Asianet News BanglaAsianet News Bangla

কোনও ব্যথা ছাড়াই রক্ত জমাট বাঁধতে পারে মাথায়! এই উপসর্গগুলির কোনওটা আপনার শরীরে নেই তো?

মস্তিষ্কে রক্ত জমাট বাঁধা জেলের মতো। এই সমস্যাটি এখন সাধারণ হয়ে উঠেছে। যখন এটি ঘটে তখন কিছু লক্ষণ দেখা যায়। আপনিও এই লক্ষণগুলি সম্পর্কে জেনে রাখুন। সতর্ক থাকুন, তাতে চিকিৎসা হবে দ্রুত-প্রাণও বাঁচবে। 

People Ignore These Signs Of Clot Formation In The Brain, It Can Be Heavy bpsb
Author
First Published Sep 18, 2022, 5:55 PM IST

মস্তিষ্ক আমাদের শরীরের সবচেয়ে সংবেদনশীল এবং গুরুত্বপূর্ণ অঙ্গ। যদি এটি কোনোভাবে প্রভাবিত হয়, তবে এর প্রভাব আমাদের পুরো শরীরে দেখা যায়। আসলে, আমাদের মস্তিষ্ক এমনভাবে একটি কম্পিউটারের ভূমিকা পালন করে, যা পুরো শরীরকে কমান্ড দেওয়ার কাজ করে। তাই চিকিৎসকরা বলছেন, এ সংক্রান্ত যে কোনো সমস্যাকে ভুল করেও উপেক্ষা করা উচিত নয়। আজকাল ব্রেন স্ট্রোকের সংখ্যা অনেক বেড়ে যাচ্ছে। রিপোর্ট অনুসারে, ভারতে প্রতি বছর প্রায় ১৮ লাখ মানুষ ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয় এবং তাদের মধ্যে প্রায় ৩০ শতাংশ মারা যায়। মস্তিষ্কে জমাট বাঁধার সময় ব্রেন স্ট্রোক হয়।

মস্তিষ্কে রক্ত জমাট বাঁধা জেলের মতো। এই সমস্যাটি এখন সাধারণ হয়ে উঠেছে। যখন এটি ঘটে তখন কিছু লক্ষণ দেখা যায়। আপনিও এই লক্ষণগুলি সম্পর্কে জেনে রাখুন। সতর্ক থাকুন, তাতে চিকিৎসা হবে দ্রুত-প্রাণও বাঁচবে। 

ঝাপসা দৃষ্টি
চোখের স্বাস্থ্য খারাপ হলে ঝাপসা দৃষ্টি দেখা যায়, তবে এটি মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার লক্ষণও হতে পারে। প্রায়শই লোকেরা এটিকে চোখের স্বাস্থ্যের অবনতির কারণ বলে ভুল করে। চোখের সাথে এটি ঘটলে, অবিলম্বে ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত এবং চিকিত্সা সম্পর্কিত সমস্ত বিষয়গুলি অনুসরণ করা উচিত।

আরও পড়ুন- রবিবারের জলখাবারে স্পেশ্যাল মেনুতে থাক এগ চিকেন প্যানকেক, জেনে নিন কীভাবে বানাবেন

শরীরের ভারসাম্য হারানো
মস্তিষ্কে রক্ত জমাট বাঁধলে মানসিক স্বাস্থ্যের অবনতি হতে থাকে। এ অবস্থায় শরীরের ভারসাম্য ঠিক থাকে না এবং হাঁটতে সমস্যা হয়। ধীরে ধীরে, মস্তিষ্ক স্বাভাবিকভাবেই কাজ করা বন্ধ করে দেয় এবং শরীরের ভারসাম্যের অনুভূতিও শেষ হতে শুরু করে। এই অবস্থায় প্যারালাইসিসও হতে পারে।

আরও পড়ুন- ডেঙ্গু আক্রান্ত হলে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, দ্রুত রোগ থেকে মিলবে মুক্তি

মাথাব্যথা
এটি একটি সাধারণ স্বাস্থ্য রোগ, তবে এটি যদি ক্রমাগত বিরক্ত হয় তবে এমন হতে পারে যে শরীরে কোনও গুরুতর স্বাস্থ্য সমস্যা দেখা দিয়েছে। বিশেষজ্ঞদের মতে, এটি ব্রেন স্ট্রোক বা মস্তিষ্কে জমাট বাঁধার লক্ষণও হতে পারে। আপনি যদি প্রায়শই মাথাব্যথায় সমস্যায় পড়েন তবে একজন ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত।

কথা বলতে অক্ষমতা
কথা বলতে অসুবিধা মস্তিষ্কে জমাট বাঁধা বা স্ট্রোকের একটি বড় লক্ষণ। মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার পরে, লোকেরা কথা বলার চেষ্টা করে, কিন্তু তারা স্পষ্টভাবে কথা বলতে অক্ষম হয়। যে কোনো বয়সে মস্তিষ্কে জমাট বাঁধতে পারে। এর একটি কারণ মানসিক চাপ এবং এটি থেকে দূরে থাকার জন্য আপনার প্রতিদিনের ধ্যান বা যোগাসন করা উচিত। 

Follow Us:
Download App:
  • android
  • ios