এই খাবারগুলো খাওয়ার পরে কখনই জল খাবেন না, হতে পারে শরীরের বড় ক্ষতি

| Oct 02 2022, 05:04 PM IST

এই খাবারগুলো খাওয়ার পরে কখনই জল খাবেন না, হতে পারে শরীরের বড় ক্ষতি

সংক্ষিপ্ত

প্রায়শই ডাক্তাররা পরামর্শ দেন যে খাওয়ার সাথে সাথে জল পান করবেন না তা না হলে হজমশক্তি খারাপ হয়ে যাবে। একইভাবে কিছু খাবার আছে যেগুলো খাওয়ার পর একেবারেই জল পান করা উচিত নয়, তা না হলে আপনার স্বাস্থ্যের অবনতি হতে পারে।

প্রতিদিন দুই থেকে তিন লিটার জল পান করা সুস্বাস্থ্যের জন্য অপরিহার্য। জল শুধু শরীরকে হাইড্রেট রাখে না, স্বাস্থ্যও বজায় রাখে। সুস্বাস্থ্যের জন্য জল অপরিহার্য। জল এবং অন্যান্য তরল খাবারকে ভেঙে ফেলতে সাহায্য করে যাতে শরীর পুষ্টি শোষণ করতে পারে। জল মলকেও নরম করে, যা কোষ্ঠকাঠিন্য রোধ করতে সাহায্য করে।

জল শরীরের সবচেয়ে বড় প্রয়োজন, কিন্তু কখন পান করবেন এবং কখন পান করবেন না তাও অনেক গুরুত্বপূর্ণ। কারও কারও অভ্যাস থাকে যে তারা যাই খান না কেন, তারা প্রচুর পরিমাণে জল পান করেন, যা স্বাস্থ্যের জন্য ভালো নয়। জল খাওয়ার ও বেশ কিছু সঠিক নিয়ম রয়েছে যেগুলি হয়তো জানেন না অনেকেই। অনেকেই তাড়াহুড়োর বসে দাঁড়িয়ে দাঁড়িয়ে জল পান করেন কিন্তু যেটা মোটেও সঠিক নয়। আবার একসাথে অনেকটা জল পান করাও স্বাস্থ্যের জন্য ভালো নয়। বরং বসে বসে বারংবার একটু একটু করে জল পান করা শরীরের জন্য সবথেকে বেশী উপকারী।  ঠিক তেমনই খাবার খাওয়ার সময় বা পরেই জল না খাওয়ার কথাও জানিয়ে থাকেন অনেকেই।

Subscribe to get breaking news alerts

প্রায়শই ডাক্তাররা পরামর্শ দেন যে খাওয়ার সাথে সাথে জল পান করবেন না তা না হলে হজমশক্তি খারাপ হয়ে যাবে। একইভাবে কিছু খাবার আছে যেগুলো খাওয়ার পর একেবারেই জল পান করা উচিত নয়, তা না হলে আপনার স্বাস্থ্যের অবনতি হতে পারে। আসুন জেনে নিই এমনই কিছু খাবারের কথা, যেগুলোর জল পান করা একেবারেই উচিত নয়।

পেয়ারা খাওয়ার পর জল খাবেন না:

সবুজ-সবুজ মিষ্টি পেয়ারা শীতে খেতে খুবই ভালো। লবণ ও মশলা দিয়ে পেয়ারা খেলে স্বাদ দ্বিগুণ হয়ে যায়। প্রায়ই মশলা দিয়ে পেয়ারা খাওয়ার পর জল পান করার ইচ্ছা হয় যা আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। পেয়ারা খাওয়ার পর জল পান করলে হজমশক্তি খারাপ হয় এবং গ্যাসের সমস্যা হয়।

আরও পড়ুন-দাম দিয়ে কিনবেন কেন, ত্বকের উজ্জ্বলতা বাড়াবে ঘরে তৈরি এই ফেস প্যাকগুলি

ভাজা ছোলা খাওয়ার পর জল এড়িয়ে চলুন:

ভাজা ছোলা খেয়ে কখনোই জল পান করা উচিত নয়, তা না হলে পেট ব্যথার সমস্যা হতে পারে। ছোলা খাওয়ার পর জল পান করলে ছোলা ঠিকমতো হজম হয় না এবং পরিপাকতন্ত্র নষ্ট করতে পারে।

আইসক্রিম খাওয়ার পর জল খাবেন না:

আইসক্রিম খাওয়ার পর প্রায়ই জল পান করার মতো মনে হয়, কিন্তু আপনি জানেন যে আইসক্রিম খাওয়ার পর জল পান করলে গলা ব্যথা হতে পারে। শুধু তাই নয়, আইসক্রিম খাওয়ার পর জল পান করলেও দাঁতের সমস্যা হতে পারে।