Asianet News BanglaAsianet News Bangla

প্রচণ্ড মাথাব্যথা হতে পারে ব্রেন টিউমারের লক্ষণ, এই লক্ষণগুলিকে একেবারেই উপেক্ষা করবেন না

শরীরে এই ধরনের পরিবর্তনগুলিকে উপেক্ষা করা এড়িয়ে চলুন এবং অবিলম্বে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন। এখানে জেনে নিন ব্রেন টিউমারের লক্ষণ এবং কখন বুঝতে হবে যে এখন চিকিৎসকের কাছে যেতে হবে।।।
 

Severe headache can be a symptom of brain tumor do not ignore these symptoms at all BDD
Author
Kolkata, First Published Aug 9, 2022, 4:25 PM IST

দ্রুত পরিবর্তিত জীবনযাত্রায়, খুব কম লোকই আছে যারা মাথা ব্যথার কথা বলেন না। এটা তাদের ব্যস্ততার কারণে হতে পারে। এই কারণেই যখন মাথাব্যথা হয়, লোকেরা এটিকে হালকাভাবে নেয় এবং পেইনকিলার খেয়ে এটি নিরাময়ের চেষ্টা করে। এমনটা করলে আপনিও সমস্যায় পড়তে পারেন। কারণ অনেক সময় মাথায় সামান্য ব্যথাও ব্রেন টিউমারের লক্ষণ হতে পারে।
 অতএব, শরীরে এই ধরনের পরিবর্তনগুলিকে উপেক্ষা করা এড়িয়ে চলুন এবং অবিলম্বে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন। এখানে জেনে নিন ব্রেন টিউমারের লক্ষণ এবং কখন বুঝতে হবে যে এখন চিকিৎসকের কাছে যেতে হবে।।।
 
ব্রেন টিউমার কি?
মস্তিষ্কে অনিয়ন্ত্রিত ও অস্বাভাবিকভাবে কোষের বৃদ্ধিকে ব্রেন টিউমার বলে। এটি দুই প্রকার। প্রথম প্রাথমিক ও দ্বিতীয় মাধ্যমিক। প্রাথমিক টিউমারগুলিতে, মস্তিষ্কের কোষগুলি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পায়। সেকেন্ডারি টিউমারে, শরীরের অন্যান্য অংশ থেকে অস্বাভাবিক কোষগুলিও মস্তিষ্কে ছড়িয়ে পড়ে। প্রাথমিক, মাধ্যমিক ব্রেন টিউমার অনুসারে খুব দ্রুত ছড়িয়ে পড়ে। স্তন, ফুসফুস, কিডনি এবং ত্বকের ক্যান্সারও সাধারণত মস্তিষ্কে ছড়িয়ে পড়ে এবং মারাত্মক হয়ে ওঠে। 
 
ব্রেন টিউমারের প্রাথমিক লক্ষণ
প্রচন্ড মাথাব্যথা
মাথা ঘোরা বা বমি হওয়া
শরীরে দুর্বলতা
দাঁড়ানো বা হাঁটা ভারসাম্য হারানো
শুনতে বা কথা বলতে অসুবিধা
খিঁচুনি প্রাদুর্ভাব

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- ব্লিচ করার পর ত্বকে জ্বালা পোড়া করে, এই ঘরোয়া উপায়গুলি মেনে তবেই ব্যবহার করুন

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

এই সময় কি করবেন, কি করবেন না-
মাথাব্যথা হওয়া সাধারণ ব্যাপার, এমন পরিস্থিতিতে ডাক্তারের কাছে না গিয়ে হালকা ব্যথা হলে একটু বিশ্রাম নিতে হবে, কিন্তু তারপরও যদি এই ব্যথা ভালো না হয় এবং পেইনকিলার ওষুধ খেয়েও মুক্তি না পাওয়া যায়, তাহলে আপনি একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত। এই ধরনের উপসর্গ দেখে, আপনি যদি পেইনকিলার সেবন করতে থাকেন এবং যতক্ষণ ওষুধটি কার্যকর থাকে, ততক্ষণ ব্যথা ঠিক থাকে এবং তার পরে আবার শুরু হয়, তাহলে বারবার ওষুধ না খেয়ে ডাক্তার দেখান।
 
স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সঠিক সময়ে ব্রেন টিউমার ধরা পড়লে তা নিরাময় করা সম্ভব। খাবারের দিকেও বিশেষ নজর দিতে হবে। স্বাস্থ্যকর জীবনযাপন, ব্যায়াম এবং ভালো ঘুমও মেনে চলতে হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios