Asianet News BanglaAsianet News Bangla

চুল ও ত্বকে এই কয়টি পরিবর্তন দেখা দিতে সতর্ক হন, হতে পারে উচ্চ রক্তচাপের লক্ষণ

কঠিন রোগ শরীরে বাসা বেঁধেছে কি না, তা বোঝা সম্ভব ত্বকের সমস্যা দেখে। শরীরে কোনও রকম রোগ বাসা বাঁধলে তার প্রভাব পড়ে ত্বকে। জেনে নিন উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিলে ত্বকে কী কী পরিবর্তন হতে পারে। 

Those skin and hair problems can be causes of high blood pressure absc
Author
Kolkata, First Published Jul 17, 2022, 11:37 AM IST

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে একের পর এক রোগ থাবা বসাচ্ছে শরীরে। ঘরে ঘরে এখন হার্টের রোগী, ডায়াবেটিসের রোগী। এর সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে কিডনির সমস্যা, জয়েন্টে ব্যথা কিংবা উচ্চ রক্তচাপের সমস্যা। এই সকল কঠিন রোগ শরীরে বাসা বেঁধেছে কি না, তা বোঝা সম্ভব ত্বকের সমস্যা দেখে। শরীরে কোনও রকম রোগ বাসা বাঁধলে তার প্রভাব পড়ে ত্বকে। জেনে নিন উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিলে ত্বকে কী কী পরিবর্তন হতে পারে। 

গবেষণায় দেখা গিয়েছে, বলিরেখা দেখা দেয় উচ্চ রক্তচাপের কারণে। অল্প বয়সে যদি ত্বকে বলিরেখা দেখা দেয় তাহলে উপেক্ষা করবেন না। বলিরেখা দেখা দিলে নানা রকম প্রোডাক্ট ব্যবহার করে থাকেন সকলে। তাতেও যদি না কমে, তাহলে এই সমস্যা থেকে মুক্তি পেতে প্রোডাক্ট ব্যবহারের বদলে চিকিৎসকের পরামর্শ নিন। 

চুল পড়ে যাওয়ার সমস্যা অনেকেই ভোগেন। সারা বছরই দেখা দেয় চুল পড়ার সমস্যা। এই সমস্যা বেশি বাড়লে বিভিন্ন প্রোডাক্ট নিয়ে এক্সপেরিমেন্টের বদলে চিকিৎসকের পরামর্শ নিন।  উচ্চ রক্তচাপের কারণে হতে পারে এমন সমস্যা। উচ্চ রক্তচাপের সমস্যা থেকে মুক্তি পেতে চিকিৎসকরে পরামর্শ নিন। চুল পড়ে উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিলে। 

আঙুলের গোড়ায় সাদা অংশের অনুপস্থিতি হতে পারে উচ্চ রক্তচাপের কারণে। নখের সমস্যা দেখা দেয় উচ্চ রক্তচাপের সমস্যা হলে। নখের কোনও সমস্যা দেখা দেয় শরীরে কোনও রোগ বাসা বাঁধলে। আঙুলের গোড়ায় সমস্যা দীর্ঘদিন ধরে খেয়াল করলে চিকিৎসকের পরামর্শ নিন। সমস্যা থেকে মুক্তি পেতে ঘরোয়া টোটকা মেনে চলুন। মিলবে উপকার।  

ভগ্ন স্বাস্থ্য অসুস্থতার লক্ষণ। শরীরে কোনও রোগা বাসা বাঁধলে সতর্ক হন। রোগা চেহারা সকলের পছন্দ। কিন্তু, রোগা চেহারা আর ভগ্ন স্বাস্থ্যের মধ্যে পার্থক্য খেয়াল করুন। স্বাস্থ্যে এমন পরিবর্তন দেখা দিলে সতর্ক হন। সুস্থ থাকতে চাইলে নিয়মিত পরীক্ষা করান। শারীরিক সুস্থতা বজায় রাখতে চিকিৎসকের পরামর্শ নিন। 

এরই সঙ্গে প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। সঠিক খাবার সুস্থ রাখবে শরীর। রোজ খাদ্যাতালিকায় রাখুন প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম রাখুন খাদ্যতালিকায়। এর সঙ্গে রোজ নিয়ম করে ৩০ মিনিট এক্সারসাইজ করুন। রোজ ৩০ মিনিট এক্সারসাইজ সুস্থ রাখবে আপনাকে। দূর করবে যে কোনও শারীরিক জটিলতা। তাই সুস্থ থাকতে জীবনযাত্রায় আনুন পরিবর্তন।  
 

আরও পড়ুন- Dream Island 717 গেমস ফেস্টিভ্যালে পুরস্কারের বন্যা

আরও পড়ুন- গর্ভবস্থায় রোজ ১ বাটি দই খান, মুক্তি মিলবে একাধিক জটিলতা থেকে, রইল গুণের খোঁজ

আরও পড়ুন- বয়স অনুযায়ী আপনার প্রতিদিন কতটা হাঁটা উচিত জানেন? ওজন কমানো এবং ফিটনেস ছাড়াও রয়েছে আরও অনেক সুবিধা

Follow Us:
Download App:
  • android
  • ios