Asianet News BanglaAsianet News Bangla

খালি পেটে এক চামচ দেশি ঘি, মিলবে পাঁচটি আশ্চর্য সুফল

এটি ওমেগা ৩ এবং ওমেগা ৬ এবং অপরিহার্য অ্যামিনো অ্যাসিডে পরিপূর্ণ।  প্রতিদিন খালি পেটে এক চামচ দেশি ঘি খেলে প্রাকৃতিকভাবে অনেক ওজন কমানো যায়। বুট্রিক অ্যাসিড এবং মাঝারি-চেইন ট্রাইগ্লিসারাইড শরীর থেকে জেদি চর্বি দূর করতে সাহায্য করে। 

Just eat one spoon of Desi ghee daily on an empty stomach, you will get these 5 health benefits bpsb
Author
Kolkata, First Published Jul 19, 2022, 2:13 PM IST

আয়ুর্বেদ অনুসারে, ভারতের প্রাচীন চিকিৎসা পদ্ধতি, আপনি যদি খালি পেটে দেশি ঘি বা খাঁটি মাখন খান তবে এটি আপনার স্বাস্থ্যকে বাড়িয়ে তুলবে। এটি আপনার শরীরের প্রতিটি কোষকে পুষ্ট করে। দেশি ঘি চর্বি সমৃদ্ধ। এটিতে ৬২% স্যাচুরেটেড ফ্যাট রয়েছে, যা লিপিড প্রোফাইলের ক্ষতি না করেই এইচডিএল বা ভাল কোলেস্টেরল বাড়ায়।

এটি ওমেগা ৩ এবং ওমেগা ৬ এবং অপরিহার্য অ্যামিনো অ্যাসিডে পরিপূর্ণ।  প্রতিদিন খালি পেটে এক চামচ দেশি ঘি খেলে প্রাকৃতিকভাবে অনেক ওজন কমানো যায়। বুট্রিক অ্যাসিড এবং মাঝারি-চেইন ট্রাইগ্লিসারাইড শরীর থেকে জেদি চর্বি দূর করতে সাহায্য করে। কিন্তু, ঘি অনেক উপকারিতা থাকা সত্ত্বেও, এটি অনেক জায়গায় স্বাস্থ্যের জন্যও খারাপ। সেজন্য আপনার এটি সর্বদা সংযম রাখা উচিত। খালি পেটে এক চামচ খেলে এই সব উপকার পাওয়া যাবে।

নরম এবং উজ্জ্বল ত্বক

ঘি একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার। এটি খালি পেটে রাখলে শরীর ভেতর থেকে বাইরে পরিষ্কার হয়। এটি আপনার ত্বককে ময়শ্চারাইজ করে এবং ব্রণ ও বলিরেখা কমায়। সেরা ফলাফলের জন্য, এক চামচ দেশি ঘি খাওয়ার পর এক গ্লাস গরম জল নিন।

Just eat one spoon of Desi ghee daily on an empty stomach, you will get these 5 health benefits bpsb

রক্ত সঞ্চালন:

প্রতিদিন এক চা চামচ এই দেশি ঘি খেলে ধমনী শক্ত হয় এবং রক্ত ​​সঞ্চালন উন্নত হয়। এটি আপনার শরীরের কোষে ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতি করে। এই সবই হৃদরোগের উপর ইতিবাচক প্রভাব ফেলে।

হাড়ের মধ্যে লুব্রিসিটি

দেশি ঘি প্রাকৃতিকভাবে আপনার জয়েন্টগুলোকে লুব্রিকেট করে। এছাড়াও ক্যালসিয়াম শোষণ বাড়ায়। দেশি ঘিও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা অস্টিওপরোসিস প্রতিরোধ করতে সাহায্য করে এবং আর্থ্রাইটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য দুর্দান্ত। ৫০ বছরের বেশি বয়সী মহিলারা অস্টিওআর্থারাইটিসে ভোগেন তাই এটি তাদের ডায়েটে একটি ভাল সংযোজন। সুতরাং, আপনার শরীরের সিস্টেম শক্তিশালী এবং সুস্থ রাখতে এটি ব্যবহার করুন।

খারাপ কোলেস্টেরলের মাত্রা

ঘরে তৈরি ঘিতে থাকা ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আপনার শরীরকে খারাপ কোলেস্টেরল থেকে মুক্তি দিতে সাহায্য করে। এছাড়াও এটি শরীরকে ডিটক্সিফাই করে। এটি হার্টের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে এবং অনেক দীর্ঘস্থায়ী রোগকে দূরে রাখে। আপনার মস্তিষ্কের কোষগুলি সঠিকভাবে কাজ করার জন্য স্বাস্থ্যকর চর্বি প্রয়োজন। দেশি ঘিতে আছে পশু চর্বি। এটিতে প্রোটিনও রয়েছে, যা নিউরোট্রান্সমিটারের প্রজননকে উদ্দীপিত করে। 

স্বাস্থ্যোজ্বল চুল

খালি পেটে ঘি রাখলে চুলে উজ্জ্বলতা আসে। এটি চুলের ফলিকলগুলিকে উদ্দীপিত করে এবং শিকড়কে শক্তিশালী করে। আপনার খুশকির সমস্যা থেকেও মুক্তি পেতে পারেন।

আরও পড়ুন- বিশ্বের বিরলতম রক্ত বইছে ভারতের মাত্র একজনের শরীরেই, জেনে নিন সেই ব্যক্তি ও ব্লাডগ্রু

আরও পড়ুন- পিরিয়ড হতে দেরি হলে এই ভেষজ পানীয়টি পান করুন, ব্যথা থেকেও মিলবে মুক্তি

আরও পড়ুন- বয়স অনুযায়ী আপনার প্রতিদিন কতটা হাঁটা উচিত জানেন? 

Follow Us:
Download App:
  • android
  • ios