Asianet News BanglaAsianet News Bangla

World Pneumonia Day 2021- শুধু শিশুরাই নয়, বর্তমানে এই রোগের হাত থেকে রেহাই নেই প্রাপ্তবয়স্কদেরও

এই আবহাওয়া পরিবর্তনের ফলে ঠাণ্ডা ও গরমের ফলে প্রকোপ বাড়ছে নিমোনিয়ার। প্রতি বছর এই রোগে দেশের গ্রামীণ ও শহরাঞ্চলে হাজার হাজার শিশু‍ এবং প্রবীণের মৃত্যু হয়।

World Pneumonia Day 2021 symptoms Causes of the disease BDD
Author
Kolkata, First Published Nov 12, 2021, 5:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পরিবর্তন হতে শুরু করেছে আবহাওয়া। গরম তাপপ্রবাহ কমে ধীরে ধীরে প্রবেশ হচ্ছে শীতের। এই আবহাওয়া পরিবর্তনের ফলে অনেকেই অসুস্থ হচ্ছেন। ঠাণ্ডা ও গরমের ফলে প্রকোপ বাড়ছে নিমোনিয়ার। প্রতি বছর এই রোগে দেশের গ্রামীণ ও শহরাঞ্চলে হাজার হাজার শিশু‍ এবং প্রবীণের মৃত্যু হয়। ২০১৮ সালে নিমোনিয়ার ফলে দেশে প্রতি ঘণ্টায় একটি করে শিশু‍ মৃত্যু রেকর্ড রয়েছে। এই রোগের প্রভাবে একজন সুস্থ প্রাপ্তবয়স্ক মানুষেরও মৃত্যু হতে পারে। 
আরও পড়ুন- এই লক্ষণগুলি জানান দেয় শরীরে এই ভিটামিনের ঘাটতি, জেনে নিন মুক্তির উপায়
নিউমোনিয়া সাধারণত বয়স্ক ব্যক্তিদের, যারা দীর্ঘদিন ধরে রোগে ভুগছেন অথবা যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল বা কম তাদের মধ্যে বেশি দেখা যায়। তবে অল্প বয়স্ক, স্বাস্থ্যবান লোকদেরও নিউমোনিয়া হতে পারে। ফুসফুসে স্ট্রেপটোকক্কাস জাতীয় ব্যাকটেরিয়া কিংবা শ্বাসযন্ত্রের সিনসিশিয়াল ভাইরাস (RSV) সংক্রমণ ঘটলে ফুসফুস ফুলে ওঠে, ভরে ওঠে পুঁজে বা তরল পদার্থে, যা অক্সিজেন গ্রহণ করে নিঃশ্বাস নেওয়ার ক্ষমতা কমিয়ে দেয়। তখন ফুসফুসে প্রদাহ হয়। 

World Pneumonia Day 2021 symptoms Causes of the disease BDD


আরও পড়ুন-  অতিরিক্ত সাবান ব্যবহারে বাড়ছে লিভার ক্যান্সারের ঝুঁকি, স্নানের আগেই সতর্ক হোন
ইন্ডিয়ান চেস‍ট সোসাইটির সদস্য এবং লখনউ এর পল্‌মোনোলজিস্ট ওর্জিস‍ট চিকিৎসক এ কে সিং বলছেন, করোনার পর থেকে ফাংগল ইনফেকশন হিসেবে নিমোনিয়ার রোগী দেশে দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এই রোগের ফলে ফুসফুসে সংক্রমণের মাত্রা অতিরিক্ত পরিমানে বৃদ্ধি পাচ্ছে। তবে এই রোগে বাচ্চা এবং বয়স্কদের মধ্যে বহু অনেক গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে। 
আরও পড়ুন- অতিরিক্ত সাবান ব্যবহারে বাড়ছে লিভার ক্যান্সারের ঝুঁকি, স্নানের আগেই সতর্ক হোন
ড. সিং এর মতে, নিমোনিয়া সমস্ত বয়সের লোকেদেরই হতে পারে কিন্তু এখন দেখা যাচ্ছে যে যাদের ডায়াবিটিজের সমস্যা রয়েছে তাদের মধ্যে এই রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি। কোভিড পরবর্তী সময়ে এই ভাইরাল সংক্রমণ হওয়ার পরেও নিমোনিয়া দ্রুত সংক্রমিত হতে পারে। বর্তমানে আরও দেখা যাচ্ছে সদ্য কিডনি ট্রান্সপ্লান্ট এবং লিভার ট্রান্সপ্ল্যান্ট করা ব্যক্তিদের মধ্যেও নিমোনিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পেয়েছে।
 

Follow Us:
Download App:
  • android
  • ios