খাওয়ার নিয়ম করুন।
কলা বা অন্য কোনও ফল কখনই খাবারের সঙ্গে খাওয়া উচিত নয় এবং খাওয়ার পরপরই খাওয়া উচিত নয়। এতে করে উপকারের পরিবর্তে ক্ষতি হয় এবং পেট সংক্রান্ত সমস্যা শুরু হয়।
কলা খাওয়ার পরিবর্তে ব্যানানা শেক পান করা মোটেও ভালো বিকল্প নয়। কারণ আয়ুর্বেদে দুধ ও ফল একসঙ্গে গ্রহণ করা নিষিদ্ধ। কেন এমন হল তা জেনে নিন-

সারাক্ষণ ক্লান্তভাব কেন হয়?
শিশু-তরুণ বা বয়স্কদের তালিকায় অন্তর্ভুক্ত হলে যাদের শরীর সারাক্ষণ ভেঙে পড়ে। কোন শক্তি অনুভূত হয় না, কোন কাজ অনুভূত হয় না, এবং বিছানা থেকে উঠার কোন ইচ্ছা নেই, তাহলে কলা আপনার জন্য অবশ্যই খাওয়া উচিত। অর্থাৎ কলা অবশ্যই খেতে হবে। এটি আপনাকে শারীরিক এবং মানসিক শক্তি দেবে এবং শীঘ্রই আপনি আপনার অবস্থার উন্নতি অনুভব করবেন।

আরও পড়ুন- চুপ করে থাকলে অনেক রোগ থেকে মুক্তি পাওয়া যায়, জেনে নিন কিভাবে

আরও পড়ুন- স্বাস্থ্যের জন্য উপকারী এবং স্বাদে চমৎকার, বেথো শাকের উপকারিতা জানলে অবাক হবেন

আরও পড়ুন- পুরুষদের তুলনায় মহিলাদের হাঁটুর সমস্যা কেন বেশি, জেনে নিন এর কারণ ও প্রতিকার


কলা খাওয়ার উপকারিতা-
কলা একটি শক্তি বৃদ্ধিকারী খাবার। কারণ এটি খনিজ পদার্থের ভান্ডার। খনিজ উপাদান যা শরীরে রক্তস্বল্পতা দূর করে, রক্ত ​​সঞ্চালন বাড়ায়, হজমশক্তির উন্নতি ঘটায় এবং অনেক রোগ থেকে রক্ষা করে। কলার মধ্যে রয়েছে-
পটাসিয়াম
ম্যাগনেসিয়াম
দস্তা
ভিটামিন
তন্তু 
প্রোটিন, ইত্যাদি

Follow Us:
Download App:
  • android
  • ios