Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: বাড়ছে কোলন ক্যান্সার, জেনে নিন আপনার কোন ভুলে এই রোগ শরীরে বাসা বাঁধতে পারে

জীবনযাত্রার পরিবর্তনের জন্য অধিকাংশের শরীরেই বাসা বেঁধেছে কঠিন কঠিন রোগ। মহামারীর আকার নিচ্ছে ক্যান্সারের মতো মারণ রোগ। বর্তমানে সাত ধরনের ক্যান্সারে (Cancer) আক্রান্ত হচ্ছে রোগীরা। এর মধ্যে একটি হল কোলন ক্যান্সার (Colon Cancer)। 

Health tips- need to know about the Causes of Colon Cancer
Author
Kolkata, First Published Nov 15, 2021, 1:23 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আধুনিকতার দৌড়ে সামিল হতে গিয়ে বদলেছে সব কিছু। খাওয়া-দাওয়া থেকে জীবনযাত্রা- সবেরই পরিবর্তন ঘটেছে। এখন অধিকাংশেরই দিন কাটে কমপিউটারে (Computer) মুখ গুঁজে, সময় নেই শরীরচর্চার (Exercise)। আজকাল খাদ্যতালিকায় সবজি নয়, স্থান পেয়েচে রেস্তোরাঁর (Restaurant) মুখরোচক খাবার। এই সব পরিবর্তনের খারাপ প্রভাব পড়ছে আমাদেরই শরীরে। জীবনযাত্রার পরিবর্তনের জন্য অধিকাংশের শরীরেই বাসা বেঁধেছে কঠিন কঠিন রোগ। মহামারীর আকার নিচ্ছে ক্যান্সারের মতো মারণ রোগ। বর্তমানে সাত ধরনের ক্যান্সারে (Cancer) আক্রান্ত হচ্ছে রোগীরা। এর মধ্যে একটি হল কোলন ক্যান্সার (Colon Cancer)। 

রোজ দুপুরের খাবার খেতে বিকেল ৪টে বেজে যাচ্ছে। রাতেও খেতে গিয়ে একই অবস্থা। ১২টার আগে চেষ্টা করেও খেতে বসতে পারছেন না। জানেন কি, এই অভ্যেস থেকে কত বড় ক্ষতি হচ্ছে? লাইফস্টাইল ডিসঅর্ডারের (Lifestyle Disorder) জন্য হার্টের রোগ, ডায়াবেটিস, স্থূলতা খুব সহজেই দেখা দেয়। আর এই থেকেও বড় রোগ হল ক্যান্সার। ডায়াবেটিস (Diabetes), স্থূলতা (Over Weight), ধূমপান (Smoking), মদ্যপান (Alcohol), অত্যাধিক তেল মশলা খাওয়ার জন্য কোলন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ।  এছাড়াও, পরিবারে কারও কোলন ক্যান্সার থাকলে, ত্রুটিপূর্ণ জিনের মারফত এই রোগ শরীরে বাসা বাঁধতে পারে।  

আরও পড়ুন: Health Tips: ক্রমে বাড়ছে হাঁপানির সমস্যা, দীর্ঘদিন নাইট করার ফলে হতে পারে হাঁপানির রোগ

কী করে বুঝবেন কোলন ক্যান্সার আপরান শরীরে দানা বেঁধেছে?
কোষ্ঠকাঠিন্যরই (Constipation) সমস্যায় অনেকেই ভোগেন। এই সমস্যা সকলেই উপেক্ষা করে যান। কিন্তু, জানেন কী, এর থেকে কোলন ক্যান্সার (Colon Cancer) হতে পারে। এমনকী, নিয়মিত মলত্যাগের সময় রক্তপাতের ঘটনা ঘটলে উপেক্ষা করবেন না। এমনকী, গ্যাসের সমস্যা, সারাক্ষণ দুর্বলতা ও ক্লান্তি কোলন ক্যান্সারের প্রাথমিক লক্ষণ হতে পারে। শরীরে অস্বস্তি বোধ করলে ডাক্তারি পরামর্শ নিন। প্রাথমিত স্তরে এই রোগ ধরা পড়লে নির্মূল করা সম্ভব।    

আরও পড়ুন: Health Tips: দূষণে ছেয়ে গিয়েছে শহর, জেনে নিন বায়ু দূষণ স্বাস্থ্যের জন্যই কতটা ক্ষতিকর

কী করবেন, কী করবেন না
•    এই রোগ থেকে বাঁচতে চাইলে অতিরিক্তি ভাজাভুজি খাওয়ার অভ্যেস আজই ত্যাগ করুন। গবেষণায় দেখা গিয়েছে অতিরিক্ত ভাজাভুজি খেলে কোলন ক্যান্সার (Colon Cancer) হতে পারে। 
•    রোজ খাদ্যতালিকায় রাখুন সবজি। নিয়মিত শাকসবজি খেলে শরীর সুস্থ থাকে। সবজি (Vegetables) শরীরে পুষ্টি জোগায়। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা দূর হবে।  
•    মদ্যপান ও ধূমপান(Smoking) একেবারে বন্ধ করুন। এই দুই অভ্যেস থেকে কোলন ক্যান্সার হতে পারে। এছাড়াও, দেখা দিতে অন্যান্য রোগ হতে পারে। 
•    ডায়াবেটিস (Diabetes) ও কোলেস্টেরল (Cholesterol) বাড়তে দেবেন না। এই দুই রোগ থেকে কোলন ক্যান্সার হতে পারে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios