Asianet News BanglaAsianet News Bangla

মানসিক অস্থিরতা কিংবা মৃত্যু ভয়ের মতো সমস্যা উপেক্ষা করবেন না, প্যানিক ডিসঅর্ডারে ভুগতে পারেন আপনি

এই সময় ঘরে থেকে নানারকম মানসিক সমস্যা (Mental Problems) দেখা দিচ্ছে অনেকের। ভয় (Fear), চিন্তা (Tension) এমনকী সোশ্যাস অ্যাংজাইটিতে (Social Anxiety) ভুগছেন অনেকে। অনেকের মধ্যে দেখা যাচ্ছে প্যানিক করার স্বভাব। এই সকল সমস্যা বড় আকার নেওয়ার আগে প্রয়োজন সতর্কতা।

What is panic disorder and symptom of panic disorder
Author
Kolkata, First Published Jan 11, 2022, 4:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দীর্ঘদিন ধরে মানুষ লড়াই করছে করোনার (Corona) সঙ্গে। লকডাউন চলেছে বহুদিন। মাঝে সব ঠিক হলেও ফের বিগড়েছে পরিস্থিতি। দেশে প্রতিটি দেশে বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। শুরু হয়েছে করোনায় মৃত্যু। এই সময় ঘরে থেকে নানারকম মানসিক সমস্যা (Mental Problems) দেখা দিচ্ছে অনেকের। ভয় (Fear), চিন্তা (Tension) এমনকী সোশ্যাস অ্যাংজাইটিতে (Social Anxiety) ভুগছেন অনেকে। অনেকের মধ্যে দেখা যাচ্ছে প্যানিক করার স্বভাব। এই সকল সমস্যা বড় আকার নেওয়ার আগে প্রয়োজন সতর্কতা। দুশ্চিন্তা, ভয় সাধারণ বিষয় কিন্তু তা বেশি মাত্রায় দেখা দিতে সতর্ক হতে হবে। গবেষণা বলছে, প্যানিক ডিসঅর্ডারে ভুগছেন অনেকে। জেনে নিন এই সমস্যার লক্ষণ। 

আজকাল সারাক্ষণ করোনার খবর। এর থেকে চিন্তা হওয়া স্বাভাবিক। কিন্তু, আপনার কি সারাক্ষণ বিপদের অনুভূতি হচ্ছে? সারাক্ষণ মনে হচ্ছে আপনার সঙ্গে খারাপ হতে চলেছে? এই সমস্যা যদি প্রবল মাত্রায় হয়, তাহলে প্রয়োজন ডাক্তারি পরামর্শ। প্যানিক ডিসঅর্ডারের (Panic Disorder)প্রথম লক্ষণ হল অকারণ বিপদের অনুভূতি।

বারে বারে মৃত্যু ভয় দেখা দিলে সতর্ক হন। ঘর থেকে বের হতে ভয়, কোনও কাজে ভয়- সারাক্ষণ মনে হচ্ছে আপনার মৃত্যু হতে পারে। কিংবা আপনার ঘনিষ্ঠ কারও মৃত্যু হতে পারে। এই মৃত্যু ভয় আপনাকে ক্রমে গ্রাস করলে সতর্ক হন। প্যানিক ডিসঅর্ডারে(Panic Disorder) ভুগলে দেখা দেয় মৃত্যু হয়। 

প্রায়শই মাথাব্যথা কিংবা মাথা ঘোরার মতো সমস্যা অনুভব করলে ফেলে রাখবেন না। এটা হতে পারে প্যানিক ডিসঅর্ডারের (Panic Disorder)কারণে। ঘাড়ের পিছন থেকে মাথার অংশে সারাক্ষণ ব্যথা হলে ডাক্তার দেখান। কিংবা, যদি মাথা ঘোরাও সাধারণ বিষয় নয়। 

বুক ধরপর করতে পারে। থাইরয়েড, ডায়াবেটিস, শরীর দুর্বল লাগা, উদ্বেগ ও উৎকন্ঠার জন্য এমন হয়। কিন্তু, বুক ধরপর করার আরও একটি কারণ হল প্যানিক ডিসঅর্ডার (Panic Disorder)। হয়তো বিশ্রামের সময় হঠাৎ বুক ধরপর করতে ঘুম ভেঙে গেল।  হয়তো কোনও কাজ করছেন, কারণ ছাড়াই বুক ধরপর করতেই লাগল। এমন হলে ডাক্তার দেখান। প্যানিক ডিসঅর্ডারের জন্য বুক ধরপর করে থাকে। 

আরও পড়ুন: রইল শীতে গাঁটের ব্যথা থেকে মুক্তির দশ উপায়, জেনে নিন কী কী করবেন

আরও পড়ুন: এই কয়টি লক্ষণ বলে দেবে বাড়ছে কোলেস্টেরল, জেনে নিন কী করে নিয়ন্ত্রণে রাখবেন এই রোগ
 
প্রায়শই অবাস্তবতার অনুভূতি হচ্ছে, আজগুপি চিন্তা মনে আসছে। এমন হওয়া মোটেও স্বাভাবিক নয়। এই সমস্যা হলে ডাক্তারি পরামর্শ নিন। প্যানিক ডিসঅর্ডারের (Panic Disorder)জন্য প্রায়শই অবাস্তব অনুভূতি হতে পারে। তাই রোগ উপেক্ষা না করে ডাক্তার দেখান। 

Follow Us:
Download App:
  • android
  • ios