Asianet News BanglaAsianet News Bangla

মাঙ্কিপক্স পরীক্ষার জন্য চালু হল প্রথম দেশীয় আরটি-পিসিআর কিট, জেনে নিন এর বৈশিষ্ট্যগুলি

শুক্রবার ১৮ আগস্ট অন্ধ্র প্রদেশের মেডটেক জোনে (AMTZ) চালু করা হয়েছিল। এটি চালু করেছিলেন কেন্দ্রীয় সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা অজয় ​​কুমার সুদ। এই দেশীয় কিটটি তৈরি করেছে ট্রান্সাসিয়া বায়োমেডিকেলস।
 

RT PCR Kit for Monkeypox Testing First Launched in India Know Its Features BDD
Author
First Published Aug 20, 2022, 9:38 AM IST

দেশে মাঙ্কিপক্স সংক্রমণের সংখ্যা ক্রমশ বাড়ছে। এমন অবস্থায়, স্বাস্থ্য মন্ত্রক সম্পূর্ণ সতর্কতার সঙ্গে কাজ করছে। একই সময়ে, মাঙ্কিপক্স পরীক্ষা করার জন্য প্রথম দেশীয় তৈরি আরটি-পিসিআর কিটটি শুক্রবার ১৮ আগস্ট অন্ধ্র প্রদেশের মেডটেক জোনে (AMTZ) চালু করা হয়েছিল। এটি চালু করেছিলেন কেন্দ্রীয় সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা অজয় ​​কুমার সুদ। এই দেশীয় কিটটি তৈরি করেছে ট্রান্সাসিয়া বায়োমেডিকেলস।

এই কিটের বৈশিষ্ট্য-
ট্রান্স এশিয়ার প্রতিষ্ঠাতা-প্রেসিডেন্ট সুরেশ ভাজিরানি বলেন, 'এই কিটের সাহায্যে সংক্রমণ প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা যাবে । Trans Asia Erba Monkeypox RT PCR কিট খুবই সংবেদনশীল কিন্তু ব্যবহার করা সহজ। অন্ধ্রপ্রদেশের মেডটেক জোনের ট্রান্সএশিয়া বায়ো মেডিকেলের প্রতিষ্ঠাতা-প্রেসিডেন্ট সুরেশ ভাজিরানি বলেছেন, এটি সংক্রমণের প্রাথমিক সনাক্তকরণ এবং ভাল ব্যবস্থাপনায় সাহায্য করবে।

ভারতে মাঙ্কিপক্সের টেস্টকিট
১০ টি ঘটনা এখনও পর্যন্ত ভারতে ১০টি মাঙ্কিপক্সের ঘটনা রিপোর্ট করা হয়েছে। একই সময়ে, এখন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR) মাঙ্কিপক্স রোগীদের সংস্পর্শে আসা লোকেদের মধ্যে অ্যান্টিবডিগুলির উপস্থিতি পরীক্ষা করার জন্য একটি সেরো-জরিপ করতে পারে। এর পাশাপাশি আইসিএমআরও জানতে পারে তাদের মধ্যে কতজনের সংক্রমণের লক্ষণ ছিল না। প্রসঙ্গত, মাঙ্কিপক্সকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি ঘোষণা করেছে।

আরও পড়ুন- চুপ করে থাকলে অনেক রোগ থেকে মুক্তি পাওয়া যায়, জেনে নিন কিভাবে

আরও পড়ুন- আপনার হার্ট কতটা সুস্থ, ঘরে বসেই জেনে নিন এই পরীক্ষার মাধ্যমে

আরও পড়ুন- পুরুষদের তুলনায় মহিলাদের হাঁটুর সমস্যা কেন বেশি, জেনে নিন এর কারণ ও প্রতিকার


এই বিষয়ে জনস্বাস্থ্য সংস্থা কী বলেছে-
এই বিষয়ে আফ্রিকার জনস্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) আফ্রিকান অঞ্চল থেকে মাঙ্কিপক্স রোগের রূপ পরিবর্তন করায় তিনি খুবই খুশি। আসলে, WHO গত সপ্তাহে বলেছিল যে মাঙ্কিপক্সের নাম পরিবর্তনের জন্য একটি উন্মুক্ত সভা অনুষ্ঠিত হবে। কঙ্গো অববাহিকা নামে পরিচিত রোগের ফর্মটিকে এখন ক্লেড ওয়ান বলা হবে এবং যাকে আগে পশ্চিম আফ্রিকার রূপ বলা হত এখন তাকে ক্লেড টু বলা হবে। তিনি বলেন, এতে রোগের সঙ্গে যুক্ত কলঙ্কও দূর হবে।

 

Follow Us:
Download App:
  • android
  • ios