দিন শুরু করেন চায়ে চুমুক দিয়ে? জেনে নিন ঠিক কী কারণে এই অভ্যেস বদল করা দরকার

| Sep 27 2022, 07:58 AM IST

দিন শুরু করেন চায়ে চুমুক দিয়ে? জেনে নিন ঠিক কী কারণে এই অভ্যেস বদল করা দরকার

সংক্ষিপ্ত

সকালে এক কাপ গরম চা না হলে ঘুম ভাঙে না অনেকেরই। খালি পেটে চা খাওয়া শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। এতে দেখা দিতে পারে নানান জটিলতা। জেনে নিন ঠিক কী কী কারণে এই অভ্যেস বদলে ফেলা উচিত।

সকালে এক কাপ গরম চা না হলে ঘুম ভাঙে না অনেকেরই। তাই ঘুম থেকে উঠে আগে ভালো করে চা তৈরি করেন। তারপর শুরু করেন বাকি কাজ। জানেন কি, ঘুম কাটানোর এই পদ্ধতি অনুসরণ করতে গিয়ে নিজের বিপদ নিজেই ডেকে আনছেন। খালি পেটে চা খাওয়া শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। এতে দেখা দিতে পারে নানান জটিলতা। জেনে নিন ঠিক কী কী কারণে এই অভ্যেস বদলে ফেলা উচিত। 

অ্যাসিডিটির কারণ হল খালি পেটে চা খাওয়ার অভ্যেস। দিনের শুরুতে অনেকেই চিনি দিয়ে দুধ চা খান। যা খুবই অস্বাস্থ্যকর। চিনি ও দুধ দুটো থেকেই অ্যাসিড হয়। এই সময় চা খাওয়ার অভ্যেস থাকলে তা ত্যাগ করুন। দূর হবে অ্যাসিডিটি র সমস্যা। 

Subscribe to get breaking news alerts

চায়ে থিওফাইলাইন নামক উপাদান আছে। যা জলশূন্যতা ও কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে। তাই যারা চা পান দিয়ে দিন শুরু করে থাকেন তারা সতর্ক হন। জলশূন্যতা ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে সকালে চা খাওযার অভ্যেস ত্যাগ করুন। 

পুষ্টি শোষণকে বাধা দেয় এই অভ্যস। যারা নিয়মিত চা দিয়ে দিন শুরু করেন তাদের শরীরে এমন সমস্যা দেখা দেয়। ফলে সারা দিন যতই পুষ্টিকর খাবার খান না কেন, শরীরে পুষ্টির অভাব থেকেই যায়। 

তেমনই চায়ে রয়েছে নিকোটিন। যা আপনার জল খাওয়ার প্রতি আশক্তি তৈরি করে। মেনে চলুন এই বিশেষ টিপস। ঘুম থেকে উঠেই চা খাবেন না। অভ্যেসটি সম্পূর্ণ ভাবে পরিত্যাগ করুন। 

দিন শুরু করুন জল দিয়ে। খালি পেটে ১ গ্লাস জল খান। খেতে পারেন ডিটক্স ওয়াটারও। তার ১৫ থেকে ২০ মিনিট পর চা খাবেন। জল দিয়ে দিন শুরু করলে স্বাস্থ্যের উন্নতি ঘটে। জল শরীরের সকল দুষিত পদার্থ বের করে শরীর রাখে সুস্থ। তেমনই কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি-র মতো সমস্যা দূর করে। তাই সুস্থ থাকতে মেনে চলুন বিশেষ টিপস। সঠিক খাবার খান এতে শরীর থাকবে সুস্থ। তেমনই দিনে ৭ থেকে ৮ গ্লাস জল খান। এতে ডিহাইড্রেশনের সমস্যা থেকে মিলবে মুক্তি। সঙ্গে খান পুষ্টিকর খাবার খান। রোজ প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন রাখুন তালিকাতে। এতে শরীর থাকবে সুস্থ। সঙ্গে ভুলেও দিনের শুরুতে চা খাবেন না। এতে মিলবে উপকার।     
 

আরও পড়ুন- ধু নিত্য নতুন প্রোডাক্ট মাখলেই হল না, ত্বক উজ্জ্বল রাখতে প্রয়োজন বাড়তি কিছু

আরও পড়ুন- PCOS-এর সমস্যা সমাধানে খেতে পারেন এই কয়টি আয়ুর্বেদিক উপাদান, দ্রুত মিলবে উপকার

আরও পড়ুন- লিভারে উপস্থিত ময়লা সহজেই দূর করতে পারে এই খাবারগুলি, জেনে নিন বিশেষজ্ঞদের মত

null