Asianet News BanglaAsianet News Bangla

ফিট থাকতে রোজ হাঁটেন? ঠিক কতটা সময় ধরে হাঁটলে দ্রুত ঝরবে মেদ, জেনে নিন

হাঁটার সময় কয়টি জিনিস মাথায় রাখতে হবে। তবেই, দ্রুত সমস্যার সমাধান হবে। কিন্তু কিছু মানুষ হাঁটার সঠিক উপায় এবং সময় জানেন না। 

walking Can be beneficial to burn fat, Know the Details   bpsb
Author
Kolkata, First Published Jun 5, 2022, 5:31 PM IST

আমরা ওজন কমানোর জন্য বিভিন্ন বিকল্প ব্যবহার করি। ওজন কমানোর সেরা বিকল্পগুলির মধ্যে একটি হল হাঁটা। অর্থাৎ প্রতিদিন কিছুক্ষণ হাঁটার মাধ্যমে আপনি আপনার শরীরের অতিরিক্ত মেদ কমাতে পারবেন। 

বাড়তি ওজন নিয়ে সব সময়ই দুশ্চিন্তায় ভোগেন সকলে। ওজন কমানো চারটি খানি কথা নয়। ডায়েট, এক্সারসাইজ, কঠোর পরিশ্রমের পর কমে ওজন। এদিকে সব সময় এক্সারসাইজ করতে সকলে সাহস পান না। ভুল এক্সারসাইজ করলে হিতে বিপরীত হতে পারে। তাই এবার থেকে শুধু হাঁটুন। গবেষণা বলেছে, শুধু হাঁটলেই কমবে ওজন। এক গবেষণায় দেখা গিয়েছে, যারা নিয়মিত হাঁটেন তাদের দ্রুত ওজন কমে। এটা একটি ভালো এক্সারসাইজ। 

তাই সারাদিনের ব্যস্ততা থেকে সময় বের করুন। নির্দিষ্ট সময় সোজা রাস্তায় হাঁটুন। দেখবেন চটজলদি কাজ হবে। তবে, হাঁটার সময় কয়টি জিনিস মাথায় রাখতে হবে। তবেই, দ্রুত সমস্যার সমাধান হবে। কিন্তু কিছু মানুষ হাঁটার সঠিক উপায় এবং সময় জানেন না। চলুন আজ জেনে নিই ওজন কমানোর সঠিক উপায়।

হাঁটতে যাওয়ার সঠিক সময়
হাঁটাহাঁটি করে ওজন কমাতে চাইলে প্রতিদিন অন্তত দশ হাজার কদম হাঁটতে হবে। তাহলে আপনার ওজন কমে যাবে। দশ হাজার ধাপ সম্পূর্ণ করতে আপনার প্রায় ৪০ মিনিট সময় লাগবে।

দশ হাজার ধাপ হাঁটা প্রথমে কঠিন হবে। কিন্তু আপনার শরীরকে ফিট রাখতে এবং ওজন কমানোর জন্য আপনাকে প্রতিদিন কমপক্ষে দশ হাজার কদম হাঁটতে হবে। একবার আপনি এটিতে অভ্যস্ত হয়ে গেলে আপনি ধাপের সংখ্যা বারো থেকে ১৫ হাজার পর্যন্ত বাড়াতে পারেন।

যারা দীর্ঘ সময় কাজ করেন না এবং অন্য কোন শারীরিক কার্যকলাপ করেন না তাদের জন্য হাঁটা বিশেষভাবে উপকারী। তাই কাজের মাঝে পাঁচ থেকে দশ মিনিট হাঁটা ভালো হবে। এছাড়াও, লিফটের পরিবর্তে সিঁড়ি ব্যবহার করার অভ্যাস করুন। এটি আপনার শরীর থেকে চর্বি বার্ণ শুরু করবে।

মনে রাখবেন যে বাত, হাঁপানি এবং হৃদরোগে আক্রান্ত রোগীদের ফিটনেস প্রোগ্রাম বা ব্যায়াম পদ্ধতি শুরু করার আগে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

Follow Us:
Download App:
  • android
  • ios