চিনির বিকল্প হিসেবে বেছে নিন এই কয়টি খাবার, বজায় থাকবে শারীরিক সুস্থতা

| Apr 28 2022, 10:35 AM IST

চিনির বিকল্প হিসেবে বেছে নিন এই কয়টি খাবার, বজায় থাকবে শারীরিক সুস্থতা

সংক্ষিপ্ত

মাত্রাতিরিক্ত হোক বা না হোক, চিনি খাওয়া শরীরের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। এদিকে আবার রান্নায় হোক কিংবা কোনও খাবারের সঙ্গে সকলেই চিনি খেয়ে থাকি। চিনি শরীরে জন্য ক্ষতিকর জেনেও তা ত্যাগ করা সকলের জন্য সম্ভব হয় না। আজ রইল চিনির বিকল্প কয়টি খাবারের হদিশ। মিষ্টি জাতীয় এই খাবারগুলো চিনির বদলে খেতে পারেন। এতে উপকার পাবেন। 

ওজন কমাতে হোক কিংবা সুস্বাস্থ্য বজায় রাখতে সব সময়ই চিনি খেতে নিষেধ করে থাকেন বিশেষজ্ঞরা। এদিকে চিনি ছাড়া চা খাওয়া কিংবা, মিষ্টি ছাড়া খাবার খাওয়া বেশ কঠিন। সে কারণেই সকলে চিনি খেয়ে ফেলন। কিন্তু, জানেন কী একাধিক রোগের কারণ হল এই চিনি। মাত্রাতিরিক্ত হোক বা না হোক, চিনি খাওয়া শরীরের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। এদিকে আবার রান্নায় হোক কিংবা কোনও খাবারের সঙ্গে সকলেই চিনি খেয়ে থাকি। চিনি শরীরে জন্য ক্ষতিকর জেনেও তা ত্যাগ করা সকলের জন্য সম্ভব হয় না। আজ রইল চিনির বিকল্প কয়টি খাবারের হদিশ। মিষ্টি জাতীয় এই খাবারগুলো চিনির বদলে খেতে পারেন। এতে উপকার পাবেন। 

কলা খেতে পারেন চিনির বদল। অনেকেই দুধ ভাত কিংবা কর্নফ্লেক্স খেতে চিনি ব্যবহার করেন। এবার চিনি না দিয়ে কলা দিয়ে খান এই খাবারগুলো। কলা একটি মিষ্টি জাতীয় ফল। তাই চিনির বদল তা খেলে স্বাদও বজায় থাকবে সঙ্গে শরীরের ক্ষতিও হবে না।  

Subscribe to get breaking news alerts

আখের রস খেতে পারেন চিনির বদলে। আখের রস সুমিষ্ট একটি খাবার। যা চিনির বদলে খাওয়া যায়। আর এই রসে কিছু উপকারী উপাদান থাকে। যা শরীরে পুষ্টি জোগায়। নানা ধরনের রোগ সারাতে এটি সাহায্য করে। গরমে অনেকেই নানা রকম শরবত খেয়ে থাকেন। এতে চিনি যেমন থাকে তেমনই থাকে বিভিন্ন ফুড কালার। যা শরীরের জন্য মোটেই ভালো নয়। এবার গরমে শান্তি পেতে চাইলে আখের রস খান। সুমিষ্ট এই আখের রসে গরমে আরাম পাবেন আবার শরীর সুস্থ থাকবে।   

মধু খেতে পারেন চিনির বদলে। মধু দিয়ে চা বানানো যায়। অধিকাংশ চিনি ছাড়া চা খেতে পারেন না। কিন্তু, সুস্থ থাকতে চাইলে সবার আগে এধি অভ্যেস ত্যাগ করুন। একান্ত না পারলে মধু দিয়ে চা বানান। মধুতে থাকা একাধিক উপাদান পাকস্থলি সুস্থ রাখে, হজম ক্ষমতা বৃদ্ধি করে। সঙ্গে শরীরের একাধিক ঘাটতি পূরণ করে।   

চিনির বদলে গুড় খেতে পারেন। মিষ্টি তৈরিতে চিনির বদলে গুড় ব্যবহার করুন। এতে তেমন ক্ষতিকারণ উপাদান থাকে না। ফলে শরীর সুস্থ থাকবে। তাই হার্ট সুস্থ রাখতে, অনিদ্র জনিত সমস্যা থেকে মুক্তি পেতে, রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে চাইলে এমনকী ওজন কমাতে চাইলে চিনির বদলে এই কয়টি খাবার খান।  

আরও পড়ুন- ডায়েটিং-এর সময় মাঝ রাতে প্রায়ই খিদে পাচ্ছে? রইল কয়টি Late Night Snacks এর হদিশ

আরও পড়ুন- জলের দরে কমে গেল সোনার দাম, বিয়ের মরশুমে জেনে নিন হলমার্কের লেটেস্ট রেট

​​​​​​​আরও পড়ুন- এই ৩টি মন্ত্রবলে পাবেন দেবী লক্ষ্মীর কৃপা, বহস্পতি বশে এলে হবে না টাকা-পয়সার অভাব
 

Read more Articles on