Asianet News BanglaAsianet News Bangla

Kidney Disease: ক্রমে বাড়ছে কিডনির রোগ, নিজের ভুলেই এই রোগ ডেকে আনছেন না তো

ছোট বয়সেও দেখা দিচ্ছে কিডনির রোগ (Kidney Disease)। আর আমাদের নিজেদের ভুলেই এই রোগ শরীরে বাসা বাঁধছে। নিয়মিত আমরা এমন কয়টি খাবার (Food) খাই, যা ঝোঁক বাড়ায় কিডনির রোগের। জেনে নিন কী কী।  

Those food maybe cause of kidney problems
Author
Kolkata, First Published Nov 29, 2021, 1:49 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আধুনিকতার দৌড়ে বদলেছে জীবনযাত্রা (Lifestyle)। এর খারাপ প্রভাব পড়ছে শরীরের ওপর। আজকাল অধিকাংশ মানুষই নানারকম রোগে (Disease) আক্রান্ত হচ্ছেন। আর এই সকল রোগের কোনও বয়স হয় না। এখন ছোট বয়সেও দেখা দিচ্ছে কিডনির রোগ (Kidney Disease)। আর আমাদের নিজেদের ভুলেই এই রোগ শরীরে বাসা বাঁধছে। নিয়মিত আমরা এমন কয়টি খাবার (Food) খাই, যা ঝোঁক বাড়ায় কিডনির রোগের। জেনে নিন কী কী।  

কাঁচা নুন (Salt) শরীরের জন্য ক্ষতিকর তা জেনেও আমরা কাঁচা নুন খাই। আর এতে নিজেরাই ডেকে আনি বিপদ। গবেষণা বলছে, নুন শরীরের রোগ প্রতিরোধ (Immunity Power) ক্ষমতা নষ্ট করে দেয়। এর থেকে দেখা দিচ্ছে কিডনির রোগ। সঙ্গে শরীরে দেখা দেয় ক্যালসিয়ামের (Calcium) ঘাটতি। হাই প্রেসারও বাড়ে কাঁচা নুন খেলে। এখানেই শেষ নয়, অতিরিক্ত নুন (Salt) খেলে হতে পারে মৃত্যুও। তাই আজ থেকেই বন্ধ করুন কাঁচা নুন খাওযার অভ্যেস।  

আরও পড়ুন: Health Tips: ওজন বৃদ্ধির জন্য বাড়ছে কিডনির রোগ, গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

দাঁতে ব্যথা, কানে ব্যথা, পিরিয়ডসের (Periods) সময় পেট ব্যথা, কাজের চাপে মাথা ব্যথার মতো সমস্যা নতুন নয়। এই সকল ব্যথা থেকে মুক্তি পেতে অনেকেই পেন কিলার জাতীয় ওষুধের (Medicine) ওপর ভরসা করেন। জানেন কী এই ওষুধ থেকে দেখা দিচ্ছে কিডনির রোগ। ডাক্তারি পরামর্শ ছাড়া পেন কিলার (Pain Killer) জাতীয় ওষুধ খাবেন না। এতে দেখা দিতে পারে কিডনির রোগ। তাই সুস্থ ও রোগ মুক্ত থাকতে পারে, পেন কিলার জাতীয় ওষুধ খাবেন না। 

আরও পড়ুন: কাঁচা নুন খাওয়ার অভ্যেস আজই বন্ধ করুন, কিডনি বিকল হলেই হতে পারে মৃত্যু

ঘুরতে ফিরতে চিপস খাচ্ছেন। বাড়িতে সারাক্ষণ মজুত প্রক্রিয়াজাত খাবার (Processed Food)। সুস্বাদু এই খাবার সকলেরই পছন্দ। জানেন কি, এই প্রসেসড ফুড থেকে হচ্ছে কিডনির রোগ। প্রতিদিনই সকলের খাদ্যতালিকায় থাকে একাধিক প্রক্রিয়াজাত খাবার। এই সকল খাবারে থাকে উচ্চ ফসফরাস। যা শরীরের জন্য বেশ ক্ষতিকর। আর এই খাবারই ডেকে আনছে কিডনির রোগ। 


এছাড়াও, ডায়াবেটিস (Diabetes), উচ্চ রক্তচাপ (High Blood Pressure), ইউরিন ইনফেকশন (Urine Infection) থেকে হতে পারে কিডনির রোগ। জল কম খাওয়া, ঘূমপান (Smoking), মদ্যপানের (Alcohol) জন্য দেখা দেয় কিডনির রোগ। তাই শরীরে কোনও রোগ বাসা বাঁধতে নিয়মিত ডাক্তারি পরামর্শ মেনে ওষুধ খান। এই সকল কঠিন রোগ নিয়ন্ত্রণে থাকলে  কিডনির সমস্যা সহজে দেখা দেবে না। 

Follow Us:
Download App:
  • android
  • ios