Asianet News BanglaAsianet News Bangla

Weight Loss: ওজন কমাতে চান, ব্রেকফাস্টে রাখুন এই পানীয়গুলি

আগের মতো ছিপছিপে চেহারা পেতে গেলে শুধু ওয়ার্ক আউট করলেই হবে না। তার সঙ্গে মেনে চলতে হবে কিছু ডায়েট। তাই ওয়ার্ক আউটের পাশাপাশি ব্রেকফাস্টে রাখুন এই পাঁচ পানীয়। এতে মেটাবলিজম বাড়বে, সেই সঙ্গে ওজনও কমবে তাড়াতাড়ি। 

Weight Loss tips 5 best beverages to drink for breakfast bmm
Author
Kolkata, First Published Nov 19, 2021, 11:00 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনার (Corona) জেরে প্রায় সব মানুষেরই জীবনযাপনের ক্ষেত্রে অনেক পরিবর্তন এসেছে। বাইরে বের হওয়া প্রায় বন্ধ বললেই চলে। এখন বেশিরভাগ অফিস (Office) চলছে বাড়ি থেকেই। এদিকে সারাক্ষণ বাড়িতে বসে থাকতে থাকতে মন মেজাজ পুরো খিটখিটে হয়ে যাচ্ছে। কিছুই আর ভালো লাগছে না। এমনকী, রোজ ওয়ার্ক আউট করতেও আর মন চায় না। মানসিকভাবে বিধ্বস্ত হয়ে পড়েছেন বহু অনেকেই। কেউ তার মধ্যেও খুশি থাকার আপ্রাণ চেষ্টা করে চলেছেন। নিজের ভালোলাগার কাজগুলি বেশি করে করতে চাইছেন সবাই। এদিকে সারাক্ষণ বাড়িতে থাকার ফলে ওজনও বাড়ছে হুড়মুড়িয়ে। ফলে পুরোনো শখের জামাগুলো (dress) আর হচ্ছে না। গায়ে ঢোকাতে গেলেই তা আপনার মোট হওয়ার জানান দিচ্ছে। তবে ওজন বাড়লেও খাওয়ার কোনও বিরাম নেই। মুখ সমানে চলেই যাচ্ছে। এই পরিস্থিতিতে কীভাবে রোগা হবেন তা নিয়ে ভাবছেন? 

আগের মতো ছিপছিপে চেহারা পেতে গেলে শুধু ওয়ার্ক আউট (Workout) করলেই হবে না। তার সঙ্গে মেনে চলতে হবে কিছু ডায়েট (Diet)। তাই ওয়ার্ক আউটের পাশাপাশি ব্রেকফাস্টে (breakfast) রাখুন এই পাঁচ পানীয় (Drink)। এতে মেটাবলিজম বাড়বে, সেই সঙ্গে ওজনও কমবে (Weight Loss) তাড়াতাড়ি। ওয়ার্ক আউটের পর এই পানীয়গুলি খেতে পারলে আরও ভালো। 

আরও পড়ুন- ক্রমে বাড়ছে কার্ডিওভাসকুলার রোগ, জেনে নিন কী কারণে আক্রান্ত হচ্ছে এই রোগে

কফি
অনেকেই দিন শুরু করেন কফি দিয়ে। আর তাই যদি আপনি ডায়েট করার কথা ভাবেন তবে অবশ্যই তালিকায় রাখুন কফি। তবে তাতে দুধ, চিনি ভুলেও দেবেন না। চিনি ছাড়া কালো কফি খাওয়ার অভ্যাস করুন। চিনি খেলে ক্যালোরি যেমন বাড়ে সেই সঙ্গে আরও অনেক রোগকে ডেকে আনে। তবে দিনে চিনি ছাড়া কালো কফি দু'কাপের বেশি না খাওয়াই ভালো। কারণ অতিরিক্ত কফি খেলে আবার ঘুম কম হয়। সেটা আবার শরীরের পক্ষে খারাপ। 

Weight Loss tips 5 best beverages to drink for breakfast bmm

গ্রিন টি 
ওজন কমানোর জন্য খুবই জনপ্রিয় গ্রিন টি। যাঁরা স্বাস্থ্য সচেতন তাঁদের প্রত্যেকের ডায়েটেই গ্রিন টি থাকে। গ্রিন টি নিয়ম করে খেতে পারলে আপনার ওজন কমবেই। ওয়ার্ক আউট করার আগেই গ্রিন টি খয়ে নিন। এছাড়াও চলতে পারে ওলং টি, হিবিসকাস টি। গ্রিন টি কিন্তু চিনি ছাড়া খাবেন। দরকার হলে সামান্য মধু মিশিয়ে খেতে পারেন। 

আরও পড়ুন: Health Tips : ১২ -১৪ ঘন্টা একটানা বসে কাজ করছেন, অজান্তে কীভাবে বিপদ ডেকে আনছেন জানেন

Weight Loss tips 5 best beverages to drink for breakfast bmm

ইনফিউসড ওয়াটার 
যদি এই ডিটক্স ওয়াটারে দিন শুরু করতে পারেন তাহলেও কিন্তু তা শরীরের জন্য বেশ উপকারী। এই পানীয় অনেক কিছু দিয়েই বানানো যায়। লেবু, পুদিনা, আপেল, দারচিনি দিয়ে বানানো এই পানীয় খুব ভালো ওজন কমাতে সাহায্য করে। সেই সঙ্গে ডিটক্সিফিকেশনেও সাহায্য করে।

আরও পড়ুন: Health Tips: বেকারত্বের জন্য মানসিক চাপ আসা স্বাভাবিক, জেনে নিন কীভাবে মানসিক চাপ মুক্ত থাকবেন

Weight Loss tips 5 best beverages to drink for breakfast bmm

ভেজিটেবল অথবা ফ্রুট জুস
একগ্লাস টাটকা সবজি অথবা ফলের রসের উপকারিতা অনেক। সেই সঙ্গে মেটাবলিজম বাড়াতেও সাহায্য করে। গাজর, বিট একসঙ্গে মিশিয়ে জুস বানিয়ে নিন। এবার এর সঙ্গে লেবুর রস আর মধু মিশিয়ে খেয়ে নিন। আপেল, কমলালেবু, তরমুজ এসব একসঙ্গে মিশিয়ে জুস বানিয়ে খেলেও উপকার পাবেন।

স্মুদি 
অনেকেই ব্রেকফাস্টে ওটস থান। তার সঙ্গে আবার কলাও দেন। তাহলে দুধ, ওটস, আমন্ড, কলা, সবেদা, আপেল একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিন। এরপর সেটাকে স্মুদি হিসেবে খান। ইচ্ছে হলে তাতে প্রোটিন পাউডারও মিশিয়ে নিতে পারেন।

Follow Us:
Download App:
  • android
  • ios