Asianet News BanglaAsianet News Bangla

নিয়মিত যোগাভ্যাস মুক্তি দেবে কঠিন রোগ থেকে, Beginner’s দের জন্য তিনটি আসনের হদিশ

অল্প বয়সে অনেকে কঠিন রোগে আক্রান্ত হচ্ছেন। ডায়াবেটিস, হার্টের সমস্যা, প্রেসার, হাইপার টেনশন থেকে শুরু করে ফ্যাটিলিভারের মতো কঠিন সমস্যা এখন ঘরে ঘরে। এই সকস সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন নির্দিষ্ট সময় যোগাসন করতে পারেন। আজ রইল তিনটি গুরুত্বপূর্ণ আসনের হদিশ।

This 3 yoga pose for beginners help to solve health issue ABSC
Author
Kolkata, First Published Aug 22, 2022, 8:29 AM IST

শরীর সুস্থ রাখতে নিয়মিত শরীরচর্চার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। নিরোগ থাকতে কিংবা মন ভালো রাখতে শরীরচর্চার ভূমিকা বিস্তর। বর্তমানে খারাপ জীবনযাত্রা, অস্বাস্থ্যকর খাদ্যগ্রহণ সঙ্গে নানান কারণে দুশ্চিন্তা- এই সব নিয়ে সকলের শারীরিক জটিলতা বাড়ছে। অল্প বয়সে অনেকে কঠিন রোগে আক্রান্ত হচ্ছেন। ডায়াবেটিস, হার্টের সমস্যা, প্রেসার, হাইপার টেনশন থেকে শুরু করে ফ্যাটিলিভারের মতো কঠিন সমস্যা এখন ঘরে ঘরে। এই সকস সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন নির্দিষ্ট সময় যোগাসন করতে পারেন। আজ রইল তিনটি গুরুত্বপূর্ণ আসনের হদিশ। বিগিনার্সরা এই আসন করতে পারেন। যোগাকে শারীরিক ও মানসিক ব্যায়াম ও আধ্যাত্মিক অনুশীলন বলে মনে করা হয়। যোগের উৎপত্তি হাজার হাজার বছর আগে। বেদ অনুসারে, ভগবান শিব ছিলেন প্রথম যোগী। তিনি যোগ সম্পর্কে তাঁর জ্ঞান সপ্ত ঋষিদের কাছে স্থানান্তরিত করেন। এই ভাবে ধীরে ধীরে তা বিশ্ব ব্রক্ষ্মান্ডে ছড়িয়ে পড়ে। নিয়মিত যোগা করলে মুক্তি পেতে পারেন একাধিক কঠিন রোগ থেকে। এবার থেকে রোজ সকালে এই তিনটি আসন করুন। জেনে নিন কী কী। আর কীভাবেই বা করবেন এই সকল আসন।  
  
করতে পারেন পদ্মাসন। প্রথমে মাটিতে বসুন। বাবু হয়ে বসবেন এমন ভাবে যাবে একটি পা অপরটির ওপর থাকে। পায়ের পাতা যেন পদ্মের পাপড়ির মতো দেখায়। এবার পিঠ টানটান করুন। ধ্যানের ন্যায় হাত রাখুন। এভাবে নিজের মানসিক একাগ্রতা ও ধৈর্য বৃদ্ধি করুন। এই উপায় স্ট্রেসের সমস্যা থেকে মুক্তি পাবেন। নিয়মিত এই ব্যায়াম করলে মিলবে উপকার। 

করতে পারেন ভুজঙ্গাসন। এক্ষেত্রে মাটিতে উপুর হয়ে শুয়ে পড়ুন। চিবুক মাটিতে ঠেকান। এবার হাত দুটো দু পাশে রাখুন। হাতের চেটো মাটিতে ঠেকান। এভাবে শরীরের সামনের অংশ ওপর দিতে তুলুন। হাতের ওপর তেমন ভর দেবেন না। কোমরের জোরে বুক ও পেট পর্যন্ত অংশ ওপর দিকে তুলুন। এভাবে ৪০ তেকে ৬০ সেকেন্ড থাকুন। নিঃশ্বাস স্বভাবিক রাখুন। মিলবে উপকার। 

করতে পারেন ব্রজ্রাসন। প্রথমে পা দুটো পিছনে মুড়ে গোড়ালির ওপর বসুন। এই সময় পা দুটো কিছুটা ফাঁক রাখবেন। এভাবে মেরুদন্ড সোজা করে বসুন। শ্বাস-প্রশ্সা স্বাভাবিক রাখুন। এতে অম্বল, বদহজম, কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হবে। প্রতিদিন করতে পারেন এই যোগা। 

 

আরও পড়ুন- সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচ সবজি, সহজ উপায় দূর হবে সকল জটিলতা

আরও পড়ুন- চুলের যত্নে ব্যবহার করুন Protein Hair Mask, জেনে নিন কীভাবে ব্যবহার করুন

আরও পড়ুন- তিলক লাগান - সাফল্য থাকবে মুঠোর মধ্যে, জানুন টিকার বৈজ্ঞানিক ভিত্তি ও উপকারিতা

Follow Us:
Download App:
  • android
  • ios