Asianet News BanglaAsianet News Bangla

আপনারও কি খালি পেটে বমি পায়, তবে জেনে নিন এর কারণগুলি

কিছু লোক সকালে খালি পেটে বমি অনুভব করতে পারে। এমন পরিস্থিতিতে অনেকেই চিন্তিত হয়ে পড়েন, তাই জেনে নিন খালি পেটে বমি হওয়ার কারণ কী হতে পারে। আসুন জেনে নিই।
 

Do you also get vomiting on an empty stomach then know the reasons BDD
Author
Kolkata, First Published Jun 27, 2022, 5:02 PM IST

গ্যাস এবং বদহজমের কারণে বেশির ভাগ মানুষের বমি বমি ভাব হতে পারে। দিন বা রাতে যে কোনো সময় বমি হতে পারে। কিন্তু কিছু লোক সকালে খালি পেটে বমি অনুভব করতে পারে। এমন পরিস্থিতিতে অনেকেই চিন্তিত হয়ে পড়েন, তাই জেনে নিন খালি পেটে বমি হওয়ার কারণ কী হতে পারে। আসুন জেনে নিই।

এসব কারণে খালি পেটে বমি হয়
দুশ্চিন্তা-
দুশ্চিন্তা বমি বমি ভাব এবং খালি পেটে বমি হওয়ার কারণ হতে পারে। সারাদিন বা সকালে ঘুম থেকে ওঠার পর মানসিক চাপ থাকলে। আপনি যদি চিন্তিত থাকেন, তাহলে এটি আপনাকে বমি বা বমি বমি ভাব অনুভব করাতে পারে।

রক্তে শর্করা কম এবং ক্ষুধামন্দা-  
রক্তে শর্করা কম এবং ক্ষুধা উভয়ই এক সঙ্গে থাকলে সকালে খালি পেটে বমি হতে পারে। এই অবস্থায় ব্যক্তি মাথা ঘোরাও অনুভব করে। আপনিও অজ্ঞান হয়ে যেতে পারেন। একই সময়ে, সকালে রক্তে শর্করার পরিমাণ কম হতে পারে। এমন অবস্থায় ডায়াবেটিস রোগীরা খাবার ছাড়াই বমি করতে পারেন। এর থেকে বাঁচতে সকালে ঘুম থেকে ওঠার পর পরেই কিছু খেয়ে নিন।

মাইগ্রেন বা মাথা ব্যাথা - 
আপনার মাইগ্রেন এবং মাথা ব্যাথা হলে আপনি বমি করতে পারেন। ক্লাস্টার মাথাব্যথা বমি বমি ভাবের প্রধান কারণ হতে পারে। জেনে নিন যে ক্ষুধার কারণে, কম রক্তে শর্করার কারণে মাইগ্রেনের মাথাব্যথা হতে পারে। অন্যদিকে, সকালে ঘুম থেকে ওঠার পর যদি আপনার মাথাব্যথা হয়, তবে এই সময়ে আপনার বমি হতে পারে।

আরও পড়ুন- রক্তচাপের সমস্যায় ভুগছেন, তবে জেনে নিন কোন ভাত হবে আপনার জন্য উপকারী

আরও পড়ুন- যত্ন নেওয়ার পরেও গাম ব্লিডিং এর সমস্যা, তবে জেনে রাখুন এই বিষয়গুলি

আরও পড়ুন- ভালো ঘুম ছাড়া কমবে না ওজন, জেনে নিন ঘুমের সঙ্গে ওজনের সম্পর্ক কী


ডিহাইড্রেশন
ডিহাইড্রেশনের কারণে, আপনার সকালে খালি পেটে বমি অনুভব করতে পারেন, এর সঙ্গে আপনি মাথা ঘোরা, শুষ্ক ত্বকের মতো উপসর্গগুলি দেখতে পারেন।এমন পরিস্থিতিতে আপনার পর্যাপ্ত জল পান করা উচিত।

Follow Us:
Download App:
  • android
  • ios