Asianet News BanglaAsianet News Bangla

High Blood Pressure: ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখুন ওষুধ তো খাবেনই, সঙ্গে মেনে চলুন এই কয়টি জিনিস

হাই ব্লাড প্রেসার থেকে বাড়ছে হার্টের রোগ, স্ট্রোকের সম্ভাবনা। এই কঠিন সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন ঘরোয়া টোটকা। সহজ কয়টি টিপস (Tips) রোজ মেনে চললেন মুক্তি পেতে পারেন এই কঠিন রোগ থেকে।

follow this tips to control high blood pressure
Author
Kolkata, First Published Dec 6, 2021, 12:41 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

লাইফস্টাইল ডিসঅর্ডারের (Lifestyle Disorder) জন্য অধিকাংশের শরীরে বাসা বাঁধছে নানা রকম কঠিন রোগ। এর মধ্যে ডায়াবেটিস (Diabetes), উচ্চ রক্তচাপ (High Blood Pressure), থাইরয়েড (Thyroid) থেকে কোলেস্টেরল। এমনকী, মারণরোগ ক্যান্সারেও আক্রান্ত হচ্ছেন বহু জন। এই সকল রোগ থেকে মুক্তি পেতে সঠিক খাদ্যাভ্যাস ও সঠিক জীবনযাপনের পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা। তবে, এই সবের সঙ্গে মেনে চলতে পারেন ঘরোয়া টোটকা। অনেক সময় কঠিন কঠিন রোগ ঘরোয়া টোটকার (Tips) গুণে নির্মূল হয়ে থাকে। 

আজকাল অনেকেই হাই ব্লাড প্রেসারের সমস্যায় ভোগেন। ধূমপান, অধিক ওজন, অ্যালকোহল, অতিরিক্ত নুন খাওয়ার জন্য উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ে। এই হাই ব্লাড প্রেসার থেকে বাড়ছে হার্টের রোগ, স্ট্রোকের সম্ভাবনা। এই কঠিন সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন ঘরোয়া টোটকা। সহজ কয়টি টিপস (Tips) রোজ মেনে চললেন মুক্তি পেতে পারেন এই কঠিন রোগ থেকে। 

নুন (Salt) থেকে ব্লাড প্রেসারের সমস্যা বাড়ে। এড়িয়ে চলুন নুন জাতীয় খাবার। যতটা পারবেন প্রসেসড ফুড (Processed Food) কম খান। এতে নুন ও চিনির পরিমাণ বেশি থাকে। এছাড়া, খাবারে নুন কম খান। নুন ব্লাড প্রেসার বাড়িয়ে দেয়। তাই আজ থেকেই নুন খাওয়ার অভ্যেস বদল করুন। দেখবেন সুস্থ থাকবেন। 

আরও পড়ুন: Mental Stress : স্ট্রেসের কারণে ঝুঁকি বাড়ছে মৃত্যুর, এই অভ্যেসগুলি ত্যাগ করুন এখনই

আরও পড়ুন: Health Tips: মৃত্যুর কারণ হতে পারে অতিরিক্ত পরিশ্রম, ওভার ওয়ার্কিং-এর জন্য মৃত্যু বেড়েছে ২৯ শতাংশ

খাদ্য তালিকায় রাখুন পটাশিয়াম (Potassium) জাতীয় খাবার। এই ধরনের খাবার হার্টের রোগের ঝুঁকি কমায়। তাই ব্লাড প্রেসারের রোগীরা খাদ্যতালিকায় রাখুন পটাশিয়াম জাতীয় খাবার। শাক, টমেটো, আলু, তরমুজ, কলা, অ্যাভোকাডো, কমলালেবু, বাদান, দুধ, দই খান। এই সকল খাবারের গুণে শরীর সুস্থ থাকবে। 
ব্লাড প্রেসারের রোগীদের নিয়মিত এক্সারসাইজ (Exercise) করার পরামর্শ দিয়ে থাকেন ডাক্তাররা। ব্লাড প্রেসারে আক্রান্ত হলে ডাক্তারি পরামর্শ মেনে রোজ এক্সারসাইজক করুন। সারাদিন যতই ব্যস্ত থাকুন, নিজের জন্য ৪০ মিনিট সময় বের করুন। শারীরিক পরিশ্রম আপনাকে সুস্থ রাখবে। 

ব্লাড প্রেসার ধরা পড়লে একেবারে বন্ধ করুন মদ্যপান (Smoking) ও ধূমপান (Alcohol) করা। এগুলো এই রোগকে আরও বাড়িয়ে দেয়। এর সঙ্গে মদ্যপান ও ধূমপানের জন্য শরীরে বাসা বাঁধে আরও অন্যান্য রোগ। তাই ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখলে শুধু ওষুধ খেলে হবে না। বন্ধ করুন ধূমপান ও মদ্যপান। 

খাদ্যতালিকা থেকে বাদ দিন কার্বোহাইড্রেট (Carbohydrate) জাতীয় খাবার। কার্বোহাইড্রেট ও চিনি ব্লাড প্রেসার বাড়িয়ে দেয়। ময়দা, পাউরুটি, শরবস কম খান। এছাড়া, উচ্চ রক্তচাপে ভুগলে ওজন নিয়ন্ত্রণে রাখুন। সুস্থ থাকবেন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios