Asianet News BanglaAsianet News Bangla

Health tips: আনন্দ করতে গিয়ে বেড়েছে মদ্যপান, ত্বকে এই কয়টি পরিবর্তন দেখলে বুঝবেন আপনি মাত্রা পার করেছেন

মদ্যপানের অভ্যেস শুধু যে শারীরিক (Health) ক্ষতি করে তা নয়, সঙ্গে ক্ষতি করে ত্বকের। আপনি মাত্রাতিরিক্ত অ্যালকোহল (alcohol) খাচ্ছেন কি না তা জানান দেয় আপনার ত্বক। এই কয়টি পরিবর্তন দেখলে সতর্ক হন।     

Health tips- Skin hints you drinking too much alcohol
Author
Kolkata, First Published Nov 21, 2021, 10:57 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অক্টোবর থেকে চলছে একের পর এক উৎসব (Festival)। দুর্গোৎসব শেষ হতেই শুরু হল আলোর উৎসব (Diwali)। তারপর ভাইফোঁটা, জগধাত্রী পুজো, কার্তিক পুজো-চলল একের পর এক। এখনও উৎসবের বিরতি নেই। সামনেই বর্ষবরণ। আর বছর শেষের উৎসব মানে তা চলবে নভেম্বর- ডিসেম্বর দু’মাস ব্যাপী। পাশ্চাত্যের এই উৎসব বহু আগে থেকেই আমাদের সভ্যতার অঙ্গ হয়েছে। বর্তমান প্রজন্মের মধ্যে বর্ষবরণের উৎসব নিয়ে থাকে বেশ উন্মাদনা। এই সময় পিকনিক (Picnic), আউটিং (Outing), পার্টি (Party)-সবই চলে। আর আজকাল এই সব পার্টি মানেই রঙিন জলের ফোয়ারা। পার্টিতে অ্যালকোহল (Alcohol) মাস্ট। কলেজ স্টুডেন্ট থেকে ৬০ বার করা প্রবীণ-সকলেই এতে অভ্যস্ত। অনেকের মতে, এই অভ্যেস নাকি স্ট্যাটাস ধরে রাখে। শুধু ছেলেরা নয়, মেয়েরাও আজ সমান ভাবে মদ্যপানে অভ্যস্ত। এই মদ্যপানের অভ্যেস শুধু যে শারীরিক (Health) ক্ষতি করে তা নয়, সঙ্গে ক্ষতি করে ত্বকের। আপনি মাত্রাতিরিক্ত অ্যালকোহল খাচ্ছেন কি না তা জানান দেয় আপনার ত্বক। এই কয়টি পরিবর্তন দেখলে সতর্ক হন।     

লাল ছোপ- হঠাৎ খেয়াল করলেন মুখ ও গায়ে লাল ছোপ (Red Spot)। ক্রমে বাড়ছে এগুলো। লাল লাল স্পষ্টে ভরে গিয়েছে সারা গা। এমন সমস্যা দেখলে ডাক্তারি পরামর্শ তো নেবেনই, তার আগে বন্ধ করুন অ্যালকোহল খাওয়া। অতিরিক্ত অ্যালকোহল যারা খান, তাদের ত্বকে এমন লাল স্পষ্ট দেখা যায়। অ্যালকোহলের (Alochol) জন্য লিভারে খারাপ প্রভাব পড়ে। যার থেকে এই ধরনের নানা রকম সমস্যা দেখা যায়। 

ডাল স্কিন- নিয়মিত পার্লার (Parlour) যান, বাড়িতেও নিয়ম করে রূপচর্চা করেন। তা সত্ত্বেও ত্বক ডাল হয়ে যাচ্ছে। এমন হলে বুঝবেন এই সমস্যা শরীরের ভিতর থেকে। মদ্যপানের জন্য লিভারে খারাপ প্রভাব পড়ে। যার থেকে ডাল স্কিনের (Dull Skin) সমস্যা দেখা যায়। তাই উজ্জ্বল ত্বক (Glowing Skin) পেতে চাইলে জীবনযাত্রায় পরিবর্তন আনুন। সঠিক সময় খাবার খান। আর নিয়মিত স্বাস্থ্যকর খাবার খান। ধূমপান ও মদ্যপান এড়িয়ে চলুন।    

আরও পড়ুন: Health Tips: নিত্যদিন বাড়ছে কাজের চাপ, অজান্তে আক্রান্ত হতে পারেন এই কয়টি রোগে

আরও পড়ুন: Health Tips : রাতের বেলা এড়িয়ে চলুন এই খাবারগুলি, না হলেই শরীরে বাসা বাঁধবে জটিল রোগ

ব্ল্যাক হেডস ও হোয়াইট হেডস- অনেকের মুখেই ব্ল্যাক হেডস (Blackheads) ও হোয়াইট হেডস (White heads) থাকে। রোমকূপের মধ্যে নোংরা জমে এধরনের সমস্যা হয়। তবে, জানেন কি অধিক অ্যালকোহল খেলে ব্ল্যাক হেডস ও হোয়াইট হেডস বেড়ে যায়। সম্প্রতি, এমনই জানা গিয়েছে এক গবেষণায়। যারা বেশি মদ্যপান করেন, তাদের ত্বকে ব্ল্যাক হেডস ও হোয়াইট হেডস বেশি থাকে।  

রিংকেল- যৌবনের রূপ ধরে রাখতে সকলেই চান। এর জন্য চলে কঠোর পরিশ্রম। পার্লার যাওয়া, ঘরোয়া রূপচর্চা কত কী। কিন্তু, বয়সের ছাপ থেকে বাঁচতে চাইলে মদ্যপান বন্ধ করুন। অ্যালকোহল খেলে ত্বকে তাড়াতাড়ি রিংকেল (Wrinkles) পড়ে। এই সমস্যা হাজার রূপচর্চাতেও যায় না। ত্বককে ভিতর থেকে উজ্জ্বল রাখুন। তার জন্য সবার আগে পরিবর্তন করুন খাদ্যতালিকায়।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios