Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: মেয়াদোত্তীর্ণ লিপস্টিক ভুলেও ঠোঁটে ছোঁয়াবেন না, একবার ব্যবহারেই আক্রান্ত হতে পারেন রোগে

সাজতে গিয়ে আবার শখের এক্সপেয়ার (Expired) করা লিপস্টিক (Lipstick) ব্যবহার করে ফেলবেন না। অনেকেই ভাবেন, একবার অল্প সময়ের জন্য মেয়াদোত্তীর্ণ লিপস্টিক ব্যবহার করলে কিছু হবে না। কিন্তু, একেবারেই তা নয়।  

Do not use Expired lipstick it can be dangerous for health
Author
Kolkata, First Published Nov 24, 2021, 12:30 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রায় দুটো বছর কাটল লকডাউনে (Lockdown)। বাড়ি থেকে বের হওয়া বন্ধ ছিল। বের হলেও মুখে চাপা দিতে হবে, ফলে লিপস্টিক (Lipstick) পরা বন্ধ। এই করতে গিয়ে শখ করে কিনে রাখা দামি দামি লিপস্টিক এক্সপেয়ার (Expired) করে গিয়েছে। তবে, এখন সব স্বাভাবিকের পথে। শুরু হয়েছে ট্রেন (Train), মেট্রো (Metro), বাস (Bus)। খুলেছে অফিস, শুরু হয়েছে স্কুল (School)। একে একে শুরু হচ্ছে অনুষ্ঠান বাড়ি। লকডাউন উঠে পরিস্থিতি স্বাভাবিক হতে না হতেই শুরু হয়ে গিয়েছে বিয়ে বাড়ি। এই সময় একটা-দুটো নিমন্ত্রণ (Invitation) তো সকলেই পেয়ে গিয়েছেন। 

বিয়ে বাড়ি হোক কি অন্য অনুষ্ঠান। নিমন্ত্রণ আসা মানেই কী পরবেন, কীভাবে সাজবেন সবেরই প্ল্যানিং (Planning) শুরু হয়ে যায়। এই সময় সাজতে গিয়ে আবার শখের এক্সপেয়ার (Expired) করা লিপস্টিক ব্যবহার করে ফেলবেন না। অনেকেই ভাবেন, একবার অল্প সময়ের জন্য মেয়াদোত্তীর্ণ লিপস্টিক ব্যবহার করলে কিছু হবে না। কিন্তু, একেবারেই তা নয়।  মেয়াদোত্তীর্ণ লিপস্টিক ভুলেও ঠোঁটে ছোঁয়াবেন না। একবার ব্যবহারেই আক্রান্ত হতে পারেন কঠিন রোগে। লিপস্টিকে এমন কিছু উপাদান থাকে, যার মেয়াদ শেষ হলে ব্যবহারের পর কঠিন রোগ হতে পারে।  

আরও পড়ুন: Health tips: আনন্দ করতে গিয়ে বেড়েছে মদ্যপান, ত্বকে এই কয়টি পরিবর্তন দেখলে বুঝবেন আপনি মাত্রা পার করেছেন


লিপস্টিকের মেয়াদোত্তীর্ণ (Expired) হয়ে গেলে তাতে ব্যাকটেরিয়া জন্মায়। প্রাথমিক দেখায় তা চোখে নাও পড়তে পারে। তবে, তা যদি ব্যবহার করেন সেক্ষেত্রে চুলকায়, ঠোঁট শুষ্কতা ও অ্যালার্জির মতো সমস্যা দেখা দেবে। এই লিপস্টিক একবার ব্যবহারেই এই সমস্যার সম্মুখীন হবেন। আর ব্যাকটেরিয়া থেকে হওয়া চুলকানি, ঠোঁটের শুষ্কতা (Dryness) ও অ্যালার্জি সহজে বন্ধ হয় না। তাই যত টাকা দিয়েই লিপস্টিক (Lipstick) কিনুন না কেন। তা এক্সপেয়ার করে গেলে ভুলেও ঠোঁটে ছোঁয়াবেন না। 

আরও পড়ুন: Health Tips : শরীরকে উষ্ণ রাখতে প্রতিদিন খান এই ৫ খাবার,কতটা পরিমাণে খাবেন জেনে নিন

লিপস্টিকে (Lipstick) প্রচুর সীসা ও ক্যাডমিয়াম থাকে। যা এক্সপেয়ার (Expired)  করে গেলে বিষাক্ত কণায় পরিণত হয়। সীসা ও ক্যাডমিয়ামের বিষক্রিয়া খুবই ক্ষতিকারক। এতে শুধু চর্মরোগ (Skin Disease) হয় এমন নয়, সঙ্গে অ্যানিমিয়া (Anemia), ব্রেন ড্যামেজ (Brain Damage) ও ব্রেন নিউরোপ্যাথি মতো রোগ হতে পারে। এছাড়াও হতে পারে ব্রেস্ট টিউমার (Breast Tumor)। মেয়াদোত্তীর্ণ  লিপস্টিকে প্রিজারভেটিভ এবং BHA নামক উপাদান থাকে। যা থেকে টিউমার হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই ব্যবহারের আগে সতর্ক হন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios