নরেন্দ্র মোদীর ভারতে মোটেই সুরক্ষিত নেই শিশুরা। একেকটা বছর যাচ্ছে, আর লাফিয়ে লাফিয়ে বাড়ছে যৌন নিগ্রহের শিকার হওয়া শিশুদের সংখ্যা। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো-এর তথ্যে উঠে এল ভয়াবহ ছবি। তারা বলছে, ২০১৮ সালে ভারতে প্রতিদিন গড়ে ১০৯ জন শিশু নির্যাতনের শিকার হয়েছে, যা তার আগের বছর অর্থাৎ ২০১৭-র তুলনায় ২২ শতাংশ বেশি।

সম্প্রতি এনসিআরবি এই সংক্রান্ত একটি বার্ষিক রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে, ২০১৮ সালে যৌন নির্যাতনের হাত থেকে শিশুদের সুরক্ষা দেওয়ার আইন পকসো-র আওতায় মোট ৩৯,৮২৭টি মামলা দায়ের করা হয়েছে। ২০১৭ সালে এই সংখ্যাটা ছিল ৩২,৬০৮।

আরও পড়ুন - মহিলাদের সুরক্ষায় 'লিপস্টিক বন্দুক', চমকে দেওয়া আবিষ্কার বারানসীর যুবকের

আরও পড়ুন - ডিএসপি যখন জঙ্গি, শীর্ষ হিজবুল নেতার সঙ্গে ধৃত খোদ সন্ত্রাসবিরোধী পুলিশকর্তাই

২০১৮-তে শিশু-ধর্ষণের মোট নথিভূক্ত ঘটনার সংখ্যা ২১,৬০৫। তথ্য অনুসারে শুধু নাবালিকারাই ধর্ষণের শিকার হয়নি, এরমধ্যে ২০৪ জন নাবালক-কেও ধর্ষণ করা হয়েছে। এই বিষয়ে সবার আগে আছে মহারাষ্ট্র রাজ্য। সেই রাজ্যে সর্বাধিক ২৮৩২টি শিশু-ধর্ষণের ঘটনা ঘটেছে। এরপর আছে উত্তরপ্রদেশ (২০২৩টি) এবং তামিলনাড়ু (১৪৫৭টি)।

আরও পড়ুন - কেরলে নিয়ন্ত্রিত বিস্ফোরণ, দু-দুটি বহুতল মাটিতে মিশে গেল কয়েক সেকেন্ডে, দেখুন ভিডিও

আরও পড়ুন - পা পিছলে সোজা পাকিস্তানে ভারতীয় সেনা জওয়ান, খারাপের আশঙ্কায় নিদ্রাহীন পরিবার

চাইল্ড রাইটস অ্যান্ড ইউ বা ক্রাই  সংস্থার গবেষক প্রীতি মহারা বলেছেন, শিশুদের বিরুদ্ধে ক্রমবর্ধমান অপরাধ একদিকে যেমন চরম উদ্বেগজনক, তেমনই ধীরে ধীরে আরও বেশি সংখ্যক মানুষ শিশু নিগ্রহের ঘটনা না লুকিয়ে অভিযোগ জানাতে এগিয়ে আসছেন মানুষ তাও এই রিপোর্টে স্পষ্ট। এটি কিন্তু খুবি ইতিবাচক লক্ষণ।