১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধ। সেই যুদ্ধে পরাক্রমের সঙ্গে যুদ্ধ করে জয় হাসিল করেছিল ভারতীয় সেনা। সেই যুদ্ধের ৫০ বছর পূর্তিতে বিশেষ অনুষ্ঠানের আয়োজন। সেখানে স্বর্ণ বিজয় মশাল জ্বালালেন প্রধানমন্ত্রী। উপস্থিত ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

আরও পড়ুন-হরিচাঁদ ঠাকুরের জন্মদিনে সরকারি ছুটি, বনগাঁয় মুখ্যমন্ত্রীর ঘোষণার পর বিজ্ঞপ্তি জারি করল নবান্ন

আজ দিল্লিতে ন্যাশনাল ওয়ার মিউজিয়ামে স্বর্ণ বিজয় মশাল প্রোজ্বোলন করেন প্রধানমন্ত্রী। ১৯৭১ সালে ভারতীয় বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। বীর শহীদদের শ্রদ্ধা জানান চিফ অফ ডিফেন্স স্টাফ। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে ভারত-পাকিস্তান যুদ্ধের ৫০ বছর পূর্তিতে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্বর্ণ বিজয় মশাল প্রধানমন্ত্রী জ্বালানোর পর পরমবীর চক্র সেনানীদের গ্রামে গ্রামে এই মশাল পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছে প্রতিরক্ষা মন্ত্রক। এছাড়াও, অন্যান্য যেসব সেনা বীরত্বের পরিচয় দিয়েছেন তাঁদেরও সম্মান জানানো হয় এই ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে।

আরও পড়ুন-৪৯তম বিজয় দিবস, ভারতীয় সেনা ও শহিদদের বলিদান, টুইটার ভরল আবেগপ্রবণ পোস্টে

১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধে ঐতিহাসিক যুদ্ধ জয় করেছিল ভারত। এই যুদ্ধের পরই পাকিস্তান থেকে আলাদা হয়ে পৃথক দেশ বাংলাদেশ গঠন হয়েছিল। এই যুদ্ধে পরাজয়ের পর ভারতীয় সেনার কাছে নিজেদের সমর্পণ করেছিল পাকিস্তান সেনা। যা কিনা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথম ঐতিহাসিক ঘটনার সাক্ষী ছিল গোটা বিশ্ব।