লিভারে উপস্থিত ময়লা সহজেই দূর করতে পারে এই খাবারগুলি, জেনে নিন বিশেষজ্ঞদের মত

| Sep 26 2022, 04:08 PM IST

লিভারে উপস্থিত ময়লা সহজেই দূর করতে পারে এই খাবারগুলি, জেনে নিন বিশেষজ্ঞদের মত

সংক্ষিপ্ত

আপনি সহজেই ঘরোয়া উপায়ে লিভারে উপস্থিত বর্জ্য অপসারণ করতে পারেন। কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে, এই প্রতিকারগুলি আপনার লিভারকে সুস্থ রাখতে এবং এর কার্যকারিতা উন্নত করতে কাজ করবে। জেনে নেওয়া সেগুলো কি কি-
 

লিভার আমাদের শরীরের সেই অবিচ্ছেদ্য অঙ্গ, যা টক্সিন দূর করতে, ওজন কমাতে এবং সুস্থ থাকতে সাহায্য করে। এটি আমাদের ভিতরে উপস্থিত বর্জ্যকে বের করে আনতে কাজ করে এবং এমন পরিস্থিতিতে এর স্বাস্থ্যের যত্ন নেওয়া খুবই জরুরি। আজকাল মানুষকে অস্বাস্থ্যকর অভ্যাসের কারণে ফ্যাটি লিভার ডিজিজ , জন্ডিস এবং হেপাটাইটিসের মতো সমস্যার সম্মুখীন হতে হয়। আপনি কি জানেন যে আপনি সহজেই ঘরোয়া উপায়ে লিভারে উপস্থিত বর্জ্য অপসারণ করতে পারেন। কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে, এই প্রতিকারগুলি আপনার লিভারকে সুস্থ রাখতে এবং এর কার্যকারিতা উন্নত করতে কাজ করবে। জেনে নেওয়া সেগুলো কি কি-

সবুজ পাতাবিশিস্ট শাকসবজি-
সুস্থ থাকার জন্য সবুজ শাকসবজি খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। সবুজ শাক-সবজি থেকে লিভারের ময়লা দূর করে স্বাস্থ্যকর করে তুলতে পারেন। বিশেষজ্ঞরা বলছেন, এতে রয়েছে ক্লোরোফিল, যা রক্তপ্রবাহ থেকে টক্সিন শোষণ করতে কাজ করে। এগুলি খাওয়া আপনার পেটের জন্যও ভাল।

Subscribe to get breaking news alerts

সাইট্রাস ফল-
ভিটামিন সি এর ডিটক্সিফাইং বৈশিষ্ট্য রয়েছে। বেশিরভাগ সাইট্রাস ফলের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। মৌসুমি বা লেবুর অ্যান্টিঅক্সিডেন্ট লিভারের প্রদাহ কমিয়ে সুস্থ করে তোলে। এছাড়া ব্লুবেরি বা জামও খেতে পারেন। এছাড়াও, কিউই একটি সেরা বিকল্প।

আরও পড়ুন- চুল অতিরিক্ত পাতলা, এভাবে যত্ন নিন নাহলে টাক হতে বেশি সময় লাগবে না

আরও পড়ুন- উৎসবের মরশুমে নিজেকে সুন্দর ও স্টাইলিশ দেখাতে অবশ্যই এই মেকআপ টিপসগুলি

আরও পড়ুন- পুজোয় আপনার সুবাসে মেতে উঠুক চারপাশ, ফ্ল্যাট ৫০ শতাংশ ছাড়ে মিলছে এই ব্র্যান্ডেড

রসুন-
বিশেষজ্ঞদের মতে, রসুন লিভার বা শরীর থেকে টক্সিন দূর করতেও কাজ করে। এর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য টক্সিন দূর করে। এছাড়াও, রসুনে উপস্থিত সেলেনিয়াম লিভারকে ডিটক্সিফাই করে এবং এনজাইমগুলিকে সক্রিয় করে।

জলপাই তেল-
বিশেষজ্ঞ নিতিকা তানওয়ার মনে করেন, অলিভ অয়েল অর্থাৎ অলিভ অয়েলে উপস্থিত বৈশিষ্ট্য শরীরে এনজাইমের অ্যান্টিঅক্সিডেন্ট বাড়ায়। অলিভ অয়েলে সবজি রান্না করে খেতে পারেন।