Asianet News BanglaAsianet News Bangla

নরেন্দ্র মোদী কিভাবে ৭২ বছর বয়সেও নিজেকে ফিট রেখেছেন, জেনে নিন প্রধানমন্ত্রী মোদীর ফিটনেস রুটিন

নিজেকে ফিট, ফিট এবং সুস্থ রাখতে তিনি প্রতিদিন যোগব্যায়াম ও ব্যায়াম করেন। আসুন জেনে নিন কোনটি এমন একটি ফিটনেস রুটিন যা প্রধানমন্ত্রী মোদী অনুসরণ করেন এবং কীভাবে আপনি এটি থেকে অনুপ্রেরণা নিতে পারেন।
 

PM Narendra Modi keeps himself fit at the age of 72 know PM Modi's fitness routine BDD
Author
First Published Sep 17, 2022, 3:35 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৭ সেপ্টেম্বর, ২০২২-এ ৭২ বছর বয়সী হয়েছেন, তিনি দেশ ও বিশ্ব থেকে অভিনন্দন বার্তা পাচ্ছেন। তিনি শুধু একজন রাজনীতিবিদই নন, তিনি ফিটনেসের দিক থেকে অনেক অভিজ্ঞদের পেছনে ফেলেছেন। দেশের জন্য ব্যস্ত থাকলেও তিনি অবশ্যই ওয়ার্কআউটের জন্য সময় বের করেন। এর কারণে একটানা কাজ করলেও কপালে একটা বলিও দেখা যায় না। নিজেকে ফিট, ফিট এবং সুস্থ রাখতে তিনি প্রতিদিন যোগব্যায়াম ও ব্যায়াম করেন। আসুন জেনে নিন কোনটি এমন একটি ফিটনেস রুটিন যা প্রধানমন্ত্রী মোদী অনুসরণ করেন এবং কীভাবে আপনি এটি থেকে অনুপ্রেরণা নিতে পারেন।

প্রধানমন্ত্রী মোদীর ফিটনেস রুটিন-
যোগ দিয়ে দিনের শুরু-
প্রধানমন্ত্রী মোদী যোগব্যায়াম দ্বারা খুব অনুপ্রাণিত, তিনি ২১ জুনকে 'আন্তর্জাতিক যোগ দিবস' হিসাবে ঘোষণা করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি যোগ দিয়ে তার দিন শুরু করেন, ধ্যানের মাধ্যমে তিনি তার মনকে শিথিল করেন এবং উত্তেজনা দূর করেন। ২০১৮ সালে, তিনি বিরাট কোহলির দেওয়া ফিটনেস চ্যালেঞ্জ গ্রহণ করেন এবং অনুশীলনের ভিডিও টুইটারে শেয়ার করেন।

রিফ্লেক্সোলজি ফুট পাথ-
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৈনন্দিন রুটিনে রিফ্লেক্সোলজি ফুট পাথ অন্তর্ভুক্ত রয়েছে, এটি লক্ষণীয় যে এটি একটি পায়ের ব্যায়াম যাতে পায়ের তলায় আকুপ্রেশার পয়েন্টের মাধ্যমে ম্যাসেজ করা হয়। এতে ফুটপাতে খালি পায়ে হাঁটা হয়। এটি করলে সব ধরনের টেনশন দূর হয়। 

৪ থেকে ৫ ঘন্টার ঘুম-
প্রধানমন্ত্রী মোদী সাধারণত প্রতিদিন ৪ থেকে ৫ ঘন্টা ঘুমান। তিনি ২০১৯ সালে অভিনেতা অক্ষয় কুমারের সঙ্গে একটি অরাজনৈতিক সাক্ষাত্কারে এই কথা বলেছিলেন, তিনি সকাল ৫ টায় ঘুম থেকে ওঠেন, ৯ টায় জলখাবার খান। সুস্থ থাকার জন্য সকালে ঘুম থেকে ওঠা একটি ভালো অভ্যাস।

আরও পড়ুন-মানসিক চাপ কি সত্যিই চুল পড়ার কারণ, এটা কতটা সত্য

আরও পড়ুন- যেসব শিশু দুধ পান করে না তাদের উচ্চতা বাড়াতে এই বিশেষ খাবার খাওয়ান

আরও পড়ুন- আবহাওয়ার পরিবর্তনে দেখা দিচ্ছে জ্বরের সমস্যা, সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টিপস

স্বাস্থ্যকর ডায়েট-
প্রধানমন্ত্রী মোদী তার খাদ্যাভ্যাসগুলি স্বাস্থ্যকর থাকার জন্য অত্যন্ত যত্নবান হন কারণ এটি সুস্থ থাকার একটি গুরুত্বপূর্ণ শর্ত। তিনি একজন নিরামিষভোজী এবং তার দৈনন্দিন খাদ্যতালিকায় ফল এবং সবুজ শাকসবজি পছন্দ করেন। যদিও তিনি গুজরাটি খাবার পছন্দ করেন, তিনি অনেক সাক্ষাত্কারে এর উল্লেখ করেছেন।

Follow Us:
Download App:
  • android
  • ios