Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: এই কয়টি খাবার থেকে বাড়ছে ক্যান্সারে ঝুঁকি, জেনে নিন কী কী খাওয়া ক্ষতিকর

ক্রমে বাড়ছে ক্যান্সারের (Cancer) রোগের প্রভাব। গবেষণায় দেখা গিয়েছে, কয়টি খাবার (Food) থেকে ক্যান্সারের ঝোঁক বাড়ছে। জেনে নিন কোন কোন খাবার আজই খাদ্যতালিকা থেকে বাদ দেওয়া উচিত।

Those food increase the risk of cancer
Author
Kolkata, First Published Dec 13, 2021, 8:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

স্কুলের গণ্ডি পার হলেই ধূমপানের (Smoking) নেশা করে ফেলেন অনেকে। আবার মদের নেশা ধরতেও বেশি সময় লাগে না। এর সঙ্গে নিত্যদিনে রেস্তোরাঁর (Restaurant) খাবার অভ্যেস তো আছেই। এই সবেরে জন্য শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ। এর মধ্যে ক্যান্সার অন্যতম। মারণ রোগ এখন ঘরে ঘরে। ক্রমে বাড়ছে ক্যান্সারের (Cancer) রোগের প্রভাব। গবেষণায় দেখা গিয়েছে, কয়টি খাবার থেকে ক্যান্সারের ঝোঁক বাড়ছে। জেনে নিন কোন কোন খাবার আজই খাদ্যতালিকা থেকে বাদ দেওয়া উচিত। 

সকালের টিফিন কিংবা রাতের, প্রক্রিয়াজাত খাবার (Processed Food) খেয়ে থাকি সকলেই। এই খাবারগুলো শরীরে মারাত্মক ক্ষতি করে। এই ধরনের খাবারে প্রয়োজনের অতিরিক্ত চিনি (Sugar) ও নুন (Salt) থাকে। এছাড়া থাকে এমন কিছু উপাদান যা অস্বাস্থ্যকর। দীর্ঘদিন ধরে এই খাবার খাওয়ার জন্য ক্যান্সার শরীরে বাসা বাঁধতে পারে। তাই আগে থেকে সতর্ক হন। 

একেবারে বন্ধ করুন অ্যালকোহল খাওয়া ও ধূমপান করা। ধূমপানের জন্য লাং ক্যান্সার হয়। গবেষণায় দেখা গিয়েছে, তামাকের মধ্যে ৬৯টি ক্যান্সার (Cancer) সৃষ্টিকারী এজেন্ট আছে। এর জন্য তামাক ব্যবহারের ফলে ক্যান্সার বাড়ছে। আর অ্যালকোহল লিভারে খারাপ প্রভাব ফেলে। তাই রোগ মুক্ত থাকতে চাইলে অবশ্যই খাদ্যতালিকা থেকে বাদ দিন এই দু ধরনের খাবার। 

আরও পড়ুন: Health Tips: শুধু মেয়েদের ত্বক উজ্জ্বল করতে কিংবা ওজন কমাতে নয়, অ্যাপেল সিডার ভিনিগার বাচ্চাদের জন্যও উপকারী

আরও পড়ুন: Health Tips: প্রায়শই ভুগছেন পিরিয়ডসের সমস্যা নিয়ে, জেনে নিন কী কী কারণে হতে পারে অনিয়মিত মাসিক
 
ভাজাভুজি যতটা পারবেন এড়িয়ে চলুন। এর থেকে শরীরে অতিরিক্ত মেদ জমে। ক্যান্সার (Cancer) হতে পারে অধিক ওজনের জন্য। কোলন, অগ্ন্যাশয়, কিডনি, গলব্লাডার, জরায়ু ও  মাল্টিপল মাইলোমা ক্যান্সারের মতো ছয় ধরনের ক্যান্সার হতে পারে অধিক ওজন (Over Weight) থেকে। গবেষকদের মতে, ৫০ বছরের কম বয়সীদের ক্যান্সার আক্রান্ত হওয়ার আরও একটি কারণ হল স্থূলতা।  ওজন বাড়লে একাধিক রোগ শরীরে বাসা বাঁধে। যা ক্যান্সারের সম্ভাবনা বাড়িয়ে দেয়।

একেবারেই খাবেন না রঙিন মিষ্টি কিংবা চকোলেট। এগুলো তৈরিতে বিভিন্ন রং ব্যবহার করা হয়। এই সকল রং থাকা উপাদান শরীরে ক্যান্সারের মতো রোগের জন্ম দেয়। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের পক্ষ থেকে করা একটি গবেষণায় (Research) দেখা গিয়েছে, গত পাঁচ বছরে ক্যান্সারের প্রসার বেড়েছে ১২ শতাংশ।  গত কয় বছরে শয় শয় মানুষ প্রাণ হারিয়েছেন ক্যান্সারে (Cancer)। এই সবের প্রধান কারণ খাদ্যাভ্যাস ও অস্বাস্থ্যকর খাবার খাওয়া।
 

Follow Us:
Download App:
  • android
  • ios