Asianet News BanglaAsianet News Bangla

এই খাবারগুলো খেলে আপনার শিশু স্মার্ট হয়ে উঠবে, মস্তিষ্ক কম্পিউটারের চেয়েও দ্রুত চলবে

শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য সুষম খাদ্য অপরিহার্য। প্রায়শই ছোট বাচ্চারা কিছু মশলাদার বা মিষ্টি খাবার খেতে পছন্দ করে। জেনে নেওয়া যাক সেই সুপারফুডগুলো কোনটি যা আমাদের শিশুদের খাওয়ানো উচিত।

These foods make your baby smart and help to get sharp brain BDD
Author
First Published Sep 22, 2022, 4:37 PM IST

প্রত্যেক বাবা-মায়েরই ইচ্ছা তাদের সন্তান যেন মানসিকভাবে এগিয়ে থাকে, এর জন্য দরকার মস্তিষ্কের সঠিক বিকাশ। আপনি যদি প্রথম থেকেই আপনার বাচ্চার খাবারের যত্ন নেন, তবে আপনার এই ইচ্ছা অবশ্যই পূরণ হবে। শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য সুষম খাদ্য অপরিহার্য। প্রায়শই ছোট বাচ্চারা কিছু মশলাদার বা মিষ্টি খাবার খেতে পছন্দ করে। পরীক্ষায় এগুলো যতই ভালো মানের হোক না কেন, এগুলো স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। আসুন জেনে নেওয়া যাক সেই সুপারফুডগুলো যা আমাদের শিশুদের খাওয়ানো উচিত।

এই খাবারগুলো শিশুদের খাওয়ান
১) দুধ- দুধকে শুধু একটি সম্পূর্ণ খাদ্য বলা হয় না। এতে এমন সব পুষ্টি উপাদান রয়েছে যা ছোটদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এতে ভিটামিন ডি, ফসফরাস, ক্যালসিয়াম এবং অন্যান্য অনেক পুষ্টি উপাদান রয়েছে। তাই শিশুদের খাওয়ানো কমবেন না।
২) ডিম- ডিম সব বয়সের মানুষের জন্য একটি সুপারফুডের মত। আপনার শিশুর বয়স এক বছর হয়ে গেলে তাকে ডিম খাওয়ান। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন-বি, ভিটামিন-ডি, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ফলিক অ্যাসিড, যা শিশুদের সঠিক মানসিক বিকাশে সাহায্য করে।

আরও পড়ুন- হার্ট অ্যাটাক হলে পরিস্থিতি কেন গুরুতর হয়, মৃত্যুর আগে ঠিক কি হয়েছিল রাজু শ্রীবাস্তবের সঙ্গে

আরও পড়ুন- মুখের জন্য সিরাম কেন উপকারী, জেনে নিন কীভাবে ঘরে বসে ফেস সিরাম তৈরি করবেন

আরও পড়ুন- অক্সিডেটিভ স্ট্রেস কি, দ্রুত ত্বককে বৃদ্ধ করে তোলে, জেনে নিন আরও কী কী সমস্যা রয়েছে

৩) শুকনো ফল শুষ্ক ফল- যেমন কাজু, বাদাম, শুকনো ডুমুর এবং আখরোট আমাদের বাচ্চাদের জন্য খুবই উপকারী, এগুলো যেমন ব্রেন ডেভেলপমেন্ট করে তেমনই, শরীরে প্রচুর শক্তি জোগায়। তাই অল্প পরিমাণে প্রতিদিনের ডায়েটে দিতে থাকুন।
৪) সবুজ শাকসবজি- সবুজ শাকসবজি আমাদের এবং শিশুদের স্বাস্থ্যের জন্য উপকারী, যার কারণে শরীর অনেক ধরনের পুষ্টি পায়। পালং শাক, ব্রকলি, বাঁধাকপির মতো জিনিস অবশ্যই শিশুদের প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন।

Follow Us:
Download App:
  • android
  • ios