Asianet News BanglaAsianet News Bangla

World Coconut Day: রইল নারকেল তেলের পাঁচটি গুরুত্বপূর্ণ ভূমিকার কথা, জেনে নিন এটি কেন ব্যবহার করবেন

দক্ষিণ ভারতে মূলত নারকেল তেল দিয়ে রান্নার চল রয়েছে। কিন্তু, বর্তমানে কেক, পেস্ট্রি, কুকিজের মতো নানান পদ বানাতে প্রায় সব রাজ্যেই ব্যবহার করা হচ্ছে নারকেল তেল। জেনে নিন এই তেলের গুণের কথা।

Know the five important benefits of coconut oil on world coconut day ABSC
Author
First Published Sep 2, 2022, 6:20 PM IST

প্রতি বছর ২ সেপ্টেম্বর পালিত হয় বিশ্ব নারকেল দিবস। দিবস। ২০০৯ সালে প্রথম নারকেল দিবস পালিত হয়। আন্তর্জাতিক নারকেল কমিউনিটি, বিশ্ব নারকেল দিবস পালন করে। নারকেলের মূল্য ও উপকারিতা সম্পর্কে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে পালিত হয় দিনটি। খাদ্য, জ্বালানি, ওষুধ, প্রসাধনী, নির্মাণ সামগ্রী ও অন্যান্য নানা কারণে ব্যবহৃত হয় নারকেল। দক্ষিণ ভারতে মূলত নারকেল তেল দিয়ে রান্নার চল রয়েছে। কিন্তু, বর্তমানে কেক, পেস্ট্রি, কুকিজের মতো নানান পদ বানাতে প্রায় সব রাজ্যেই ব্যবহার করা হচ্ছে নারকেল তেল। জেনে নিন এই তেলের গুণের কথা। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে ও মেটাবলিজম বৃদ্ধি করতে বেশ উপকারী নারকেল তেল। এই কথা আমরা অনেকেই জানি না। ১ টেবিল চামচ তেলে রয়েছে একাধিক উপকারী উপাদান। তাই এই তেল দিয়ে রান্না করলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে ও মেটাবলিজম বৃদ্ধি পাবে। 

মুখে স্বাস্থ্যের জন্য বেশ উপকারী নারকেল তেল। এই তেলে থাকা একাধিক উপকারী উপাদান আমাদের মুখের স্বাস্থ্য ভালো রাখে। এর গুণে দাঁত ভালো থাকে মুখের ভিতরের যে কোনও ব্যাকটেরিয়া দূর করে। নারকেল তেল দিয়ে কুলি করলে মিলবে উপকার। এতে লরিক অ্যাসিড ও অ্যান্টি ব্যাকটেরিয়া উপাদান থাকে। 

মেকাআপ তুলতে নারকেল তেল ব্যবহার করতে পারেন। তুলোয় করে নারকেল তেল নিয়ে মুখে লাগান। হালকা ঘষলে মুহূর্তে দূর হবে চড়া মেকআপ। এতে ত্বক রুক্ষ্ম হওয়ার সম্ভাবনা নেই। 

ত্বকে যে কোনও সংক্রমণ দূর করতে ব্যবহার করতে পারেন নারকেল তেল। এতে অ্যান্টি ব্যাকটেরিয়া উপাদান থাকে। নারকেল তেল দিয়ে প্যাক তৈরি করে তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মিলবে উপকার। 
 
 স্ক্যাল্পের স্বাস্থ্য ভালো রাখতে নারকেল তেল ব্যবহার করতে পারেন। নারকেল তেল দিয়ে ম্যাসাজ করুন। এতে স্ক্যাল্পে যাবতীয় সমস্যা দূর হবে। স্ক্যাল্পে যে কোনও সংক্রমণ থেকে যেমন মুক্তি পাবেন তেমনই চুলের বৃদ্ধি ঘটবে। মেনে চলুন এই বিশেষ টোটকা। চাইলে নারকেল তেল দিয়ে হেয়ার প্যাক তৈরি করেও ব্যবহার করতে পারেন। এতেও মিলবে উপকার। রইল নারকেল তেলের রয়েছ একাধিক গুরুত্বপূর্ণ উপাদান। যা আমাদের ত্বক ও চুলের একাধিক জটিলতা দূর করবে। তেমনই আমাদের স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। 
 

আরও পড়ুন- ডায়েট ছাড়াই পুজোর আগে হুড়মুড়িয়ে কমবে ওজন, রইল পাঁচটা টিপস

আরও পড়ুন- ঘুম থেকে উঠে খালি পেটে খান এই মিশ্রণ, ভায়াগ্রার চেয়েও ম্যাজিকের মতো কাজ করবে

আরও পড়ুন- শ্যাম্পু করার পরও চুলে তেলা ভাব দেখা দিচ্ছে? জেনে নিন কী কারণে এমন সমস্যা দেখা হয়

Follow Us:
Download App:
  • android
  • ios