Asianet News BanglaAsianet News Bangla

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে খান করলা চা, রইল এই বিশেষ চা-এর গুণের খোঁজ

ডায়াবেটিস শরীরে বিভিন্ন অঙ্গের ওপর খারাপ প্রভাব ফেলে। এই কারণে বাড়তে থাকে শারীরিক জটিলতা। এবার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে ভরসা করতে পারেন ভেষজ উপাদানের ওপর। বানাতে পারেন করলা চা। করলার জুস তো অনেকেই খেয়ে থাকেন। এবার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে করলার চা খান।

Everyday drink bitter gourd tea to solve diabetic problems ABSC
Author
First Published Aug 29, 2022, 7:51 AM IST

অল্প বয়সেই নানান রোগ শরীরে বাসা বাঁধে। এই তালিকায়ে যেমন আছে হার্টের সমস্যা, কিডনির রোগ, পেটের সমস্যা। তেমনই আছে ডায়াবেটিস। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে অনেকই নানান পদ্ধতি মেনে চলেন। তবে, এই সবে যে লাভ হয় এমন নয়। একবার ডায়াবেটিসে আক্রান্ত হলে খাদ্যাভ্যাস থেকে জীবনযাত্রার ধরন, সব বদলে ফেলতে হয় রোগীকে। তা না হলে এই রোগ মারাত্মক আকার ধারণ করতে পারে। ডায়াবেটিস শরীরে বিভিন্ন অঙ্গের ওপর খারাপ প্রভাব ফেলে। এই কারণে বাড়তে থাকে শারীরিক জটিলতা। এবার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে ভরসা করতে পারেন ভেষজ উপাদানের ওপর। বানাতে পারেন করলা চা। করলার জুস তো অনেকেই খেয়ে থাকেন। এবার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে করলার চা খান।
 
প্রথমে একটি পাত্রে জল নিয়ে তা গরম করুন। এবার ফুটতে শুরু করলে এতে শুকনো করলার টুকরো দিয়ে দিন। ফুটিয়ে নিন ১০ মিনিট। তারপর ছেঁকে তা মধু দিয়ে খেতে পারেন। 

এই করলা চা রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি ডায়াবেটিসের মাত্রা ঠিক রাখে। সঙ্গে শরীর রাখে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টোটকা। 

কোলেস্টেরলের সমস্যায় যে সকল ব্যক্তিরা ভুগছেন, তারাও খেতে পারেন করলা চা। এটি কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। এটি প্রদাহ কমায়। তাই নিয়ম করে খেতে পারেন করলা চা। 

লিভার ডিটক্স করতে বেশ উপকারী হল করলা চা। এই চা নিয়মিত পানে অন্ত্র পরিষ্কার থাকে। দূর হয় বদ হজমের সমস্যা। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে যেমন খাবেন করলা চা। তেমনই লিভার ভালো থাকলে এই বিশেষ চা-এর গুণে। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে থেকে পারেন করলা চা। এটি ভিটামিন সি-তে পরিপূর্ণ। এই চা নিয়মিত খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। যে কোনও রোগের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম হবেন করলা চা-এর গুণে।

দৃষ্টি শক্তি উন্নত করতে বেশ উপকারী করলা চা। এটি ভিটামিন এ, বিটা ক্যারোটিনের পূর্ণ। তাই অল্প বয়স থেকে বাচ্চাকে এই করলা চা খাওয়ানোর অভ্যেস করাতে পারেন। এতে তার শারীরিক সুস্থতা বজায় থাকবে। এতে থাকা একাধিক উপাদান শরীর পুষ্টিও জোগাতে সাহায্য করে থাকে।  তাই শুধু ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে নয়, সঙ্গে সুস্থ থাকতেও খেতে পারেন করলা চা।  
     

আরও পড়ুন- তন্দুরি চিকেনের স্বাদ এবার স্যান্ডউইচে, ব্রেকফাস্টে বানাতে পারেন তন্দুরি চিকেন স্যান্ডউইচ

আরও পড়ুন- রোজপাতে রাখুন একমুঠো চিনা বাদাম- আমন্ডের থেকে বেশি উপকার পাবেন, জানুন খাবার নিয়ম

আরো পড়ুন- ডায়াবেটিসে গুড় না মধু কোনটা বেশি উপকারী, জেনে নিন বিশেষজ্ঞদের মত

Follow Us:
Download App:
  • android
  • ios