পুজোর মরশুমে সুস্থ থাকতে খান জিরে-ধনে-এলাচের চা, মিলবে একাধিক উপকার

| Sep 30 2022, 09:02 AM IST

পুজোর মরশুমে সুস্থ থাকতে খান জিরে-ধনে-এলাচের চা, মিলবে একাধিক উপকার

সংক্ষিপ্ত

পুজোর এই কটা দিন সকলেই জীবনের চিরাচরিত ছক ভেঙে বেরিয়ে উপভোগ করতে চান। এই সময় খাওয়া-দাওয়ার ক্ষেত্রেও নিয়ম ভাঙেন অনেকে। এর পরিণাম বুকজ্বালা, বদহজম, অ্যাসিডিটি, পেট ফুলে যাওয়া ও বমি বমি ভাব দেখা দেয়। সঙ্গে ক্ষুধা হ্রাস পায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে পুজোর কটা দিন রোজ সকালে এলাচ, জিরে ও ধনেপাতার চা পান করুন। দেখে নিন কীভাবে বানাবেন এই চা।

শুরু হয়ে গিয়েছে দুর্গোৎসব। চারিদিকে ঢাকের বাদ্যি, বাতাসে কাশফুলের গন্ধ আর ঝলমল আকাশ জানান দিচ্ছে মা এসে গিয়েছে। প্যান্ডেলে প্যান্ডেলে এসে গিয়েছে দেবী প্রতিমা। এই সময় পুজোর কদিন কী করবেন, তা পরিকল্পনা করতে ব্যস্ত সকলে। পুজোর এই কটা দিন সকলেই জীবনের চিরাচরিত ছক ভেঙে বেরিয়ে উপভোগ করতে চান। এই সময় খাওয়া-দাওয়ার ক্ষেত্রেও নিয়ম ভাঙেন অনেকে। এর পরিণাম বুকজ্বালা, বদহজম, অ্যাসিডিটি, পেট ফুলে যাওয়া ও বমি বমি ভাব দেখা দেয়। সঙ্গে ক্ষুধা হ্রাস পায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে পুজোর কটা দিন রোজ সকালে এলাচ, জিরে ও ধনেপাতার চা পান করুন। দেখে নিন কীভাবে বানাবেন এই চা। 

এলাচ, জিরে ও ধনেপাতার চা বানাতে একটি পাত্রে এলাচ, জিরে ও ধনে জিয়ে ফুটিয়ে নিন। এবার তাতে লবঙ্গ যোগ করুন। ফুটে গেলে তা একটি কাপে ঢেলে ঠান্ডা করে পান করুন। 

Subscribe to get breaking news alerts

এলাচের উপকারিতা- এলাচ পেটের অতিরিক্ত অম্লতা কমাতে সাহায্য করে ও অন্ত্রের কার্যকারিতা ঠিক রাখে। এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট যৌগ। যা প্রদাহের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। সঙ্গে কোষগুলোকে ক্ষতির হাত থেক রক্ষা করে। এলাচের রয়েছে বিস্তর উপকারিতা। তাই সুস্থ থাকতে খেতে পারেন এলাচ। 

ধনের উপকারিতা- ধনে স্বাস্থ্যকপ মশলা। যা বুকজ্বালা ও অ্যাসিডির বিরুদ্ধে লড়াই করে। পেট খারাপের বিরুদ্ধে ভালো কাজ করে ও বিপাক নিয়ন্ত্রণ করে। এই মশলাটি স্বাস্থ্যকর ও পুষ্টিগুণে পরিপূর্ণ। যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন তাদের সুস্থ থাকতে সাহায্য করবে এটি। 

জিরের উপকারিতা- জিরেতে রয়েছে বেশ কিছু স্বাস্থ্যগুণ। এটি অনেকের মতে পুষ্টির ভান্ডার হিসেবে পরিচিত। এটি হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে, রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে ও শরীরকে ডিটক্স করে। সঙ্গে রক্তপ্রবাহকে বিশুদ্ধ করে। সুস্থ থাকতে রোজ খেতে পারেন জিরে। পুজোর এই কটা দিন খান জিরে-ধনে-এলাচের চা। যে কোনও রকম সমস্যা থেকে মিলবে মুক্তি। 

সঙ্গে সারা দিনে ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। জল আমাদের শরীরে ডিটক্স ওয়াটারের কাজ করে। সকালে খালি পেটে ডিটক্স ওয়াটার খান। এতে দ্রুত মিলবে উপকার। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর থাকবে সুস্থ। আর এই কদিন খান জিরে-ধনে-এলাচের চা। যে কোনও রকম সমস্যা থেকে মিলবে মুক্তি। 

 

আরও পড়ুন- রাজ্যে ২০ হাজার ছাড়াল ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, উত্তর ২৪ পরগনাতেই আক্রান্ত প্রায় হাজার

আরও পড়ুন- শিশুর শরীরেও দেখা দিতে পারে উচ্চ রক্তচাপের সমস্যা, জেনে নিন এর লক্ষ্ণণ ও ঠেকানোর উপায়

আরও পড়ুন- লঙ্কা কাটার পরে হাতে জ্বালাপোড়া ভাব, আরাম দেবে এই ঘরোয়া টোটকা