দুর্গাপুজোর মধ্যেই পড়েছে পিরিয়ডের ডেট? ওষুধ না খেয়েও এগিয়ে আনুন মাসিকের তারিখ

| Sep 25 2022, 10:10 PM IST

দুর্গাপুজোর মধ্যেই পড়েছে পিরিয়ডের ডেট? ওষুধ না খেয়েও এগিয়ে আনুন মাসিকের তারিখ

সংক্ষিপ্ত

পুজোয় অংশ নেওয়ার ক্ষেত্রে অনেকেই মাসিক অবস্থায় পুজো দেওয়ার সেই মানসিক বাধা কাটিয়ে উঠেছেন। কিন্তু শারীরিক সমস্যা কাটানো অত সহজ নয়। অনেক মেয়েরই পেটে ব্যাথা, অসহ্য মাসল ক্রাম্প বা হেভি ব্লিডিংয়ের সমস্যা থাকে। সেগুলি উপেক্ষা করে ঘুরতে বেরোনো খুব সমস্যার।

পুজোর আগে হাজারো প্ল্যান। ঘোরা থেকে খাওয়া, ঘরোয়া আড্ডা থেকে প্যান্ডেল হপিং। কত কিছুই না থাকে লিস্টে। সেটাই তো স্বাভাবিক। বছরের বাকি টক্সিক দিনগুলোর চাপ কাটাতে পুজোর এই কটাদিনই তো বেঁচে নেওয়া বাঙালির। অক্সিজেন ফুসফুসে ভরে নেওয়া প্রাণভরে। তবে বাঁচতে চাইলেও মেয়েদের একটা না একটা ঝামেলা লেগেই থাকে। এনেকেরই পুজোর মধ্যেই মাসিক বা পিরিয়ডের ডেট পরেছে। যা বেশ অস্বস্তির বিষয়। 

পুজোয় অংশ নেওয়ার ক্ষেত্রে অনেকেই মাসিক অবস্থায় পুজো দেওয়ার সেই মানসিক বাধা কাটিয়ে উঠেছেন। কিন্তু শারীরিক সমস্যা কাটানো অত সহজ নয়। অনেক মেয়েরই পেটে ব্যাথা, অসহ্য মাসল ক্রাম্প বা হেভি ব্লিডিংয়ের সমস্যা থাকে। সেগুলি উপেক্ষা করে ঘুরতে বেরোনো খুব সমস্যার। আবার বছরের এই কটা দিন না ঘুরলেও তো মন খারাপ, তাই না। 

Subscribe to get breaking news alerts

এর জন্য সমাধান রয়েছে। পিরিয়ডের ডেট এগোনো বা পিছনোর যে বাজার চলতি ওষুধ রয়েছে, তা দীর্ঘমেয়াদে শারীরিক ক্ষতি করতে পারে। তাই ঘরোয়া উপাদান দিয়েই এগিয়ে আনুন পিরিয়ডের ডেট। এতে পুজোর আগেই শেষ হয়ে যাবে মাসিকের ঝামেলা। কী করতে হবে তার জন্য, জেনে নিন

পেঁপের সাহায্যে

পেঁপে এমন একটি ফল যার মধ্যে স্বাদের সাথে ভরপুর ভিটামিনও পাওয়া যায়। অন্যান্য পুষ্টির সাথে এর মধ্যে ক্যারোটিন পাওয়া যায় যা মহিলাদের ঋতুস্রাবে শীঘ্রতা আনতে সাহায্য করে। আসলে পেঁপে খেলে ইস্ট্রোজেন নামক হরমোন প্রসারিত হয়ে যায়।

আদা দিয়ে চা

আপনি যদি ঋতুস্রাবকে সময়ের আগে আনতে চান তাহলে প্রত্যেক দিন দু কাপ করে আদা দিয়ে চা পান করতে পারেন। স্বাভাবিক ভাবেই এটা খুব সহজ এবং সুলভ উপায়। কিন্তু অনেকের চা খেতে ভাল লাগে না, তারা প্রতিদিন সকালে আদা দিয়ে গুড় খেতে পারেন।

গরম জলে সেঁক নিলে

এটি খুব সাধারণ একটি উপায় যেটি সবার ঘরে সহজেই পাওয়া যায়। এই উপায়টি ব্যবহার করা জন্য যে কোন প্যাকেট বা বোতলে গরম জল নিয়ে প্রত্যেকদিন ১০-১৫ মিনিট পর্যন্ত সেঁক দিন। এই পদ্ধতি ব্যবহার করলে আপনার মাসিক শীঘ্র শুরু হবার সম্ভাবনা থাকে।

ভিটামিন সি এর ব্যবহার

ভিটামিন সি, আমাদের শরীরের বিভিন্ন প্রকারের রাসায়নিক প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, উদাহরণস্বরূপ এটি স্নায়ুতে বিভিন্ন বার্তা প্রেরণ করে এবং এর সাথে এটি শক্তি প্রবাহে ভূমিকা পালন করে। শুধু তাই নয়, এটি মাসিক হওয়ার শীঘ্রতাকে সুনিশ্চিত করে। এটি লেবু, টমেটো, কমলালেবু, ব্রোকলি, কিবি ফল এবং পার্সলে ইত্যাদিতে খুব সহজে পাওয়া যায়।

কিছু মশলা যা সাহায্য করে

মশলার মধ্যে ধনের ব্যবহার করা হয়ে থাকে। এটিকে আপনি ঋতুস্রাব তাড়াতাড়ি আনার জন্য ব্যবহার করতে পারেন। দু কাপ জলে এক ছোট চামচ ধনের বীজ দিয়ে ফুটিয়ে নিন, জল অর্ধেক হয়ে গেলে সেটিকে ছেঁকে দিনে তিন বার করে পান করুন।
জলে মেথি বীজ দিয়ে ফুটিয়ে নিন এবং সেটিকে ছেঁকে পান করুন।
দিনে দুবার করে গরম জলের সাথে তিলের বীজ নিলেও ঋতুস্রাব দ্রুত হবার সম্ভাবনা থাকে।

আরও পড়ুন- হার্ট অ্যাটাক হলে পরিস্থিতি কেন গুরুতর হয়, মৃত্যুর আগে ঠিক কি হয়েছিল রাজু শ্রীবাস্তবের সঙ্গে

আরও পড়ুন- মুখের জন্য সিরাম কেন উপকারী, জেনে নিন কীভাবে ঘরে বসে ফেস সিরাম তৈরি করবেন

আরও পড়ুন- অক্সিডেটিভ স্ট্রেস কি, দ্রুত ত্বককে বৃদ্ধ করে তোলে, জেনে নিন আরও কী কী সমস্যা রয়েছে

null