লকডাউনে সারাদিন ঘরবন্দি। বাইরে বেরোনোতে জারি রয়েছে নিষেধাজ্ঞা। পাশাপাশি বাড়িতেও কবজি ডুবিয়ে ভালো-মন্দ খাওয়া- দাওয়া চলছেই। কিন্তু এরই সঙ্গে ঘরে থেকে নিজেকে কিভাবে সুস্থ রাখা যায় সেই সম্পর্কে নিজের মতামত প্রকাশ করলেন মিস্টার এশিয়া প্রতিযোগিতার রানার্স-আপ এবং পাঁচবারের মিস্টার ইন্ডিয়া খেতাব পাওয়া তথা বিশিষ্ট যোগ বিশেষজ্ঞ এবং পশ্চিমবঙ্গ রাজ্য কাউন্সিল ন্যাচারাপ্যাথি হাসপাতালের চেয়ারম্যান তুষার শীল। লকডাউনে ফোনে তাঁর মুখোমুখি হলেন বিউ সরকার। 

বিউ সরকার- গৃহবন্দি অবস্থায় অনেকে বুঝে উঠতে পারছেন না নিজেকে কিভাবে সুস্থ রাখবেন। এক্ষেত্রে আপনার পরামর্শটা ঠিক কী?

তুষার শীল- সাধারণ মানুষ ঘরে বসে শরীরচর্চা করতে পারেন। এর পাশাপাশি সকালবেলা ঘুম থেকে ওঠার পর খালি পেটে যদি প্রাণায়ম করেও নিজেকে সুস্থ রাখা যেতে পারে। 

আরও পড়ুন- সল্লুর ফার্ম হাউসে জোরকদমে চলছে জ্যাকলিনের শরীরচর্চা, সঙ্গী কে

বিউ সরকার-  প্রাণায়াম করে কি কি ধরনের উপকার হতে পারে?

তুষার শীল- প্রাণায়াম মানসিক দুশ্চিন্তা দূর করতে ও মনকে চনমনে করতে সাহায্য করে আবার ইমিউনিটি পাওয়ার বাড়াতে সাহায্য করে। বর্তমানে করোনাভাইরাসকে মোকাবিলা করতে ইমিউনিটি পাওয়ার থাকাটা সব থেকে বেশি জরুরি।

বিউ সরকার- কোন ধরনের প্রাণায়াম এইসব সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে বলে আপনি মনে করেন?

তুষার শীল- প্রাণায়াম তো অনেক ধরনের-ই আছে। তারমধ্যে সহজে যেগুলি করা যায় অনুলোম-বিলোম বা সহজ প্রাণায়াম। শয়ন অর্ধপদ কোটি চক্রাসন, ধনুরাসন, ভুজাঙ্গাসন, পবনমুক্তাসন এই প্রাণায়াম গুলি দিনে ১০ থেকে ১৫ মিনিট করে করলেও অনেক উপকার দেয় ও সহজে শরীরকে সুস্থ রাখা যেতে পারে। সঙ্গে সূর্যভেদ প্রানায়াম । নিয়মিত যোগ ও ব্যায়ামে আমদের এন কে সেল বা ন্যাচারাল কিলার সেল-এর কার্যক্ষমতা বেড়ে যাবে। এই সেল বা কোষের একটা অংশের কাজ শরীরের ইমিউনিটি বাড়িয়ে দেওয়া। ভাইরাল অ্যাটাক-কেও একটু দূরে রাখতে সাহায্য করে । তবে অবশ্যই পরিস্কার-পরিচ্ছনতা নিয়ে আমাদের সচেতন থাকতে হবে। সচেতনতাই আমাদের আরও বেশী রক্ষা করবে। প্রাণায়াম করলে অনেক মানসিক চিন্তা দূর হয়। আর পাশাপাশি কাজেও মনোযোগ দেওয়া যায়।

বিউ সরকার- যদি কেউ প্রাণায়ম না করতে পারে তাহলে তাদের জন্য কি উপদেশ দেবেন?

তুষার শীল- যাদের পক্ষে প্রাণায়াম করে ওঠা সম্ভব হয়না তাদের জন্য এই পরামর্শ দেব অবশ্যই ছাদে উঠে ৩০ মিনিট হাঁটলেই কিছুটা হলেও শরীরকে সক্রিয় রাখা যেতে পারে। প্রাতঃভ্রমণ সব মানুষের জন্যই খুবই উপকারী। 

বিউ সরকার- শরীরের সঙ্গে প্রাণায়ামের কিরকম ধরনের সম্পর্ক আছে?

তুষার শীল- মনের সঙ্গে শরীরের সংযোগ মানেই ব্যায়াম। ব্যায়াম থেকে আসে প্রাণায়াম। আগেই প্রাণায়াম করলে শরীর ও মন দুটোই সুস্থ ও চনমনে থাকে। তাই আপনারা এই লকডাউনে বাড়িতে থেকে ভালো মন্দ খাওয়া-দাওয়ার পাশাপাশি প্রাণায়ম করুন ও সুস্থ থাকুন।

আরও পড়ুন- শরীরচর্চাতেও হটনেস অ্যালার্ট সুস্মিতার, মুহূর্তে ভাইরাল হল ছবি

আরও পড়ুন- ঘরবন্দি অবস্থায় সুস্থ থাকতে নিয়মিত করুন যোগা, দেখে নিন বিশেষজ্ঞের পরামর্শ