Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: সমস্যায় ভুগছেন ভ্যাজাইনা শুষ্কতা নিয়ে, উপেক্ষা করবেন না এই সমস্যা

অনেকেই ভ্যাজাইনা শুষ্কতার (Dryness) সমস্যায় ভোগেন। এই সমস্যা উপেক্ষা করবেন না। ডাক্তারি পরামর্শ। নানা কারণে, ভ্যাজাইনা শুষ্ক (Vaginal Dryness) হয়ে যায়। জেনে নিন কী কী।

health tips- do not ignore Vaginal Dryness it may be the cause of heath disease
Author
Kolkata, First Published Nov 26, 2021, 12:39 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভ্যাজাইনা ইনফেকশন (Vaginal Infection)  খুবই সাধারণ সমস্যা। যৌনাঙ্গে চুলকানি, জ্বালা, কখনও মূত্রত্যাগের সময় জ্বালা, অধিক সাদা স্রাবের মতো নানা রকম সমস্যায় ভোগেন অনেকে। এই সকল সমস্যার প্রধান কারণ হল ভ্যাজাইনা ইনফেকশন। এই সবের মধ্যে আরও একটি সমস্যা হল ভ্যাজাইনা শুষ্কতা। অনেকেই ভ্যাজাইনা শুষ্কতার (Dryness) সমস্যায় ভোগেন। এই সমস্যা উপেক্ষা করবেন না। ঘরে ঘরোয়া টোটকায় এই সমস্যা সমাধান করা সম্ভব নয়। এর জন্য প্রয়োজন ডাক্তারি পরামর্শ। নানা কারণে, ভ্যাজাইনা শুষ্ক হয়ে যায়। জেনে নিন কী কী।    

৩০-এর কোটায় পা দেওয়া মানেই একের পর এক রোগ শরীরে বাসা বাঁধে। এর মধ্যে ডায়াবেটিস (Diabetes), কোলেস্টেরল, প্রেসার (Pressure), থাইরয়েড (Thyroid) থেকে নানা রকম হরমোনের সমস্যা। আমাদের লাইফস্টাইল, স্ট্রেস আর খাদ্যাভ্যাস এর প্রধান কারণ। এই সকল  রোগ নিয়ন্ত্রণে রাখতে কড়া কড়া ওষুধ খেতে হয়। অনেক সময়ে ওষুধের পার্শপ্রতিক্রিয়া থেকে ভ্যাজাইনা শুষ্কতার সমস্যা দেখা দিতে পারে। তাই নতুন কোনও ওষুধ খাওয়ার পর এমন সমস্যা দেখা দিলে ডাক্তারি পরামর্শ নিন। 

আরও পড়ুন: Skin Care: ভ্যাজাইনাল ব্লিচিং করার আগে সতর্ক হন, জেনে নিন ভ্যাজাইনাল ব্লিচিং কতটা নিরাপদ

নানা কারণে শরীরের মধ্যে একাধিক হরমোনের (Hormone) পরিবর্তন ঘটে। প্রয়োজনের অতিরিক্ত হরমোন নিঃস্বরণ থেকে শুরু হয় সমস্যা। এই হরমোন নিঃস্বরণের জন্য দেখা দিতে পারে ভ্যাজাইনা ড্রাইনেসের (Vaginal Dryness) সমস্যা। যৌনাঙ্গ শুষ্কতার প্রধান কারণ হল হরমোনের ভারসাম্যের অভাব। এই সমস্যা সমাধানে ডাক্তারি পরামর্শ মেনে চলতে হবে। ওষুধের দ্বারাই হরমোনের ব্যালেন্স ঠিক করা সম্ভব। তাই যৌনাঙ্গ শুষ্কতার সমস্যায় ভুগলে ডাক্তারি পরামর্শ নিন।  

আরও পড়ুন: Health tips: ভ্যাজাইনা ইনফেকশন থেকে সতর্ক থাকুন, জেনে নিন কী কী স্বাস্থ্যবিধি মেনে চলবেন

সদ্য মা পওয়ার পর শরীরে নানা রকম পরিবর্তন ঘটে। এই সময় যৌনাঙ্গ শুষ্কতার (Vaginal Dryness) সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে ভয় পাওয়ার প্রয়োজন নেই। ডাক্তারি পরামর্শ নিন। আর যদি ৪০-এর পর যৌনাঙ্গ শুষ্কতার সমস্যায় বোঝেন, সেক্ষেত্রে মেনোপজের জন্য এমন সমস্যা হতে পারে। তাই ফেলে রাখবেন না।  
 
ডিপ্রেশন বা স্ট্রেসের কারণে হয় হতে পারে এই সমস্যা। স্ট্রেসের (Stress) জন্য শরীরে বাসা বাঁধে একাধিক রোগ। ডায়াবেটিস, কোলেস্টেরল, প্রেসার, হার্টের রোগ -সহ একাধিক রোগের কারণ হল ডিপ্রেশন (Depression)। আর এই ডিপ্রেশনের জন্য সংক্রমণ দেখা দিতে পারে যৌনাঙ্গে। গবেষণায় জানা গিয়েছে, ডিপ্রেশন বা স্ট্রেসের জন্য থেকে দেখা দিতে পারে এই সমস্যা। এছাড়া,  ইউরিনারি ট্র্যাকে ইনফেকশন হলে ভ্যাজাইনা শুষ্কতার সমস্যায় ভুগতে পারেন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios