Asianet News BanglaAsianet News Bangla

জানেন কি রান্নার জন্য অলিভ অয়েল অস্বাস্থ্যকর, কিভাবে ব্যবহার করা উচিত এই তেল জেনে নিন

গরম করে খাওয়ার জন্য এই তেল ব্যবহার করা থেকে বিরত থাকুন। কারণ সেক্ষেত্রে তা শরীরের উপকারের পরিবর্তে ক্ষতি হতে পারে এবং শরীরের ভিতরে স্লো পয়জন হিসেবে কাজ করে। জেনে নিন কিভাবে অলিভ অয়েল ব্যবহার করবেন যাতে তার সম্পূর্ণ পুষ্টিগুণ পাওয়া যায়

Olive oil is unhealthy for cooking know the actual use of this oil to get benefits BDD
Author
Kolkata, First Published Jul 30, 2022, 4:30 PM IST

অলিভ অয়েল খাওয়ার জন্য একটি স্বাস্থ্যকর বিকল্প, তবে যদি রান্নার কথা আসে তবে আপনাকে এই তেলে কিছু রান্না করতে হবে, খাবার ভাজার জন্য বা এই তেল গরম করে খেতে হবে। এগরম করে খাওয়ার জন্য এই তেল ব্যবহার করা থেকে বিরত থাকুন। কারণ সেক্ষেত্রে তা শরীরের উপকারের পরিবর্তে ক্ষতি হতে পারে এবং শরীরের ভিতরে স্লো পয়জন হিসেবে কাজ করে। জেনে নিন কিভাবে অলিভ অয়েল ব্যবহার করবেন যাতে তার সম্পূর্ণ পুষ্টিগুণ পাওয়া যায়

অলিভ অয়েলে রান্নার জন্য ক্ষতিকর কেন?
অলিভ অয়েল গরম করলে এই তেলের মৌলিক রাসায়নিক গঠন পরিবর্তিত হয়, যার কারণে এতে এমন ফ্যাক্টর তৈরি হয়, যা শরীরের অভ্যন্তরে পৌঁছলে প্রচুর পরিমাণে ফ্রি র‌্যাডিক্যাল বাড়াতে কাজ করে। এই ফ্রি র‌্যাডিক্যালস অর্থাৎ ফ্রি র‌্যাডিকেলগুলো শরীরের অভ্যন্তরে সুস্থ কোষের সঙ্গে লেগে থাকে এবং এর কারণে কোষগুলো তাদের কাজ সঠিকভাবে করতে পারে না। এভাবে দীর্ঘ সময় চলতে থাকলে অনেক ক্ষতিকর রোগ শরীরে গ্রাস করে। তাদের মধ্যে প্রধান সমস্যা হল- উচ্চ রক্তচাপ, ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়, আর্টেরিওস্ক্লেরোসিস, দ্রুত বার্ধক্যযুক্ত ত্বকের সৃষ্টি করে।

অলিভ অয়েল গরম করার পর ব্যবহার করলে এই সব সমস্যা বেড়ে যায়। অথবা এই তেল গরম খাবারে ছড়িয়ে নিয়ে খান। এগুলো ছাড়াও আরেকটি সমস্যা হলো অলিভ অয়েল গরম করলে এর বিষাক্ততা বাড়ে কিন্তু এর ভালো বৈশিষ্ট্য নষ্ট হয়ে যায়। অর্থাৎ এটা একভাবে দ্বিগুণ ক্ষতি। ভালো খাবারের সব গুণ যখন হারিয়ে গেলে, তখন তাতে ক্ষতিকর উপাদান বেড়ে যায়।

 

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- আপনার হার্ট কতটা সুস্থ, ঘরে বসেই জেনে নিন এই পরীক্ষার মাধ্যমে

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

অলিভ অয়েল কিভাবে ব্যবহার করবেন?
অলিভ অয়েল সব সময় এমন জিনিস ব্যবহার করা উচিত, যা ঘরের তাপমাত্রায় খাওয়া হয়। উদাহরণস্বরূপ, আপনি এটি সালাদে, যে কোনও স্বাস্থ্যকর মিশ্রণে বা ঠান্ডা খাবারে ব্যবহার করতে পারেন। আপনি যদি আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় অলিভ অয়েল মেশাতে চান তবে মনে রাখবেন আপনি এটি ঘি এর মতো ব্যবহার করতে পারেন তবে আপনার খাবার যেন বেশি গরম না হয়।

Follow Us:
Download App:
  • android
  • ios