Asianet News BanglaAsianet News Bangla

গর্ভবস্থায় রোজ ১ বাটি দই খান, মুক্তি মিলবে একাধিক জটিলতা থেকে, রইল গুণের খোঁজ

গর্ভাবস্থায় এমন খাবার খাওয়া প্রয়োজন যা বাচ্চা ও মা উভয়ের জন্য উপকারী। আজ তথ্য রইল দই নিয়ে। জেনে নিন গর্ভাবস্থায় এটি খাওয়া উপকারী কী না। তবে, তা খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। গর্ভাবস্থায় সকলের শরীরে আলাদা আলাদা জটিলতা দেখা দেয়। তাই সকলের শরীরের জন্য এটি উপযুক্ত নাও হতে পারে। সেক্ষেত্রে আগে থেকে পরামর্শ নিয়ে রাখা প্রয়োজন। তবে, গর্ভবস্থায় দই খেতে মিলতে পারে এই পাঁচ উপকার। 

Benefits of yogurt at the time of pregnancy ABSC
Author
Kolkata, First Published Jul 17, 2022, 10:22 AM IST

গর্ভধারণের পরই বদলে যায় সব মেয়ের জীবন। দীর্ঘ ৯ মাস ধরে মায়ের গর্ভে একটু একটু করে বড় হয়ে ওঠে সন্তান। এই সময় সকয় সকল মেয়েকে থাকতে হয় কঠিন নিয়ম মেনে। এই দীর্ঘ ৯ মাস নানান শারীরিক জটিলতা, নানান কষ্ট সহ্য করে সন্তানের জন্ম দিতে হয়। এই সময় শারীরিক ও মানসিক উভয় সমস্যা দেয়। সমস্যা থেকে মুক্তি পেতে ওষুধ তো খেতে হবেই, সঙ্গে বিশেষ নজর দেওয়া প্রয়োজন খাদ্যতালিকায়। এই সময় এমন খাবার খাওয়া প্রয়োজন যা বাচ্চা ও মা উভয়ের জন্য উপকারী। আজ তথ্য রইল দই নিয়ে। জেনে নিন গর্ভাবস্থায় এটি খাওয়া উপকারী কী না। তবে, তা খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। গর্ভাবস্থায় সকলের শরীরে আলাদা আলাদা জটিলতা দেখা দেয়। তাই সকলের শরীরের জন্য এটি উপযুক্ত নাও হতে পারে। সেক্ষেত্রে আগে থেকে পরামর্শ নিয়ে রাখা প্রয়োজন। তবে, গর্ভবস্থায় দই খেতে মিলতে পারে এই পাঁচ উপকার। 

পেটের সংক্রমণের সঙ্গে লড়াই করে দই। গর্ভাবস্থায় অনেক মহিলার পেটে সংক্রমণ দেখা দেয়। এই সংক্রমণের সঙ্গে লড়াই করে দই। এতে থাকা উপকারী ব্যাকটেরিয়া শরীরের জন্য উপযোগী। 

দইয়ে আছে প্রোটিন ও ক্যালসিয়াম। যা গর্ভবতী মহিলাদের শরীরের পুষ্টির জোগান ঘটায়। তাই প্রোটিন ও ক্যালসিয়ামের ঘাটতি পূরণে খেতে পারেন দই। 

মুড সুইং এর সমস্যা থেকে মুক্তি মিলবে দইয়ের গুণে। গর্ভাবস্থায় মুড সুইং খুবই সাধারণ বিষয়। এই সময় রোজ ১ বাটি করে দই খেতে তা মানসিক স্বাস্থ্য ভালো রাখতে পারে। তাই নিয়ম করে দই খান।

গর্ভবস্থায় শরীরে হরমোনের পরিবর্তন ঘটে। এই ভারসাম্যহীনতার কারণে ত্বকের পরিবর্তন হয়। দইয়ে আছে ভিটামিন ই। যা নিয়মিত খেলে এই সকল জটিলতা থেকে মুক্তি পেতে পারেন। তাই ১ বাটি করে রোজ দই খান। 


তেমনই ওজন বৃদ্ধি এড়াতে খেতে পারেন। গর্ভবস্থায় ওজন বাড়তে থাকে সকলের। এই সময় এই ওজন বৃদ্ধি এড়িয়ে চলতে খেতে পারেন দই। এতে থাকা উপকারী ব্যারটেরিয়া শরীরের জন্য উপকারী। সুস্থ থাকতে রোজ খেতে পারেন ১ বাটি করে দই।  দইয়ের গুণে মুক্তি মিলবে একাধিক শারীরিক জটিলতা থেকে। ডাক্তারি পরামর্শ নিয়ে গর্ভাবস্থায় রোজ ১ বাটি করে দই খান।   
 

আরও পড়ুন- বয়স অনুযায়ী আপনার প্রতিদিন কতটা হাঁটা উচিত জানেন? ওজন কমানো এবং ফিটনেস ছাড়াও রয়েছে আরও অনেক সুবিধা

আরও পড়ুন- World Emoji Day 2022: দেখে নিন কোন ইমোজিগুলো সহজে মনের ভাব প্রকাশ করে, বাড়ছে কার খ্যাতি

আরও পড়ুন- প্রায়ই কানে হালকা চুলকানি অনুভব করেন? বর্ষায় কানের সংক্রমণ থেকে সাবধান
 

Follow Us:
Download App:
  • android
  • ios