Asianet News BanglaAsianet News Bangla

Chest Infection থেকে মুক্তি মিলবে সহজ ঘরোয়া উপায় মেনে চললে, জেনে নিন কী করবেন

এই সময় সর্দি, কাশির মতো সমস্যায় ভোগেন প্রায় সকলেই। এর সঙ্গে অনেকেরই দেখা দিচ্ছে চেস্ট ইনফেকশন। শরীরে এই সংক্রমণ নিয়ে চিন্তায় ভোগেন অনেকে। আজ রইল ঘরোয়া টোটকার হদিশ। এতে Chest Infection থেকে মুক্তি মিলবে সহজ উপায়। জেনে নিন কী কী করবেন। 

Tips to get relief from chest infections absc
Author
Kolkata, First Published Jul 16, 2022, 2:49 PM IST

কখনও বৃষ্টি কখনও রোদ- প্রকৃতির খেলায় নাজেহাল অবস্থা অনেকের। বর্ষার সময় হোক কিংবা ঋতু পরিবর্তনের সময় নানা রকম শারীরিক জটিলতা দেখা দেয়। এই সময় সর্দি, কাশির মতো সমস্যায় ভোগেন প্রায় সকলেই। এর সঙ্গে অনেকেরই দেখা দিচ্ছে চেস্ট ইনফেকশন। শরীরে এই সংক্রমণ নিয়ে চিন্তায় ভোগেন অনেকে। আজ রইল ঘরোয়া টোটকার হদিশ। এতে Chest Infection থেকে মুক্তি মিলবে সহজ উপায়। জেনে নিন কী কী করবেন। 

টমেটো স্যুপ খেতে পারেন Chest Infection থেকে মুক্তি পেতে। টমেটো-তে আছে ভিটামিন এ, কে, বি১, বি ৩, বি৫, বি৬, বি৭ ও ভিটামিন সি-সহ নানান উপাদান। রয়েছে আয়রন, পটাশিয়াম, ম্যাগনেসিয়ামস ক্রোমিয়াম, কোলিন, কপার ও ফসফরাসের মতো উপাদান। এটি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। প্রতিদিন ১ বাটি করে টমেটো স্যুপ খেতে পারেন। এতে শরীর সুস্থ থাকবে। যে কোনও জীবাণু সংক্রমণ থেকে মুক্তি পাবেন।  

হলুদ দুধ খান নিয়ম করে। এক টুকরো হলুদ বেটে নিন। এবার দুধের সঙ্গে তা মিশিয়ে নিন। এই হলুদ, দুধের শরবত প্রতিদিন খেতে পারেন। শরীর সুস্থ রাখতে এটি উপকারী। হলুদ যে কোনও রকম সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করে। তেমনই হলুদের গুণে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। অন্য দিকে, দুধে থাকে ক্যালসিয়াম, প্রোটিন, ভিটামিন এ ও ডি শরীরে পুষ্টি জোগায়। রোজ খেতে পারেন দুধ ও হলুদের শরবত। এতে মিলবে একাধিক উপকার। 

তেমনই চেস্ট ইনফেকশন থেকে মুক্তি পেতে গ্রিন টি খান। গ্রিন টি অ্যান্টি অক্সিডেন্টে পরিপূর্ণ। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। শরীর সুস্থ রাখতে দুধ চায়ের বদলে গ্রিন টি খান। এটি খেলে শরীর সুস্থ থাকার সঙ্গে ওজন থাকবে নিয়ন্ত্রণে। তবে, খালি পেটে গ্রিন টি খাবেন না। এতে শারীরিক জটিলতা তৈরি হতে পারে। তাই গ্রিন টি খাওয়ার উপযুক্ত সময় জেনে নিয়ে তা পান করুন। 

Chest Infection থেকে মুক্তি পেতে কফি খেতে পারেন। এতে থাকা ক্যাফেইন আমাদের শরীরে শক্তি বৃদ্ধি করে। এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। যা ব্যাকটেরিয়ার সঙ্গে শরীরকে লড়াই করতে সাহায্য করে। হাঁপানি ও ফুসফুসের রোগ থেকে মুক্তি পেতে পারেন কফি খেলে। এবার থেকে Chest Infection থেকে মুক্তি পেতে মেনে চলুন এই সকল ঘরোয়া টোটকা। 
 

আরও পড়ুন- জানেন কি, আপনার মধ্যে এই গুণ থাকলেই প্রেমে পড়বে আপনার সঙ্গী

আরও পড়ুন- বর্ষা মৌসুমে ভুট্টা খান, পাবেন এই অবাক করার মত উপকারিতাগুলি

আরও পড়ুন- ওজন কমাতে নিয়মিত স্মুদি খান, রইল পাঁচটি Weight Loss Smoothie-র হদিশ

Follow Us:
Download App:
  • android
  • ios