Asianet News BanglaAsianet News Bangla

মুখের ভিতরের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত ডিটক্স করুন, জেনে নিন কী কী করবেন

শরীর সুস্থ রাখতে যেমন প্রয়োজন ডিটক্স পানীয় খাওয়া তেমনই দরকার মুখের ভিতর ডিটক্স করা। প্রতিদিন সকালে মুখের ভিতর ডিটক্স করুন। জেনে নিন কীভাবে মুখের ভিতর ডিটক্স করা যায়।

Follow these tips to detox your mouth easily ABSC
Author
Kolkata, First Published Jun 2, 2022, 12:52 PM IST

শরীর সুস্থ রাখতে রোজ সকালে খালি পেটে ডিটক্স ওয়াটার খেয়ে থাকেন অনেকেই। পাতিলেবুর রস দিয়ে কিংবা কোনও ফলের রস দিয়ে তৈরি করে ডিটক্স ওয়াটার খেলে একদিকে যেমন ওজন কমতে পারে তেমনই শরীর সুস্থ থাকে। এই ধরনের পানীয় আমাদের শরীর থেকে দূষিত পদার্থ বের করে দেয়। শরীর সুস্থ রাখতে যেমন প্রয়োজন ডিটক্স পানীয় খাওয়া তেমনই দরকার মুখের ভিতর ডিটক্স করা। প্রতিদিন সকালে মুখের ভিতর ডিটক্স করুন। জেনে নিন কীভাবে মুখের ভিতর ডিটক্স করা যায়। 

নারকেল তেলের সাহায্যে মুখের ভিতর ডিটক্স করা যায়। এক্ষেত্রে মাত্র ২০ মিনিট সময় ব্যয় করলে উপকার পাবেন। তেলের গুণে মুখের ভিতরের খারাপ ব্যাকটেরিয়া দূর হবে। তেমনই দাঁতের যে কোনও সমস্যা সমাধান হবে। মুখের ভিতরে জল নিয়ে তাতে দিন অরগ্যানিক নারকেল তেল। তারপর কুলি করুন। সপ্তাহে ১ দিন কুলি করলেই উপকার পাবেন। 

ব্যবহার করতে পারেন টি ট্রি অয়েল। মুখের ভিতরের যে কোনও সমস্যা সমাধান হবে টি ট্রি অয়েলের গুণে। দাঁতের ক্ষয়, মাড়ি থেকে রক্ত ক্ষরণ, যে কোনও রকম সংক্রমণ থেকে বাঁচতে পারেন। ২ থেকে ৩ ফোঁটা টি ট্রি অয়েল নিয়ে মাড়িতে মাসাজ করুন। তারপর বেশ কিছুক্ষণ রাখার পর কুলি করে নিন। এতে দূর হবে মুখের ভিতরের যে কোনও সমস্যা। 

মুখের ভিতর ডিটক্স করতে নিয়মিত জিভ পরিষ্কার করতে হবে। মুখের ভিতর ব্যাকটেরিয়া থাকে। তেমনই, জিভে মরা কোষ থেকে যায়। এর সঙ্গে খাবারে টুকরো তো আছেই। এগুলো সহজে দূর করা যায় না। এক্ষেত্রে নিয়মিত জিভ পরিষ্কার করুন। জিভ পরিষ্কার করলে মুখের ভিতরের সমস্যা দূর হবে। 

মুখে ভিতর ডিটক্স করতে হলে অবশ্যই ব্যবহার করুন মাউথ ওয়াশ। বাজার চলতি বিভিন্ন কোম্পানির মাউথ ওয়াশ পাওয়া যায়। এমন একটি ব্যবহার করলেই হল। মুখে নিন কুলি করুন। জলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন মাউথ ওয়াশ। রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ব্যবহার করুন। এতে উপকার পাবেন। মুখের ভিতরের ডিটক্স করার জন্য বেশ উপকারী এটি। নিয়মিত এটি ব্যবহার করতে পারেন। দিনে একাধিকবার মাউথ ওয়াশ দিয়ে কুলি করুন। মুখের ভিতরের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত ডিটক্স করুন। সুস্থ থাকবেন।

আরও পড়ুন- শরীর সুস্থ রাখতে ও ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করুন আঙুরের বীজ, রইল এর গুণের খোঁজ

আরও পড়ুন- মেকআপে ঢাকুন Open Pores, এই সহজ পদ্ধতি মেনে মেকআপ করলে উপকার পাবেন

আরও পড়ুন- লক্ষ্মীবারে বিগ ধামাকা, বড়সড় পতন সোনার দামে, দারুণ সস্তা হল রূপো
 

Follow Us:
Download App:
  • android
  • ios