Asianet News BanglaAsianet News Bangla

মূলত এই পাঁচ কারণে ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছেন মেয়েরা, জেনে নিন কী কী

বর্তমানে বহু মেয়েরা আক্রান্ত হচ্ছেন ডায়াবেটিসে। মেয়েদের মধ্যে বেড়ে চলেছে ডায়াবেটিসের আক্রান্ত রোগীর সংখ্যা। এর নেপথ্যে রয়েছে পাঁচটি কারণ। জেনে নিন কেন ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছেন মেয়েরা।

For those five causes women can affected in diabetes ABSC
Author
First Published Sep 8, 2022, 12:21 PM IST

নানান জটিলতায় ভুগছেন অনেকে। হার্টের রোগ, কিডনির সমস্যা, হাইপার টেনশনের মতো রোগ এখন ঘরে ঘরে। এর সঙ্গে সমান তালে বাড়ছে ডায়াবেটিসের সমস্যা। অধিকাংশ পরিবারেই ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সন্ধান মেলে। বর্তমানে বহু মেয়েরা আক্রান্ত হচ্ছেন ডায়াবেটিসে। মেয়েদের মধ্যে বেড়ে চলেছে ডায়াবেটিসের আক্রান্ত রোগীর সংখ্যা। এর নেপথ্যে রয়েছে পাঁচটি কারণ। জেনে নিন কেন ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছেন মেয়েরা।

ডিপ্রেশনের কারণে বেড়ে চলেছে ডায়াবেটিসে আক্রান্তের সমস্যা। নানান কারণে ডিপ্রেশনে ভুগছেন অনেকে। যা মানসিক জটিলতা বৃদ্ধির সঙ্গে শারীরিক জটিলতা বৃদ্ধি করে। এই ডিপ্রেশনের কারণে ডায়াবেটিসে আক্রান্ত হন। যা মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে।  

যৌন সমস্যার কারণে হতে পারে ডায়াবেটিস। ডায়াবেটিস ইস্ট্রোজেনের মাত্রার সঙ্গে ধ্বংসাত্মক ভূমিকা পালন করে। অদিকে অস্বাস্থ্যকর যৌন স্বাস্থ্যের কারণে ডায়াবেটিসে আক্রান্ত হন অনেক মহিলারা। এক্ষেত্রে সতর্ক থাকুন। যৌন সমস্যার কারণে ডায়াবেটিসে আক্রান্ত হতে পারেন সকলে।  

গর্ভাবস্থায় অনেক মেয়ের ডায়াবেটিস হয়ে থাকে। ডায়াবেটিস গর্ভপাত ও ক্রুটিপূর্ণ সন্তান জন্মের কারণ হতে পারে। গর্ভবতী থাকাকালীন অনেকের শারীরিক জটিলতা ও প্রসবের সমস্যা সৃষ্টি হয়। তাই প্রয়োজন সতর্ক থাকা। 

মেনোপজের পর হতে পারে ডায়াবেটিস। মেনোপজের পর হরমোনের সমস্যা দেখা দেয়। এই সময় মেজাজ পরিবর্তন, বিষণ্ণতা, ঘুমের অভাব ইত্যাদি দেখা দেয়। এই সবের কারণে হতে পারে ডায়াবেটিস। মূলত এই পাঁচ কারণে ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছেন মেয়েরা। 

মনে রাখবেন, ডায়াবেটিস নানান কারণে শরীরে বাসা বাঁধতে পারে। মানসিক উদ্বেগ, মানসিক অবসাদ, দুশ্চিন্তার মতো কারণে ডায়াবেটিসের মতো রোগ শরীরে বাসা বাঁধে। তাছাড়াও অস্বাস্থ্যর জীবনযাত্রার কারণে ও হতে পারে ডায়াবেটিস। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে থাকতে হবে নিয়মে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে না পারলে তা শরীরের বাকি অঙ্গ প্রত্যঙ্গের ওপর প্রভাব বিস্তার করবে। এই রোগ মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে। এই রোগকে বলে সাইলেন্ট কিলার। রক্তে শর্করার মাত্রা পরিবর্তন হলে একে একে হার্ট, কিডনির মতো একাধিক সমস্যা বৃদ্ধি হতে থাকে। এই রোগে আক্রান্ত হলে সম্পূর্ণ পরিবর্তন করুন জীবনযাত্রা। খাদ্যাভ্যাস থেকে সব কিছুতে আনতে হবে পরিবর্তন। নিয়মিত শরীর চর্চা করুন। এতে রোগ থাকবে নিয়ন্ত্রণে। তেমনই সঠিক খাদ্যগ্রহণ রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে সাহায্য করবে।  
 

আরও পড়ুন- ভূপেন হাজারিকার জন্মবার্ষিকীতে সেজে উঠেছে গুগল ডুডল, মিলল এক বিশেষ গ্রাফিক্স

আরও পড়ুন- লক্ষ্মীবারে সোনার দামে ধামাকা পতন, পাল্লা দিয়ে কমল রূপোর, কলকাতার দর কত জানেন

আরও পড়ুন- এই তিনটি লক্ষণ উপেক্ষা করবেন না, ব্যবহৃত পণ্য ত্বকের উপযুক্ত না হলে হতে পারে এমনটা

Follow Us:
Download App:
  • android
  • ios