Asianet News BanglaAsianet News Bangla

Diabetes Tips: মোবাইল না ঘাঁটলে ঘুম আসে না, এই অভ্যেস থেকে বাড়ছে ডায়াবেটিসের ঝুঁকি

ডায়াবেটিস (Diabetes) বিশ্বব্যাপী ৪৬৩ মিলিয়ন মানুষকে গ্রাস করেছে। প্রতি বছর প্রায় দেড় মিলিয়ন মানুষ ডায়াবেটিসে মারা যায়। এই রোগ ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছে চিকিৎসকদের। এবার ডায়াবেটিস থেকে সতর্ক হতে রোজ নির্দিষ্ট সময় ঘুমান।

Mobile scrolling before sleep maybe the causes of Diabetes
Author
Kolkata, First Published Nov 14, 2021, 12:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

যে কোনও রোগ থেকে মুক্তি পেতে প্রতিদিন নির্দিষ্ট সময় ঘুমানো প্রয়োজন। দিনে ৮ ঘন্টা ঘুমের পরামর্শ দিয়ে থাকেন সকল ডাক্তাররা।  আর এই ঘুম কম হওয়ার জন্য হতে পারে ডায়াবেটিস। এমনই তথ্য উঠে এল গবেষণায়। ডায়াবেটিস (Diabetes) বিশ্বব্যাপী ৪৬৩ মিলিয়ন মানুষকে গ্রাস করেছে। প্রতি বছর প্রায় দেড় মিলিয়ন মানুষ ডায়াবেটিসে মারা যায়। এই রোগ ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছে চিকিৎসকদের। এবার ডায়াবেটিস থেকে সতর্ক হতে রোজ নির্দিষ্ট সময় ঘুমান।

আধুনিকার দৌড়ে আমরা গ্যাজেট (Gadgets) নির্ভর হয়ে পড়েছি। সারাক্ষণ কোনও না কোনও ইলেকট্রনিক জিনিস ঘাঁটছি। বিশেষ করে রাতে ঘুমানোর সময়। রাতে বিছানায় শুয়ে মোবাইল ঘাঁটেন (Mobile Scrolling)  না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। সব বয়সের মানুষের মধ্যেই এই অভ্যেস দেখা যাচ্ছে। আর এই অভ্যেসই ডায়াবেটিসের কারণ হয়ে দাঁড়িয়েছে। গবেষণায় দেখা গিয়েছে, বিছানায় শুয়ে মোবাইল ঘাঁটার জন্য আমাদের ঘুমে ব্যাঘাত ঘটে। পর্যাপ্ত ঘুম হচ্ছে না। পর্যাপ্ত ঘুম না হওয়ার জন্য শরীরের ইনসুলিন (insulin) উৎপাদন কম হয়। এর থেকে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ছে। ঘুম কম হলে কর্টিসলের মতো স্ট্রেস (Stress) হরমোন বেড়ে যায়। যা হাইপারগ্লাইসেমিয়া সৃষ্টি করে। এছাড়া, পর্যান্ত ঘুম না হলে সারাদিন ক্লান্তি বোধ হয়। এর থেকে রক্তে চিনির মাত্রা বাড়িয়ে দেয়। ফলে দেখা দেয় ডায়াবেটিসের মতো মারণ রোগ। চিকিৎসকদের মতে, অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া, রেস্টলেস লেগ সিনড্রোম ডায়াবেটিস ২-এর (Diabetes 2) ঝুঁকি বাড়িয়ে দেয়।

আরও পড়ুন: Woman Slap Man-কুঅভ্যাস বদলাতে থাপ্পরই হাতিয়ার,থাপ্পর মারতে এক মহিলাকে নিয়োগ বিদেশী ব্লগারের

ডায়াবেটিসের কারণ- নানা কারণে ডায়াবেটিসের (Diabetes) আক্রান্ত হতে পারেন। বর্তমানে কম-বেশি সকলেই মানসিক চাপে ভুগছেন। এই মানসিক চাপ (mental Stress) থেকে দেখা দিতে পারে ডায়াবেটিসের মতো রোগ। এছাড়া, অনিয়িত খাদ্যাভ্যাস ও স্থূলতার জন্য দেখা দিচ্ছে ডায়াবেটিস। অধিকাংশ ক্ষেত্রে আবার দেখা গিয়েছে পরিবারের কারোরও এই রোগ থাকলে, তা আপনার শরীরে দানা বাঁধতে পারে।

আরও পড়ুন: World Diabetes Day2021: ক্রমে বাড়ছে ডায়াবেটিক রেটিনোপ্যাথি রোগ, দৃষ্টিশক্তি কেড়ে নিতে পারে এই অসুখ

যে সব লক্ষণ থেকে সতর্ক হবেন-

  • ঘন ঘন প্রস্রাব পাওয়া ডায়াবেটিসের প্রথম লক্ষণ,
  • হঠাৎ করে ওজন কমে যাওয়া। কিংবা সারাক্ষণ ক্লান্তি ভাব লাগলে ডাক্তার দেখান,
  • কোথাও কেটে গেলে তা সহজে না শুকানো ডাক্তারি পরামর্শ নিন,
  • চামড়ায় শুষ্ক ও খসখসে ভাব অনুভব করা মোটেও উপেক্ষা করবেন না,
  • চোখে কম দেখা কিবং ঝাপসা দেখলে ডাক্তারি পরামর্শ নিন,
  • সারাক্ষণ বিরক্তি বোধ কিংবা খিটখিটে স্বভাব লক্ষ্য করলে সতর্ক হন।

Follow Us:
Download App:
  • android
  • ios