Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: দূষণে ছেয়ে গিয়েছে শহর, জেনে নিন বায়ু দূষণ স্বাস্থ্যের জন্যই কতটা ক্ষতিকর

বায়ু দূষণরে (Air Pollution) সময় বায়ুতে থাকা ক্ষতিকারণ উপাদানের জন্য চোখ, নাক বা গলায় সংক্রমণ (Infection) হতে পারে। এই সময় ব্রঙ্কাইটি, নিউমোনিয়া, অ্যাজমা ও অ্যালার্জির সমস্যায় ভোগেন অনেকে।

Health Tips- health effect of air pollution
Author
Kolkata, First Published Nov 14, 2021, 7:54 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা ভাইরাসের জন্য গত বছর অধিকাংশই সময়ই কেটেছে লকডাউনের (Lockdown) মধ্যে। সারা বিশ্বজুড়ে ছিল লকাডাউন। বর্তমানে পরিস্থিতি একটু স্বাভাবিকের পথে এগলো ফের হতে পারে লকডাউন। এবার লকডাউনের পথে রাজধানী। তবে, করোনার জেরে নয়, দূষণের জেরে লকডাউনের পথে হাঁটছে দিল্লি (Delhi)। তবে, এই প্রথম নয়। প্রতি বছরই বায়ু দূষণ (Air Pollution) নিয়ে খবরে আসে দিল্লি। এবছর শহরে দূষণ এত মাত্রায় বেড়ে গিয়েছে যে লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বায়ু দূষণ মানুষের স্বাস্থ্যে (Health) ওপর একটা খারাপ প্রভাব ফেলছে যে লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জেনে নিন, এই দূষণের প্রভাবে কী কী শারীরিক ক্ষতি হয়। 

গবেষকদের মতে, বায়ু দূষণরে (Air Pollution) সময় বায়ুতে থাকা ক্ষতিকারণ উপাদানের জন্য চোখ, নাক বা গলায় সংক্রমণ (Infection) হতে পারে। এই সময় ব্রঙ্কাইটি, নিউমোনিয়া, অ্যাজমা ও অ্যালার্জির সমস্যায় ভোগেন অনেকে। দূষিত বায়ুর সংস্পর্শে এলেই চোখ ও নাক জ্বালা করে। তাই বাড়ির বাইরে বের হলে মাস্ক পরা সবার আগে দরকার।  

আরও পড়ুন: RBI Restrictions-লক্ষ্মী কোঅপারেটিভ ব্যাঙ্ক থেকে ১০০০ টাকার বেশি তোলা যাবে না,সিদ্ধান্ত RBI-র

দিওয়ালির পর থেকেই ক্রমে বেড়েছে দূষণ। বর্তমানে তা গ্যাস চেম্বারে পরিণত হয়েছে। দূষিত বায়ু রক্তে অক্সিজেনের (Oxygen) বহনের মাত্রা কমিয়ে দেয়। এর থেকে মাথা ঘোরা, সারাক্ষণ বমি ভাব, মাথা ব্যথার সমস্যায় ভোগেন অনেকে। এমনকী, বায়ু দূষণের জন্য অনেকে জ্ঞান হারাতে পারেন। এমনকী বহু মানুষের মৃত্যুর (Death) কারণ হতে পারে এই দূষণ। 


বর্তমানে দূষণের দখলে রয়েছে দিল্লি (Delhi)। এই বায়ু দূষণের ফলে কঠিন সমস্যায় পড়েন হাঁপানি বা  অ্যাস্থমা রোগীরা। অধিকাংশ রোগীকেই এই সময় ইনহেলার ব্যবহার করতে হয়। 

দূষিত বায়ু গর্ভবতী (Pregnant) মহিলাদের জন্য ক্ষতিকর। এতে গর্ভস্থ বাচ্চার স্বাস্থ্যহানির ঝুঁকি থাকে। এমনকী, মায়ের স্বাস্থ্যের ওপরও খারাপ প্রভাব পড়ে। 

আরও পড়ুন: Vastu Tips: এই চার জিনিস সংসারে ডেকে আনে অমঙ্গল, বাস্তু মতে সংসারে শান্তি বজায় রাখুন

ফুসফুস (lungs) ক্যান্সারের কারণ হতে পারে বায়ু দূষণ। বিশেষজ্ঞদের মতে, বায়ু দূষণ ফুসফুসে খারাপ প্রভাব ফেলে। সঙ্গে এর প্রভাবে হৃদরোগ দেখা দেয়। মায়োকার্ডিয়াল ইনফেকশনে (Myocardial Infection) আক্রান্ত হন বহু মানুষ। এমনকী মস্তিষ্ক, লিভার ও কিডনিতে দীর্ঘমেয়াদি রোগ দেখা দেয় এই রোগের জন্য।  

বায়ু দূষণের জন্য কম-বেশি সকলেই শ্বাস কষ্টে (Breathing Issue) ভোগেন। এই দূষণ শ্বাসযন্ত্রের ট্র্যাকে ক্ষতি করে। এই দূষণের ফলে দীর্ঘমেয়াদি রোগের শিকার হন অনেকে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios