Asianet News BanglaAsianet News Bangla

আলিয়ার মতো সদ্য যারা গর্ভধারণ করেছেন, মেনে চলুন এই টিপস, সুস্থ থাকবেন মা ও বাচ্চা

গর্ভধারণে পর থেকেই সব হবু মায়েদের থাকতে হয় সতর্ক। গর্ভধারণে প্রথম তিন মাস খুবই সতর্ক থাকতে বলেন চিকিৎসকরা। এমন সময় অবশ্যই মেনে চলুন এই কয়টি জিনিস। 

Tips for those women like alia bhat who recently tested pregnancy positive ABSC
Author
Kolkata, First Published Jun 27, 2022, 4:12 PM IST

আলিয়া-রণবীরের পরিবারে আসতে চলেছে নতুন সদস্য। সে কথা নিজেই জানালেন আলিয়া। আজ সকালে নিজের ইন্সটাগ্রামে ছবি প্রকাশ করেই খবরে এই দুই। ছবিতে দেখা গিয়েছে, আল্ট্রা সোনোগ্রাফি করাচ্ছেন আলিয়া। হাসপাতালের বিছানায় শুয়ে তিনি। তার পাশে বসে রণবীর কাপুর। যদিও রণবীরের মুখ দেখা যাচ্ছে না। সে ক্যামেরার দিকে পিছন করে বসে আছেন। আর দুজনে তাকিয়ে আছেন আল্ট্রা সোনোগ্রাফির স্ক্যানের মেশিনের দিকে। এই ছবি পোস্ট করে আলিয়া লেখেন, আমাদের সন্তান, খুব তাড়াতাড়ি আসছে। এভাবে আলিয়া নিজের মা হওয়ার কথা ঘোষণা করলেন। তারপরই সোশ্যাল মিডিয়া ভরে গিয়েছে কমেন্টে। কেউ জানিয়েছেন শুভেচ্ছা বার্তা তো কেউ বলেছেন সাবধানে থাকতে। এই সাবধানে থাকার বার্তা শুধু আলির জন্য নয়। গর্ভধারণে পর থেকেই সব হবু মায়েদের থাকতে হয় সতর্ক। গর্ভধারণে প্রথম তিন মাস খুবই সতর্ক থাকতে বলেন চিকিৎসকরা। এমন সময় অবশ্যই মেনে চলুন এই কয়টি জিনিস। 

জাঙ্ক ফুডে আমরা সকলেই অভ্যস্ত। রোজও কোনও না কোনও দোকানের খাবার খেয়ে থাকি। গর্ভধারণ করলে একেরারে বন্ধ করুন দোকানের খাবার খাওয়া। এই সব খাবারে অধিক নুন ও চিনি থাকে। যা শরীরের জন্য ক্ষতিকর।  এই সময় খাদ্যতালিকায় রাখুন সবজি, ফলের মতো পুষ্টিকর খাবার।     

স্ট্রেস মুক্ত জীবন যাপন করুন। গর্ভাবস্থায় স্ট্রেস মা ও বাচ্চার মারাত্মক ক্ষতি করে। জানেন কি, এর থেকে গর্ভপাত পর্যন্ত হতে পারে। এমনকী, স্ট্রেসের কারণে গর্ভধারণের সমস্যা হয়। স্ট্রেস নানা রকম শারীরিক জটিলতা বৃদ্ধি করে। তাই থাকুন একেবারে স্ট্রেস মুক্ত। 

সুস্থ থাকতে অনেকেই এক্সারসাইজ করেন। তবে, গর্ভবস্থায় চিকিৎসকের পরামর্শ মেনে এক্সারসাইজ করা জরুরি। এতে বাচ্চা ও মা দুজনই ভালো থাকে। তেমনই এই সময় না জেনে কোনও ওষুধ খাবেন না। হজমের সমস্যা, গ্যাসের সমস্যা ও জ্বর-সর্দির মতো সমস্যা হতেই পারে। বমি ভাব দেখা দিতে পারে। তবে ডাক্তারি পরামর্শ ছাড়া কোনও রকম ওষুধ খাবেন না এই সময়।  

এই সময় প্রচুর পরিমাণে জল খান। অনেকেরই ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে দিনে ৭ থেকে ৮ গ্লাস করে জল খান। আর খুবই সাবধানে হাঁটা চলা করুন। আলিয়ার মতো সদ্য যারা গর্ভধারণ করেছেন তারা প্রথম তিন মাস খুব সতর্ক থাকুন। চিকিৎসকের পরামর্শ মেনে থাকে এই সময় খুবই প্রয়োজন। 

আরও পড়ুন- হাতে আর মাত্র কয়েক দিন, দেখে নিন আয়কর রিটার্ন ফাইলের স্ল্যাব-সহ যাবতীয় তথ্য

আরও পড়ুন- চিনির সঙ্গে এই ঘরোয়া জিনিসগুলো মিশিয়ে নিন, ঘরে তৈরি করুন ত্বক উজ্জ্বল করার অব্যর্থ স্ক্রাব

আরও পড়ুন- মাত্র পাঁচ মিনিট ব্যয় করলে দূর হবে মুখের কালো প্যাচ, রইল তিনটি উপকারী উপাদানের হদিশ 
 

Follow Us:
Download App:
  • android
  • ios