Asianet News BanglaAsianet News Bangla

Vitamin B12- এই লক্ষণগুলি জানান দেয় শরীরে এই ভিটামিনের ঘাটতি, জেনে নিন মুক্তির উপায়

এই ভিটামিনের অভাবে মানসিক সমস্যা, শরীরের হাড়ের সমস্যা এবং এনিমিয়া বা রক্তাল্পতা বৃদ্ধির সমস্যা পর্যন্ত দেখা যেতে পারে। তাই জেনে নিন কোন কোন খাবার শরীরে Vitamin B12 এর চাহিদা পূরণ হতে পারে

These symptoms indicate deficiency of Vitamin B12 in the body BDD
Author
Kolkata, First Published Nov 12, 2021, 3:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

Vitamin B12 আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয় একটি উপাদান। অনেক বিপদজ্জনক রোগ থেকে রক্ষা পেতে Vitamin B12 এর প্রয়োজন। Vitamin B12 এর অভাবে মস্তিষ্ক এবং নার্ভাস সিস্টেমে সমস্যা দেখা দিতে পারে। শরীরে রেড ব্লাড সেলস তৈরির জন্য Vitamin B12 খুবই জরুরি। ফোলিক অ্যাসিড শরীরে পৌঁছে দেওয়ার জন্যও Vitamin B12 সাহায্য করে। শরীরে Vitamin B12 কম হলে অনেক রকমের সমস্যা হতে পারে। এই ভিটামিনের অভাবে মানসিক সমস্যা, শরীরের হাড়ের সমস্যা এবং এনিমিয়া বা রক্তাল্পতা বৃদ্ধির সমস্যা পর্যন্ত দেখা যেতে পারে। তাই জেনে নিন কোন কোন খাবার শরীরে Vitamin B12 এর চাহিদা পূরণ হতে পারে
আরও পড়ুন- অতিরিক্ত সাবান ব্যবহারে বাড়ছে লিভার ক্যান্সারের ঝুঁকি, স্নানের আগেই সতর্ক হোন
বিটামিন বি- 12 এর অভাবের লক্ষণগুলি-
১) ত্বকে হলদেটে ভাব, ২) জিভে ক্ষতের সমস্যা, ৩) দৃষ্টিশক্তি ক্ষীণ হওয়া, ৪) ডিপ্রেশন, দুর্বল এবং ক্লান্তি, ৫) নিঃশ্বাসের সমস্যা, ৬) মাথা ও কানে যন্ত্রণা, ৭) ক্ষুধামন্দ- ইত্যাদি
কোন কোন খাদ্য উপাদান থেকে মিলবে এই ভিটামিন-
১) ডিম-কে সুপারফুড বলা হয়। শরীরে Vitamin B12 এর ঘাটতি সহজে সম্পূর্ণ হতে পারে ডিমের সাহায্যে। তাই প্রতিদিনের খাওয়ার পাত ২টো করে ডিম রাখতে বলেন পুষ্টিবিদরা। ডিম থেকে Vitamin B12 এর দৈনিক প্রয়োজনের কাছাকাছি ৪৬ শতাংশের পরিমাণ সম্পূর্ণ হতে পারে।

These symptoms indicate deficiency of Vitamin B12 in the body BDD


আরও পড়ুন- সুরাপ্রেমীদের জন্য সুখবর,২৫ শতাংশ কমছে বিলেতি মদের দাম, ১৬ নভেম্বর থেকে চালু হবে নতুন দাম
২) সোয়াবিন- এই Vitamin B12 প্রচুর পরিমাণে পাওয়া যায় সোয়াবিনে। সোয়া মিল্ক, টুফু বা সোয়াবিনের সবজি পাতে রেখে মিটাতে পারেন এর অভাব।
৩) টক দই- ভিটামিন বি২, বি১ এবং বি১২টি পাওয়া যায় এই উপাদানটি থেকে। আপনি Vitamin B12 এর অভাব পূরণ করতে হলে প্রতিদিনের পাতে রাখুন লো ফ্যাট দই।
৪) ওটস- পাতে এই খাদ্য রাখলে শরীরে মিটবে ভিটামিনের ঘাটতি। ওটসে রয়েছে যথেষ্ট পরিমানে বিটামিন বি১২, যা আপনাকে দেবে সুস্বাস্থ্য।

These symptoms indicate deficiency of Vitamin B12 in the body BDD


৫) ভিটামিন বি12 এর জন্য আপনার ডাইটে অবশ্যই অন্তর্ভুক্ত করুন দুধ। দুধের নির্দিষ্ট পরিমান পানের ফলে শরীরে বজায় থাকবে বিটামিন বি১২।
আরও পড়ুন- ক্রমে নেশা গ্রাস করছে যুব সমাজকে, জেনে নিন সন্তানকে রক্ষা করবে কী করে
৬) পনির- ভিটামিন বি 12 মাত্রার পরিমাণ বজায় রাখতে সাহায্য করে পনির। কোটেজ চিজেও ভিটামিন বি পাওয়া যায়। এই খাদ্যও ভিটামিন বি12 এর অন্যমত উৎস।
৭) ব্রোকলি- ভিটামিন বি12 এর চাহিদা পূরণ করতে প্রতিদিনের ডায়েটে অবশ্যই অন্তর্ভুক্ত করুন ব্রোকলি। এছাড়া এতে রয়েছে ফোলিক অ্যাসিড, যা শরীরে হিমোগ্লোবিন বৃদ্ধিতে সাহায্য করে।
৮) যারা ননভেজ খাবার খান তারা Vitamin B12 এর চাহিদা পূরণ করার জন্য সবচেয়ে সুস্বাদু বিকল্প হল চিকেন। এছাড়া ডাইটে মাছও অন্তর্ভুক্ত করতে পারেন। এগুলি Vitamin B12 এর চাহিদা পূরণ করতে সাহায্য করে। 

Follow Us:
Download App:
  • android
  • ios