Asianet News BanglaAsianet News Bangla

খাওয়ার পর মাত্র ৫ মিনিট এই কাজটি করুন, ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে

লাঞ্চ বা ডিনারের পর বসে বা শুয়ে না থেকে ২ থেকে ৫ মিনিট হালকা হাঁটা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে। এ ছাড়া খাওয়ার পর কিছুক্ষণ দাঁড়িয়ে থাকলেও রক্তে শর্করার মাত্রা কমে যেতে পারে।

Do this for just 5 minutes after eating, diabetes will be under control bpsb
Author
First Published Sep 4, 2022, 7:21 PM IST

একটি নতুন গবেষণায় দেখা গেছে যে খাবারের পরে অল্প হাঁটা রক্তে শর্করার মাত্রা কমাতে পারে। স্পোর্টস মেডিসিন জার্নালে প্রকাশিত এই গবেষণায় গবেষকরা সাতটি ভিন্ন গবেষণা বিশ্লেষণ করেছেন যে কীভাবে দীর্ঘক্ষণ বসে থাকার পরিবর্তে হাল্কা শারীরিক ক্রিয়াকলাপ, যেমন দাঁড়ানো এবং হাঁটা, ইনসুলিন এবং রক্তে শর্করার মাত্রা সহ হার্টের স্বাস্থ্যকে প্রভাবিত করে।

গবেষণার ফলাফল দেখে গবেষকরা পরামর্শ দিয়েছেন যে লাঞ্চ বা ডিনারের পর বসে বা শুয়ে না থেকে ২ থেকে ৫ মিনিট হালকা হাঁটা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে। এ ছাড়া খাওয়ার পর কিছুক্ষণ দাঁড়িয়ে থাকলেও রক্তে শর্করার মাত্রা কমে যেতে পারে। এই গবেষণার লেখক এইডান বাফেট স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইটকে বলেছেন, 'হালকা কার্যকলাপ আপনার স্বাস্থ্যের জন্য খুবই উপকারী প্রমাণিত হয়।'

কিভাবে হালকা কার্যকলাপ রক্তে শর্করার মাত্রা কমাতে পারে?
যখনই আপনি কিছু খান- বিশেষ করে উচ্চ শর্করাযুক্ত খাবার খেলে, শরীরে রক্তে শর্করার মাত্রা হঠাৎ করে বাড়তে থাকে। এটি পোস্টপ্র্যান্ডিয়াল স্পাইক নামে পরিচিত। শরীরে রক্তে শর্করার মাত্রা হঠাৎ বেড়ে গেলে ইনসুলিন নামক একটি হরমোন নিঃসৃত হয়, যা রক্তের মাধ্যমে কোষে গ্লুকোজ পাঠায় যাতে এটি শক্তির জন্য ব্যবহার করা যায়।

আরও পড়ুন- পেটে ক্যান্সার হলে প্রথম দিকের এই লক্ষণগুলি দেখা যায়, জেনে নিন এই রোগের কারণ

কিন্তু রক্তে শর্করার মাত্রা এবং ইনসুলিনের মধ্যে এই ভারসাম্য খুবই সূক্ষ্ম এবং নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, যদি শরীরে রক্তে শর্করার মাত্রা ক্রমাগতভাবে বৃদ্ধি পায়, কোষগুলি ইনসুলিনের প্রতিক্রিয়া বন্ধ করে এবং ইনসুলিন প্রতিরোধী হয়ে উঠতে পারে। যা প্রি-ডায়াবেটিক বা টাইপ 2 ডায়াবেটিস হতে পারে।

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন

এমন পরিস্থিতিতে, এই নতুন গবেষণার লেখক বলেছেন যে আপনি যদি খাবারের পরে হালকা হাঁটাহাঁটি করেন, তাহলে এটি রক্তে শর্করার মাত্রা কমাতে পারে, যা ডায়াবেটিস এবং হৃদরোগের ঝুঁকি কমাতে পারে।

গবেষকরা দেখেছেন যে খাবারের পরে বসার পরিবর্তে কিছুক্ষণ হাঁটা বা দাঁড়িয়ে থাকা পোস্টপ্রান্ডিয়াল গ্লুকোজের মাত্রা কমাতে পারে। তবে, এই গবেষণার লেখকের মতে, হালকা হাঁটা খুবই উপকারী প্রমাণিত হতে পারে, এটি খাবারের পরে ইনসুলিনের মাত্রাও উন্নত করে।

আরও পড়ুন- বিহারে ছাতু-কে শক্তির পাওয়ার ব্যাঙ্ক বলা হয়, জেনে নিন এর উপকারিতা ও পুষ্টিগুণ

গবেষকরা পরামর্শ দিয়েছেন যে খাবারের পরে হালকা হাঁটা শুধুমাত্র রক্তে শর্করার মাত্রা কমাতে পারে না, ইনসুলিনের মাত্রাও বজায় রাখতে পারে। এ ছাড়া এই গবেষণার লেখক আরও বলেছেন যে সারা দিনে অল্প সময়ে হাঁটাও খুব উপকারী প্রমাণিত হতে পারে। বুফে আরও বলেন, সম্ভব হলে সারাদিনে আপনার বসার সময় কমিয়ে দিন। আপনার কাজ যদি বসে করা হয়, তাহলে প্রতি ২০ থেকে ৩০ মিনিট পরপর উঠে একটু হাঁটাহাঁটি করুন।

রক্তে শর্করার মাত্রাও এই উপায়ে নিয়ন্ত্রণ করা যায়
ডায়াবেটিসের ঝুঁকি কমাতে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা খুবই গুরুত্বপূর্ণ। একই সময়ে, আপনার ডায়াবেটিসের সমস্যা থাকলেও, রক্তে শর্করার মাত্রা বজায় রাখা খুব গুরুত্বপূর্ণ যাতে এর কারণে আপনাকে দৃষ্টিশক্তি হ্রাস, হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং কিডনি রোগের সম্মুখীন হতে না হয়।

Follow Us:
Download App:
  • android
  • ios